বিশেষ ছুটির দিনগুলি

১. প্রভু মোশিকে বললেন,

২. “ইস্রায়েলের লোকেদের বলো: প্রভুর মনোনীত উৎসবগুলিকে তোমরা পবিত্র সভা বলে ঘোষণা কর। এইগুলি হল আমার নির্দিষ্ট ছুটির দিনঃ

৩. “ছদিন ধরে কাজ কর, কিন্তু সপ্তম দিন কর্মবিরতির জন্য নির্দিষ্ট বিশ্রামপর্ব হবে বিশ্রামের বিশেষ দিন। তোমরা অবশ্যই কোন কাজ করবে না। এটা তোমাদের সকলের বাড়ীতেই প্রভুর জন্য বিশ্রামের দিন হবে।

নিস্তার পর্ব

৪. “এগুলি হল প্রভুর মনোনীত নিস্তারপর্ব। তোমরা এগুলির জন্য মনোনীত সময়ে পবিত্র সভার কথা ঘোষণা৷ করবে। ‘প্রভুর নিস্তারপর্বের দিন হল প্রথম মাসের ১৪ দিনের দিন সূর্যাস্তের সময়।

খামিরবিহীন রুটির উৎসব

৬. খামিরবিহীন রুটির উৎসব ““খামিরবিহীন রুটির উৎসব ঐ একই মাসের ১৫ দিনের দিন। তোমরা সাত দিন ধরে খামিরবিহীন রুটি খাবে।

৭. এই ছুটির প্রথম দিনে তোমাদের এক বিশেষ সভা হবে। তোমরা অবশ্যই ঐ দিনটিতে কোন কাজ করবে না।

৮. সাতদিন ধরে তোমর৷ প্রভুর কাছে অগ্নিপ্রদত্ত উৎসর্গগুলি আনবে। তারপর সপ্তমদিনে আর একটি পবিত্র সভা হবে। তোমরা অবশ্যই ওই দিনে কোন কাজ করবে না।”

প্রথম শস্য ছেদনের উৎসব

৯. প্রভু মোশিকে বললেন,

১০. ইস্রায়েলের লোকেদের বলোঃ আমি তোমাদের যে দেশ দেবো তাতে তোমরা প্রবেশ করবে। তোমরা এর শস্য ছেদন করলে শস্যের প্রথম আঁটি যাজকের কাছে আনবে।

১১. যাজক প্রভুর সামনে সেই আঁটি দোলাবে যেন তোমাদের জন্য তা গ্রাহ্য হয়। যাজক রবিবার সকালে সেই শস্যের আঁটি দোলাবে।

১২. “যে দিন তোমরা শস্যের আঁটি দোলাবে, সেদিন তোমর৷ একটি এক বছর বয়সী পুরুষ মেষ উপহার দেবে। সেই মেষের মধ্যে যেন কোন দোষ না থাকে। ওই মেষটি প্রভুর কাছে হোমবলির নৈবেদ্য হবে।

১৩. এছাড়াও  তোমরা অবশ্যই অলিভ তেল মেশানো ১৬ কাপ মিহি ময়দ৷ শস্য নৈবেদ্য হিসাবে দেবে। এর সাথে দেবে ১ কোয়ার্ট দ্রাক্ষারস। সেই নৈবেদ্যর গন্ধ প্রভুকে খুশী করবে।

১৪. ঈশ্বরের কাছে তা নৈবেদ্য হিসাবে না আনা পর্যন্ত তোমর৷ অবশ্যই কোন নতুন শস্য অথবা ফল বা নতুন শস্য থেকে তৈরী রুটি খাবে না। তোমর৷ যেখানেই বাস কর না কেন এই বিধি তোমাদের বংশ পরম্পরায় চলবে।

ফসলকাটার উৎসব

১৫. “সেই রবিবারের সকাল থেকে অর্থাৎ (দোলনীয় নৈবেদ্যর জন্য আনীত শস্যের আঁটি আনার দিন থেকে) সাত সপ্তাহ গুনে নাও।

১৬. “সপ্তম সপ্তাহ পরে রবিবারে (অর্থাৎ ৫০ দিন পরে) তোমার প্রভুর কাছে একটি নতুন শস্য নৈবেদ্য আনবে।

