দায়ুদ শৌলকে লজ্জায় ফেললেন

১. শৌল পলেষ্টীয়দের হারিয়ে দিলেন। এরপর লোকেরা তাঁকে জানাল, “দায়ুদ ঐন-গদীর কাছাকাছি একট৷ মরুভূমি অঞ্চলে রয়েছে।”

২. তখন শৌল ইস্রায়েল থেকে ৩,০০০ জন পুরুষ বেছে নিলেন। শৌল তাদের সঙ্গে ‘বুনো ছাগলের শিলার কাছে দায়ূদ ও তাঁর সঙ্গীদের খোঁজ করতে লাগলেন।

৩. শৌল রাস্তার ধারে একট৷ মেষের গোয়ালে এসে পড়লেন। কাছাকাছি একট৷ গুহ৷ ছিল। শৌল হাল্কা হতে গুহাটির ভিতর গেলেন। দায়ূদ এবং তাঁর লোকেরা গুহার ভিতরে অনেক দূরে লুকিয়ে ছিল।

৪. সঙ্গীরা দায়ূদকে বলল, “প্রভু আজকের দিনটার কথাই বলেছিলেন। তিনি আপনাকে বলেছিলেন, ‘আমি আপনার কাছে আপনার শত্রুকে এনে দেব। তারপর আপনি একে নিয়ে যা খুশি তাই করুন।” দায়ুদ হামাগুড়ি দিয়ে এসে ক্রমে শৌলের বেশ কাছে এসে পড়লেন। তারপর তিনি শৌলের জামার একটা কোণ কেটে ফেললেন। শৌল দায়ুদকে দেখতে পাননি।

৫. পরে এরজন্য দায়ুদের মন খারাপ হয়ে গেল।

৬. দায়ুদ তাঁর সঙ্গীদের বললেন, “আমি আশা করি আমার মনিবের বিরুদ্ধে এই ধরনের কাজ প্রভু আর আমায় করতে দেবেন না। শৌল হচ্ছেন প্রভুর মনোনীত রাজা। আমি তাঁর বিরুদ্ধে কিছু করবো না।”

৭. এই কথা শুনে দায়ুদ তাঁর সঙ্গীদের থামিয়ে দিলেন। তাদের শৌলকে আঘাত করতে নিষেধ করে দিলেন। শৌল গুহা ছেড়ে নিজ রাস্তায় চললেন।

৮. দায়ুদ গুহা থেকে বেরিয়ে এসে চেঁচিয়ে শৌলকে ডাকলেন, “হে রাজা, হে মনিব।” শৌল পেছন ফিরে তাকালেন। দায়ূদ আভূমি মাথা নোয়ালেন।

৯. তিনি শৌলকে বললেন, “লোকেরা যখন বলে, ‘দায়ূদ আপনাকে হত্যা করতে চায়, তখন সে কথায় আপনি কান দেন কেন?’ 

১০. আমি আপনাকে মারতে চাই না। আপনি নিজের চোখেই দেখে নিন। এই গুহাতে আজ প্রভু আপনাকে আমার হাতে তুলে দিয়েছিলেন। কিন্তু আমি আপনাকে হত্যা করতে চাই না। আমি আপনার ওপর সদয় ছিলাম। আমি বললাম, ‘আমি আমার মনিবকে হত্যা করতে চাই না। শৌল হচ্ছেন প্রভুর অভিষিক্ত রাজা।’

১১. আমার হাতের এই টুকরো কাপড়টার দিকে চেয়ে দেখুন। আপনার পোশাক থেকে আমি এটা কেটে নিয়েছিলাম। আমি আপনাকে হত্যা করতে পারতাম, কিন্তু করিনি। একটা ব্যাপার আমি আপনাকে বোঝাতে চাই। আপনার বিরুদ্ধে আমি কোন ষড়যন্ত্র করি নি। আপনার প্রতি আমি কোন অন্যায় করি নি বরং আপনিই আমাকে খুঁজে বেড়াচ্ছেন, আমায় হত্যা করার জন্য। 

১২. স্বয়ং প্রভুই এর বিচার করবেন। তিনিই আমার ওপর অবিচার করার জন্যে আপনাকে শাস্তি দেবেন। আমি নিজে আপনার সঙ্গে যুদ্ধ করব না।

১৩. একটা পুরানো প্রবাদ আছেঃ ‘মন্দ লোকেদের কাছ থেকেই মন্দ জিনিষগুলো আসে।’ আমি আপনার ওপর কোনো মন্দ কাজ করি নি। আমি আপনার ক্ষতি করবো না।

১৪. কার পেছনে আপনি ধাওয়া করেছেন? কার সঙ্গে ইস্রায়েলের বিরুদ্ধে যুদ্ধ করতে চলেছেন? আপনাকে আঘাত করবে এমন কারোর পেছনে আপনি ছুটছেন না। মনে হচ্ছে আপনি যেন একট৷ মৃত কুকুর অথবা একটা নীল মাছির পেছনে তাড়া করছেন।

১৫. প্রভু এর সুবিচার করুন। তিনিই ঠিক করুন আপনার এবং আমার মধ্যে কে ভাল, কে খারাপ। প্রভু আমাকে সমর্থন করবেন এবং প্রমাণ করবেন যে আমি ঠিক কাজটি করেছি। প্রভু আপনার হাত থেকে আমাকে রক্ষা করবেন।”

১৬. দায়ূদ থামলেন। শৌল জিজ্ঞেস করলেন, “দায়ূদ, পুত্র আমার, এ-কি তোমার স্বর? এ কার স্বর শুনছি?” এই বলে শৌল কাঁদতে শুরু করলেন। তিনি খুব কাঁদতে লাগলেন।

১৭. শৌল বললেন, “তুমিই ঠিক, আমি ভুল করেছি। তুমি আমার সঙ্গে ভাল ব্যবহার করলেও আমি তোমার সঙ্গে খারাপ ব্যবহার করেছি।

১৮. যা যা ভালো তুমি করেছ সবই আমাকে বলেছ। প্রভু আমাকে তোমার কাছে এনে দিয়েছিলেন, কিন্তু তুমি আমাকে হত্যা করো নি।

১৯. এতেই প্রমাণ হয় যে আমি তোমার শত্রু নই। একবার শত্রুকে ধরলে কেউ আবার তাকে ছেড়ে দেয়? শত্রুর জন্য সে কখনও ভালো কাজ করে না। আজ তুমি আমায় যে অনুগ্রহ করলে তার জন্য প্রভু তোমায় পুরস্কৃত করবেন

২০.  আমি জানি তুমি ইস্রায়েলের রাজা হবে। আমি জানি যে তুমি ইস্রায়েল রাজ্যের ওপর শাসন করবে

২১.  আমাকে তুমি কথা দাও, প্রভুর নামে এই শপথ করো, কথা দাও আমার উত্তরপুরুষদের কাউকে তুমি হত্যা করবে না। কথা দাও, আমার নাম আমাদের বংশ থেকে তুমি মুছে দেবে না।”

২২. দায়ূদ শৌলকে প্রতিশ্রুতি দিলেন। তিনি প্রতিশ্রুতি দিলেন তিনি শৌলের পরিবারের কাউকে হত্যা করবেন না। তারপর শৌল ফিরে গেলেন। দায়ূদ এবং তাঁর সঙ্গীরা দুর্গে চলে গেলো ।

error: Content is protected !!