ইস্রায়েলীয়রা একজন রাজা চাইল

১. শমূয়েল বৃদ্ধ হলে সে তার পুত্রদের ইস্রায়েলের বিচারক করল।

২. শমূয়েলের প্রথম পুত্রের নাম যোয়েল। দ্বিতীয় পুত্রের নাম অবিয়। যোয়েল ও অবিয় ছিল বের্-শেবার বিচারক।

৩. পুত্রেরা শমূয়েলের মতো জীবনযাপন করত না। যোয়েল ও অবিয় ঘুষ নিত, গোপনে টাকা নিয়ে বিচার সভায় রায় বদলে দিত। এমনকি বিচারালয়ে লোক ঠকাত।

৪. এই কারণে ইস্রায়েলের প্রবীণরা সবাই মিলে শমূয়েলের সঙ্গে দেখা করতে রামায় গেল।

৫. তারা শমূয়েলকে বলল, “আপনি বৃদ্ধ হয়েছেন, আর আপনার পুত্রেরা ঠিকভাবে জীবন কাটাচ্ছে না। তারা আপনার মতো নয়। তাই বলছি, আপনি আমাদের একটা রাজার ব্যবস্থা করুন, অন্যান্য সব দেশে যেমন থাকে।”

৬. এইভাবে প্রবীণরা তাদের নেতৃত্ব দিতে একজন রাজা চাইল। কিন্তু শমূয়েলের মনে হল এটা একটা খারাপ চিন্তা। তাই তিনি প্রভুর কাছে প্রার্থনা করলেন।

৭. প্রভু বললেন, “লোকেরা যা বলছে তাই করো। তারা তোমাকে প্রত্যাখান করেনি। তারা আমাকে প্রত্যাখান করেছে, কারণ তারা রাজা হিসেবে আমাকে চায় না।

৮. অতীতের মত বার বার সেই একই কাজ তারা করছে। আমি ওদের মিশর থেকে বের করে নিয়ে এসেছিলাম; কিন্তু সেই ওরা আমাকেই ছেড়ে দিয়ে অন্য সব দেবতার পূজো করেছিল। তোমার ক্ষেত্রেও এরা সেই এক কাজ করছে।

৯. ঠিক আছে, ওদের কথা মতোই চলো ; কিন্তু তাদের একবার সাবধান করো, ওদের বলে দিও একজন রাজা তাদের প্রতি কি করবে এবং কিভাবে একজন রাজা তাদের শাসন করবে।”

১০. লোকেরা একজন রাজ৷ চাইছিল। তখন শমূয়েল তাদের কাছে প্রভুর কথিত সমস্ত কথাই শোনাল।

১১. শমূয়েল বলল, “যদি তোমরা রাজা চাও তাহলে সে কি কি করবে শোন। সে তোমাদের পুত্রদের তোমাদের কাছ থেকে ছিনিয়ে নেবে এবং জোর করে তাদের দিয়ে নিজের সেবা করিয়ে নেবে। তাদের জোর করে সৈন্য করবে, রথ আর অশ্ববাহিনীতে ঢুকিয়ে তাদের দিয়ে লড়াই করাবে। রাজার রথকে সামলানোর জন্য সেই রথের সামনে ছুটে ছুটে তারা পাহারা দেবে।

১২. রাজা তোমাদের পুত্রদের জোর করে সৈন্যবাহিনীতে ঢোকাবে। তাদের মধ্যে কেউ কেউ ১,০০০ জনের ওপর অধিকর্তা হবে। আবার কেউ কেউ ৫০ জনের ওপর অধিকর্তা হবে। তাছাড়া সে তোমাদের পুত্রদের দিয়ে জোর করে চাষ করাবে, ফসল তোলাবে। সে জোর করে যুদ্ধের জন্য অস্ত্র ও রথের জন্য জিনিসপত্র তৈরি করাবে।

১৩. একজন রাজা তোমাদের কন্যাদের ধরবে এবং তাদের নিয়ে যাবে। তাদের দিয়ে রাজা নিজের জন্য সুগন্ধি দ্রব্য তৈরি করাবে। এছাড়া তাদের দ্বারা রান্নাবান্না, রুটি বানানো এইসব কাজও করিয়ে নেবে।

১৪. রাজা তোমাদের ভাল ভাল জমি, দ্রাক্ষা আর জলপাইয়ের বাগান কেড়ে নিয়ে তা তার কর্মচারীদের বিলিয়ে দেবে।

১৫. তোমাদের শস্য আর দ্রাক্ষার দশভাগের একভাগ নিয়ে তার কর্মচারী আর ভৃত্যদের দিয়ে দেবে।

১৬. একজন রাজা তোমাদের দাস ও দাসীদের নিয়ে নেবে। সে তোমাদের সব চেয়ে সেরা গবাদি পশু ও গাধাদের নেবে। সে তার নিজের উদ্দেশ্যে তাদের ব্যবহার করবে।

১৭. তোমাদের পালের পশুদের দশভাগের একভাগ রাজা নিয়ে নেবে। আর তোমরা সবাই হবে রাজার ক্রীতদাস।
১৮. এমন একটা সময় আসবে যখন তোমরা তোমাদের মনোনীত করা রাজার জন্য কাঁদবে। কিন্তু সেই সময় প্রভু তোমাদের সাড়া দেবেন না।”

১৯. কিন্তু শমূয়েলের কথা লোকেরা শুনল না। তারা বলল, “না, আমরা আমাদের শাসক হিসেবে একজন রাজাই চাইছি।

২০. রাজা থাকলে আমরা সবাই অন্যান্য দেশের লোকেদের মতো থাকতে পারব। আমাদের রাজাই আমাদের চালাবে। যুদ্ধের সময় তিনি আমাদের আগে যাবেন এবং আমাদের যুদ্ধে লড়াই করবেন।”

২১. এই শুনে শমূয়েল প্রভুর কাছে লোকের কথাগুলো সব শোনালেন।

২২. প্রভু বললেন, “ওদের কথা শোন ! ওদের জন্য একজন রাজার ব্যবস্থা করে দাও।” তখন শমূয়েল ইস্রায়েলবাসীদের বলল, “বেশ তাই হবে। তোমরা একজন নতুন রাজা পাবে। এখন তোমরা সবাই বাড়ি যাও।”

error: Content is protected !!