১৭. ঐ দিনে তোমাদের বাড়ি থেকে দুখন্ড রুটি নিয়ে আসবে। ওই রুটি দোলনীয় নৈবেদ্যর জন্য নির্দিষ্ট হবে। ওই রুটি তৈরি করার জন্য খামির এবং ১৬ কাপ ময়দা ব্যবহার কর। এটাই হবে তোমাদের প্রথম শস্য থেকে প্রভুর কাছে দেওয়া উপহার।

১৮. “লোকেরা শস্য নৈবেদ্যর সঙ্গে একটি ষাঁড়, একটি মেষ এবং সাতটি এক বছর বয়স্ক পুরুষ মেষশাবক দেবে। ঐসব প্রাণীর মধ্যে অবশ্যই কোন দোষ থাকবে না। তার৷ প্রভুর কাছে হোমবলির নৈবেদ্য হবে। শস্য নৈবেদ্য ও পেয় নৈবেদ্যর সাথে হবে ঈশ্বরের উদ্দেশ্যে অগ্নির দ্বার৷ প্রস্তুত নৈবেদ্য। এর গন্ধ প্রভুকে খুশী করবে।

১৯. এছাড়াও তোমর৷ পাপার্থক নৈবেদ্যর জন্য একটি পুরুষ ছাগল এবং মঙ্গল নৈবেদ্য হিসেবে দুটি এক বছর বয়সী পুরুষ মেষশাবক আনবে।

২০. “যাজক তাদের প্রথম শস্য থেকে তৈরী রুটি সহ দোলনীয় নৈবেদ্যর দুটি মেষশাবক প্রভুর সামনে দোলাবে। তারা প্রভুর কাছে পবিত্র। তার৷ থাকবে যাজকের অধিকারে।

২১. ঐ একই দিনে তোমর৷ এক পবিত্র সভা ডাকবে। তোমরা অবশ্যই কোন কাজ করবে না। তোমাদের সকলের বাড়ীতে এই বিধি চিরকালের জন্য চলবে।

২২. “আরও যখন তোমরা তোমাদের জমিতে শস্য বপন করবে, তখন তোমাদের ক্ষেতের কোণগুলির শস্য কাটবে না। মাটির ওপর পড়ে থাক৷ শস্য তোমর৷ তুলবে না। সেই জিনিসগুলি গরীবদের জন্য এবং তোমাদের দেশে ভ্রমণকারী বিদেশীদের জন্য রেখে দেবে। আমিই প্রভু তোমাদের ঈশ্বর!”

ভেরীসমূহের উৎসব

২৩. প্রভু আবার মোশিকে বললেন,

২৪. “ইস্রায়েলের লোকেদের বল: সপ্তম মাসের প্রথম দিন তোমরা বিশ্রামের বিশেষ দিন হিসেবে পালন করবে। সেই পবিত্র সভা লোকেদের স্মরণ করাবার জন্য ভেরী বাজাবে।

২৫. সেদিন তোমরা অবশ্যই কোন কাজ করবে না এবং অগ্নি প্রদত্ত একটি নৈবেদ্য তোমর৷ প্রভুর কাছে আনবে।”

প্রায়শ্চিত্তের দিন

২৬. প্রভু মোশিকে বললেন,

২৭. “সপ্তম মাসের দশম দিনটি প্রায়শ্চিত্তের দিন, সেদিন এক পবিত্র সভা হবে। সেদিন তোমরা অবশ্যই কোন খাদ্য গ্রহণ করবে ন৷ এবং অগ্নিতে প্রস্তুত একটি নৈবেদ্য প্রভুর কাছে আনবে।

২৮. তোমরা অবশ্যই ঐ দিন কোন কাজ করবে না, কারণ এটা হল প্রায়শ্চিত্তের দিন। ঐ দিন যাজকরা প্রভুর কাছে যাবে এবং যা তোমাদের শুচি করে সেই আচারানুষ্ঠান করবে।

২৯. “এই দিন যদি কোন মানুষ উপবাস করতে অস্বীকার করে সে অবশ্যই তার লোকেদের থেকে বিচ্ছিন্ন হবে।

৩০. এই দিন যদি এক ব্যক্তি কোন কাজ করে, আমি তার লোকেদের মধ্যে সেই ব্যক্তিকে ধ্বংস করব।

৩১. তোমর৷ অবশ্যই আদৌ কোন কাজ করবে না। তোমরা যেখানেই বসবাস করে৷ না কেন, তোমাদের জন্য এট৷ হল চিরকালের বিধি।

৩২. এটা তোমাদের জন্য হবে বিশেষ বিশ্রামের দিন। তোমর৷ সেদিন অবশ্যই খাদ্য গ্রহণ করবে না। বিশ্রামের এই বিশেষ দিন তোমর৷ আরম্ভ করবে মাসের নবম দিনের সন্ধ্যায়। এবং তা চলবে সেই সন্ধ্যা থেকে পরের সন্ধ্যা না আসা পর্যন্ত।”

কুটির উৎসব

৩৩. প্রভু আবার মোশিকে বললেন,

৩৪. “ইস্রায়েলের লোকেদের বলে৷: সপ্তম মাসের ১৫ দিনের দিন হল কুটির উৎসব পালনের দিন। প্রভুর উদ্দেশ্যে এই উৎসব সাত দিন ধরে চলবে।

৩৫. প্রথম দিনে একটি পবিত্র সভ৷ হবে। তোমরা অবশ্যই সেদিন কোন কাজ করবে না।

৩৬. “সাতদিন ধরে তোমর৷ প্রভুর কাছে অগ্নিতে প্রস্তুত একটি করে নৈবেদ্য আনবে। আট দিনের দিন তোমাদের আর একট৷ পবিত্র সভা হবে। তোমরা প্রভুর কাছে অগ্নি দ্বারা প্রস্তুত একটি নৈবেদ্য আনবে। এটা হবে একট৷ পবিত্র সভা তোমরা অবশ্যই সেদিন কোন কাজ করবে না।

৩৭. “ঐগুলি হল প্রভুর পর্ব। ঐ সমস্ত পর্বের দিনগুলিতে পবিত্র সভা অনুষ্ঠিত হবে। তোমরা প্রভুর কাছে হোমবলি, শস্য নৈবেদ্যসমূহ, বলিগুলি এবং পেয় নৈবেদ্যসমূহ আনবে। তোমরা ঠিক ঠিক দিনে ওই সমস্ত উপহার আনবে।

৩৮. ঐ সমস্ত পর্বের দিনগুলির সঙ্গে প্রভুর বিশ্রামের দিনগুলি স্মরণ করে তোমরা পালন করবে। এই সমস্ত নৈবেদ্যগুলি তোমর৷ প্রভুর কাছে যে বিশেষ নৈবেদ্য দিতে চাও এবং বিশেষ প্রতিশ্রুতির জন্য যে উপহার দিতে চাও তার সঙ্গে যোগ হবে।

৩৯. “সপ্তম মাসের ১৫ দিনে, যখন তোমর৷ জমির শস্য সংগ্রহ কর তখন তোমরা সাতদিন ধরে প্রভুর উৎসব পালন করবে। তোমরা প্রথম দিন ও সপ্তম দিনে বিশ্রাম করবে।

৪০. প্রথম দিনটিতে তোমরা সুন্দর গাছগুলি থেকে ফল এবং নদীর তীরবর্তী তালগাছগুলির, ঝাউগাছগুলির এবং বাইসী গাছগুলির ডালগুলি নেবে। তোমরা সাতদিন ধরে তোমাদের প্রভু ঈশ্বরের সামনে উৎসব করবে।

৪১. প্রতি বছরে সাত দিন ধরে তোমরা এই পর্ব প্রভুর জন্য পালন করবে। এই বিধি চিরকাল চলবে। সপ্তম মাসে তোমরা এই পর্ব পালন করবে।

৪২. তোমরা সাতদিন ধরে অস্থায়ী কুটিরে বসবাস করবে। ইস্রায়েলে জন্ম নেওয়৷ সমস্ত লোকেরা ঐ সমস্ত আবাসে বাস করবে। 

৪৩. যাতে তোমাদের সমস্ত উত্তরপুরুষরা জানে যে তাদের মিশর থেকে বের করে আনার সময় আমি ইস্রায়েলের লোকেদের অস্থায়ী আবাসে বসবাসের ব্যবস্থা করেছিলাম। আমিই প্রভু তোমাদের ঈশ্বর!’

৪৪. সুতরাং মোশি ইস্রায়েলের লোকেদের প্রভুর পর্বগুলির কথা বললেন।

error: Content is protected !!