শস্য নৈবেদ্যসমূহ

১. “যদি কেউ প্রভু ঈশ্বরকে শস্য নৈবেদ্য দান করে, 2 তবে তার নৈবেদ্য যেন গুড়ো ময়দা থেকে তৈরী হয়। এই ময়দার ওপর লোকটি অবশ্যই তেল ঢালবে এবং তার ওপর কুন্দুরু রাখবে।

২. তারপর সে সেটা হারোণের পুত্রদের কাছে অর্থাৎ যাজকদের কাছে আনবে। সে তেল আর সুগন্ধি মেশানো একমুঠে৷ ময়দার গুঁড়ো নেবে। যাজক তখন বেদীর ওপরে এই স্মারক নৈবেদ্য পোড়াবে। এই নৈবেদ্য আগুনে প্রস্তুত। এর সুগন্ধ প্রভুকে খুশী করে।

৩. হারোণ এবং তার পুত্রদের জন্য থাকবে বাকি পড়ে থাক৷ শস্য নৈবেদ্য। প্রভুকে দেওয়৷ আগুনে তৈরি এই নৈবেদ্য অত্যন্ত পবিত্র।

সেঁকা শস্য নