ঈশ্বর যাজকদের গ্রহণ করলেন

১. আট দিনের দিন মোশি হারেনি ও তার পুত্রদের এবং সেই সাথে ইস্রায়েলের প্রবীণদেরও ডাকলেন।

২. মোশি হারোণকে বললেন, “একট৷ ষাঁড় এবং একটা পুরুষ মেষ নিয়ে এসো। সেইসব জন্তুদের মধ্যে অবশ্যই যেন কোন খুঁত না থাকে। ষাঁড়টা হবে পাপমোচনের নৈবেদ্য আর মেষট৷ হবে হোমবলির নৈবেদ্য। ঐসব জন্তুদের প্রভুর কাছে নিবেদন কর। 

৩. ইস্রায়েলের লোকেদের বলে৷, ‘পাপমোচনের নৈবেদ্যর জন্য একটি পুরুষ ছাগল নাও এবং হোমবলির জন্য একটি বাছুর ও একটি মেষশাবক নাও। বাছুর ও ছাগ শিশু প্রত্যেকটির বয়স যেন এক বছর হয়। ওই সমস্ত জন্তুদের মধ্যে অবশ্যই যেন কোন খুঁত না থাকে।

৪. একটা ষাঁড় ও একট৷ পুরুষ মেষ মঙ্গল নৈবেদ্যর জন্য নাও। ঐসব জন্তু ছাড়াও নাও তেল মেশানো শস্য নৈবেদ্য এবং এসব প্রভুর কাছে নিবেদন কর, কারণ আজ প্রভু তোমাদের কাছে আবির্ভূত হবেন।””

৫. সুতরাং সমস্ত লোক সমাগম তাঁবুর কাছে এলো। মোশি যেমন আদেশ দিয়েছিলেন তারা সকলে সেই মত জিনিস আনলে৷৷ সমস্ত লোক প্রভুর সামনে দাঁড়াল।

৬. ‘মোশি বললেন, “প্রভুর আজ্ঞা মতই তোমরা এগুলি করবে আর তখন প্রভুর মহিমা তোমাদের কাছে প্রকাশিত হবে।”

৭. তারপর মোশি হারোণকে বললেন, “যাও প্রভুর আজ্ঞা মতে৷ কাজগুলি করে।। বেদীর কাছে যাও এবং পাপমোচনের নৈবেদ্য ও হোমবলির নৈবেদ্যগুলি নিবেদন করো, যাতে তুমি এবং তোমার লোকেরা শুচি হও। লোকেদের নৈবেদ্যগুলিও নাও এবং সেইসব পর্বাদি পালন কর যেগুলি তাদের শুচি করে।”

৮. সেইজন্য হারোণ বেদীর সামনে এসে পাপমোচনের নৈবেদ্যর জন্য ষাঁড়টাকে হত্যা করলো। এই পাপমোচনের নৈবেদ্য তার নিজেরই জন্যে।

৯. তারপর হারোণের পুত্রের হারোণের কাছে রক্ত আনলো। হারোণ তার আঙুল রক্তে ডুবিয়ে তার বেদীর কোণগুলোয় ছড়িয়ে দিলেন, তারপর বেদীর মেঝেতে রক্ত ঢেলে দিলেন।

১০. পাপমোচনের নৈবেদ্য থেকে হারোণ নিল চর্বি, বৃক্কগুলো এবং যকৃতের চর্বি অংশট৷, প্রভু যেমন যেমন মোশিকে আজ্ঞা করেছিলেন সেইভাবে সে ঐ জিনিসগুলে৷ বেদীর ওপর পোড়ালে।।

১১. হারোণ এরপর শিবিরের বাইরে আগুনে মাংস আর চামড়া পোড়ালেন।

১২. পরে হোমবলির জন্য হারোণ জন্তুটিকে হত্যা করে টুকরো টুকরো করে কাটলেন। হারোণের পুত্রের হারোণের কাছে রক্ত নিয়ে এলে হারোণ সেই রক্ত বেদীর চারপাশে ছিটিয়ে দিলেন।

১৩. হারোণের পুত্রেরা হারোণকে হোমবলির টুকরোগুলে৷ আর মাথাটা দিলে তিনি সেগুলো বেদীর ওপর পোড়ালেন। “হোমবলির ভিতরের অংশগুলে৷ আর পা গুলিও ধুয়ে ফেলে সেইসব বেদীর ওপর পোড়ালেন।

১৫. তারপর হারোণ লোকেদের নৈবেদ্যগুলি আনলেন। তিনি লোকেদের পাপের জন্য নৈবেদ্য হিসেবে ছাগলটিকে হত্যা করে প্রথমটার মতই এটিকে নিবেদন করলেন। 

১৬. প্রভুর নির্দেশমত তিনি দগ্ধ নৈবেদ্যটিকে নিয়ে এসে নিবেদন করলেন।

১৭. বেদীর কাছে শস্য নৈবেদ্য নিয়ে এসে তিনি এক মুঠে৷ শস্য নিলেন এবং ত৷ রোজ সকালে বেদীর ওপর যে বলি দেওয়া হত তার সাথে নিবেদন করলেন।

১৮. তিনি ষাঁড় এবং পুরুষ মেষটিকেও হত্যা করলেন। এসব হল লোকেদের মঙ্গল নৈবেদ্য। হারোণের পুত্রের৷ হারোণের কাছে রক্ত আনলে তিনি এই রক্ত বেদীর চারপাশে ছড়িয়ে দিলেন।

১৯. তার৷ ষাঁড় আর মেষের চর্বি, লেজের চর্বি, ভিতরের অংশে ঢাকা-দেওয়া চর্বি, বৃক্কগুলি এবং যকৃতের চর্বি অংশ আনলেন। 

২০. এইসব চর্বিগুলে৷ ষাঁড় আর পুরুষ মেষের বুকের ওপর রাখা হলে হারোণ চর্বি অংশগুলে৷ বেদীর ওপর পোড়ালেন।

২১. হারোণ মোশির আজ্ঞামতো বক্ষদেশগুলি এবং ডান উরু প্রভুর সামনে দোলনীয় নৈবেদ্য হিসাবে দোলালেন।

২২. তারপর লোকেদের উদ্দেশ্যে তার হাত ওপরে তুলে তাদের আশীর্বাদ করলেন। পাপমোচনের নৈবেদ্য, হোমবলি এবং মঙ্গ ল নৈবেদ্য শেষ করার পর হারোণ বেদী থেকে নেমে এলেন।

২৩. মোশি এবং হারোণ সমাগম তাঁবুর ভিতরে এলেন। পরে বাইরে এসে লোকেদের আশীর্বাদ করলেন। তারপর প্রভুর মহিমা সমস্ত লোকের সামনে আবির্ভূত হল। 

২৪. প্রভুর কাছ থেকে অগ্নি নির্গত হয়ে বেদীর ওপরকার হোমবলি ও চর্বি দগ্ধ করল। তখন সমস্ত লোক সেই নৈবেদ্য দহন দেখে চীৎকার করে উঠলে৷ এবং মাটির দিকে মুখ নীচু করলো।

error: Content is protected !!