ঈশ্বরকে মান্য করার পুরস্কার

১. “তোমাদের নিজেদের জন্য প্রতিমূর্ত্তি গড়বে না। তাদের প্রণাম করবার জন্যে তোমাদের দেশে মূৰ্ত্তি ব৷ স্মৃতিফলক সমূহ গড়বে না। কেন? কারণ আমিই প্রভু তোমাদের ঈশ্বর!

২. “আমার বিশ্রামের বিশেষ দিনগুলি মনে রেখে৷ এবং আমার পবিত্র স্থানকে সম্মান দিও। আমিই প্ৰভু।

৩. “আমার বিধিসমূহ ও আজ্ঞাসমূহ মনে রেখো এবং তাদের মান্য কোরো।

৪. যদি তোমরা সেগুলি করে৷ তাহলে যে সময়ে বৃষ্টি আস৷ উচিৎ, আমি সে সময়ে তোমাদের বৃষ্টি দেবো। জমিতে শস্য উৎপন্ন হবে এবং মাঠের বৃক্ষগুলিতে ফল ধরবে।

৫. দ্রাক্ষা ফলগুলি সংগ্রহ করার সময় না আসা পর্যন্ত তোমাদের শস্যাদি মাড়াই চলতে থাকবে এবং রোপনের সময় না আসা পর্যন্ত তোমাদের দ্রাক্ষা সংগ্রহ চলতে থাকবে। সুতরাং খাবার জন্য তোমাদের প্রচুর খাবার থাকবে এবং তোমর৷ নির্ভয়ে তোমাদের দেশে বাস করবে।

৬. “আমি তোমাদের দেশে শান্তি বজায় রাখবে৷৷ তোমর৷ শান্তিতে থাকবে। কোন মানুষ তোমাদের ভীত সন্ত্রস্ত করবে না। বিপজ্জনক প্রাণীদের তোমাদের দেশের বাইরে রাখবো। আর তোমাদের দেশে শত্রু সৈন্যরা আসবে না।

৭. “তোমরা তোমাদের শত্রুদের তাড়া করে পরাজিত করবে এবং তরবারি দিয়ে তাদের হত্যা করবে।

৮. তোমাদের পাঁচ জন তাদের ১০০ জনকে ধাওয়া করবে এবং ১০০ জন ধাওয়া করবে ১০,০০০ জনকে। তোমরা তোমাদের শত্রুদের পরাজিত করবে এবং তোমাদের অস্ত্র দিয়ে তাদের হত্যা করবে।

৯. “আর আমি তোমাদের প্রতি প্রসন্ন হব। আমি তোমাদের অনেক সন্তানসন্ততি দিয়ে আশীর্বাদ করব এবং তোমাদের সংখ্যা বৃদ্ধি করব। আমি তোমাদের সঙ্গে আমার চুক্তি রক্ষ৷ করবো।

১০. এক বছরের বেশী সময় ধরে তোমরা তোমাদের জমা করা শস্য খাবে। তোমর৷ নতুন শস্যাদি ছেদন করবে, তারপর নতুন শস্যগুলি রাখার মত জায়গার জন্য পুরানো শস্যগুলিকে ফেলে দেবে।

১১. “এছাড়াও আমি তোমাদের মধ্যে আমার পবিত্র শিবির বসাবো। আমি তোমাদের থেকে সরে যাবো না।

১২. “আমি তোমাদের সঙ্গে ওঠা বসা করব, তোমাদের ঈশ্বর হবো এবং তোমরা হবে আমার লোকজন।

১৩. আমিই প্রভু তোমাদের ঈশ্বর। তোমর৷ মিশরে দাস ছিলে, কিন্তু আমি তোমাদের মিশরের বাইরে এনেছি। দাস হয়ে তোমরা ভারী ওজনের জিনিস বহনে নুয়ে থাকতে। কিন্তু আমি তোমাদের কাঁধের যোয়ালীর কাঠ ভেঙ্গে দিয়েছি। আমি তোমাদের আবার সোজা হয়ে হাঁটতে দিয়েছি।

ঈশ্বরকে না মানার শাস্তি

১৪. “কিন্তু যদি তোমর৷ আমাকে এবং আমার সমস্ত আজ্ঞাগুলি মান্য না করে৷, তাহলে এই সমস্ত খারাপ জিনিসগুলি ঘটবে।

১৫. “যদি তোমরা আমার বিধিসমূহ এবং আজ্ঞাগুলি মানতে অস্বীকার কর, তার অর্থ তোমরা আমার এ আমি করে সব বিষয়ে মরা তো, কারেনি আমার চুক্তি ভঙ্গ করেছো।

১৬. “যদি তোমরা তা করো, তোমাদের মধ্যে আনবো রোগ এবং জ্বর। সেগুলি তোমাদের চোখ নষ্ট করবে এবং তোমাদের প্রাণ নেবে । তোমর৷ বৃথাই বীজ বপন করবে, কারণ তোমাদের শত্রুরা তোমাদের শস্যসমূহ খেয়ে নেবে।

১৭. আমি তোমাদের বিরুদ্ধে যাব, তাই তোমাদের শত্রুরা তোমাদের পরাজিত করবে। সেইসব শত্রুরা তোমাদের ঘৃণা করবে এবং শাসন করবে। এমন কি তোমাদের কেউ তাড়া না করলেও তোমর৷ পালাতে থাকবে।

১৮. “এই সমস্ত কিছুর পরও যদি তোমরা আমাকে মান্য না করে৷, তবে আমি তোমাদের পাপসমূহের জন্য সাতগুণ বেশী শাস্তি দেবে৷।

১৯. এবং যা তোমাদের গর্বিত করে সেই শহরগুলিকেও আমি ধ্বংস করে দেবো। আকাশ বৃষ্টি দেবে না এবং মাটিও শস্য জন্মাবে না।

২০. তোমরা কঠিন পরিশ্রম করবে, কিন্তু তা তোমাদের সাহায্য করবে না। তোমাদের জমি কোন শস্য দেবে না৷ এবং তোমাদের গাছগুলিতে ফল ফলবে না।

২১. “যদি ত৷ সত্ত্বেও তোমরা আমার বিরুদ্ধে থাকে৷ এবং আমাকে মান্য করার ব্যাপারে অস্বীকার করে৷, আমি তোমাদের সাতগুণ কঠিন আঘাত করব। তোমর৷ যত পাপ করবে, তত শাস্তি পাবে।

২২. ”আমি তোমাদের বিরুদ্ধে বুনো জন্তুদের পাঠাবে৷৷ তারা তোমাদের কাছ থেকে ছেলেমেয়েদের ছিনিয়ে নেবে, তোমাদের প্রাণীদের ধ্বংস করবে এবং তোমাদের অনেককে হত্যা করবে। লোকের৷ হাঁটাচলা করতে ভয় পাবে রাস্তাঘাট ফাঁক৷ হয়ে যাবে।

২৩. “ঐ সমস্ত কিছুর পরও তোমরা যদি উচিৎ শিক্ষ৷ না পাও এবং তারপরও যদি আমার বিরুদ্ধে যাও,

২৪. তাহলে আমিও তোমাদের বিরুদ্ধে যাবে৷। আমি নিজে তোমাদের পাপসমূহের সাতগুণ শাস্তি দেব।

২৫. চুক্তিভঙ্গ করার শাস্তি দিতে আমি তোমাদের বিরুদ্ধে সৈন্যদের আনবে৷। তোমরা তোমাদের নিরাপত্তার জন্য শহরে যাবে; কিন্তু আমি তোমাদের মধ্যে মহামারী আনবে৷ এবং তোমাদের শত্রুরা তোমাদের পরাজিত করবে।

২৬. “আমি তোমাদের খাদ্য যোগানে৷ বন্ধ করে দিলে একটি মাত্র উনুনে দশজন মহিল৷ তাদের সমস্ত রুটি সেঁকতে পারবে। তারা তোমায় মেপে খেতে দেবে তাই তোমর৷ আহার করবে কিন্তু তবু ক্ষুধার্ত থাকবে।

২৭. “তা সত্ত্বেও তোমরা যদি আমার কথা শুনতে অস্বীকার করে৷ এবং যদি তবু আমার বিরুদ্ধাচারণ করো,

২৮. তাহলে আমি সত্যিই তোমাদের প্রতি ক্রুদ্ধ হবে৷ এবং তোমাদের পাপসমূহের জন্য সাতগুণ শাস্তি দেব।

২৯. তোমর৷ এত বেশী ক্ষুধার্ত হবে যে তোমর৷ তোমাদের ছেলেদের এবং মেয়েদের ভক্ষণ করবে।

৩০. আমি তোমাদের উচ্চ স্থানগুলিকে, * মূর্ত্তির স্থানসমূহকে ধ্বংস করব। আমি সুগন্ধী উৎসর্গ করার বেদীগুলি নষ্ট করে দেব। আমি তোমাদের মৃতদেহগুলিকে তোমাদের মূর্ত্তির ওপর ফেলে দেব। আমার কাছে তোমর৷ হবে নিদারুণ বিরক্তিকর।

৩১. “আমি তোমাদের শহরগুলি ধ্বংস করব, তোমাদের পবিত্র স্থানগুলিকে ফাঁকা করে দেবো। আমি তোমাদের নৈবেদ্যসমূহের সুগন্ধের গন্ধ আর নেবো না।

৩২. আমি তোমাদের দেশকে ফাঁক৷ করব এবং তোমাদের শত্রুর৷ যার৷ সেখানে বসবাস করতে আসে তার৷ তাই দেখে চমকে উঠবে।

৩৩. আমি তোমাদের জাতিগুলির মধ্যে ছড়িয়ে দেব এবং আমার তরোয়াল বের করে তোমাদের ধ্বংস করব। তোমাদের দেশ ধ্বংসস্থানে পরিণত হবে এবং শহরগুলি উৎসন্নে যাবে।

৩৪. “তোমর৷ তোমাদের শত্রুর দেশে আনীত হবে। তোমাদের দেশ হবে শূন্য, সুতরাং তোমাদের জমি নিয়ম অনুযায়ী তার বিশ্রাম পাবে। জমি তার বিশ্রাম সময়কে উপভোগ করবে।

৩৫. ”বিধি বলে প্রতি সাত বছরে জমি এক বছর বিরাম পাবে। জমি শূন্য থাকার সময়ে বিরাম পাবে যা সেখানে তোমরা বাস করার সময় তাকে দাও নি।

৩৬. “প্রাণে বেঁচে যাওয়া ব্যক্তিরা* তাদের শত্রুর দেশে নিজেদের সাহস হারাবে। তার৷ প্রত্যেক বিষয়ে আতঙ্কিত হবে। বাতাসে নড়৷ পাতার শব্দই তাদের ছুটে পালানোর পক্ষে যথেষ্ট হবে। তারা এমনভাবে দৌড়াতে থাকবে যেন কেউ তাদের তরবারি নিয়ে তাড়া করছে। এমন কি কেউ তাড়া না করলেও তারা উল্টে পড়বে।

৩৭. কেউ পিছনে না তাড়া করলেও তরবারির ভয়ে প্রাণ বাঁচাতে তারা একে অপরের গায়ে উল্টে পড়বে। “শত্রুদের বিরুদ্ধে দাঁড়ানোর মতে৷ শক্তি তোমাদের হবে না।

৩৮. অন্য দেশগুলির মধ্যে তোমরা হারিয়ে যাবে। তোমাদের শত্রুদের দেশে তোমরা মুছে যাবে।

৩৯. ”প্রাণে বেঁচে যাওয়া অবশিষ্ট লোকেরা শত্রুদের রাজ্যগুলিতে তাদের নিজেদের পাপে এবং পূর্বপুরুষদের পাপে ক্ষয়ে যাবে।

আশা ভরসার কথা

৪০. “কিন্তু হতে পারে লোকেরা তাদের পাপসমূহ স্বীকার করবে এবং হয়তো তারা তাদের পূর্বপুরুষদের পাপসমূহকে স্বীকার করবে। তারা হয়তো স্বীকার করবে যে তারা আমার প্রতি অবিশ্বস্ত হয়েছিল এবং আমার বিরুদ্ধে গিয়ে পাপ করেছিল।

৪১. এবং তাই আমি ও তাদের বিরুদ্ধে গিয়েছিলাম এবং শত্রুদের রাজ্যে তাদের এনেছিলাম। এরপর যদি তারা নম্র হয় এবং তাদের পাপের জন্য দেওয়া শাস্তিকে গ্রহণ করে,

৪২. তাহলে যাকোবের সঙ্গে আমার করা সেই চুক্তিকে আমি স্মরণ করব। আমি ইস্হাকের সঙ্গে করা চুক্তিকে স্মরণ করব এবং অব্রাহামের সঙ্গে করা চুক্তিকে স্মরণ করব। আমি দেশকে স্মরণ করব।

৪৩. “দেশ শূন্য হয়ে যাবে এবং ধ্বংসস্থান তার বিশ্রামের সময় উপভোগ করবে। তখন অবশিষ্ট জীবিতর৷ তাদের পাপের শাস্তিকে মেনে নেবে। তারা বুঝবে যে তারা আমার বিধিসমূহকে ঘৃণা করেছিল এবং আমার নিয়মাবলীকে মানতে অস্বীকার করেছিল বলে শাস্তি পেয়েছিল।

৪৪. কিন্তু এর পরেও শত্রুদের দেশে থাকাকালীন তারা যদি আমার কাছে সাহায্যের জন্য ফিরে আসে আমি তাদের থেকে মুখ ফিরিয়ে নেব না। আমি তাদের কথা শুনবো। আমি তাদের সম্পূর্ণ ধ্বংস করব না। আমি তাদের সঙ্গে আমার চুক্তি ভঙ্গ করব না কারণ আমিই প্রভু তাদের ঈশ্বর!

৪৫. তাদের ভালোর জন্যই আমি তাদের পূর্বপুরুষদের সঙ্গে করা চুক্তি স্মরণ করব। আমি অন্য জাতিদের সামনেই মিশর দেশ থেকে তাদের পূর্বপুরুষদের এনেছিলাম, যাতে আমি তাদের ঈশ্বর হতে পারি। আমিই প্রভু।”

৪৬. “ঐগুলি হল বিধি, নিয়ম এবং শিক্ষামালা যা প্ৰভু ইস্রায়েলের লোকেদের দিয়েছিলেন। প্রভু সীনয় পর্বতে ঐ বিধিগুলিকে দিয়েছিলেন এবং মোশি সেগুলি লোকেদের জানিয়েছিলেন।

error: Content is protected !!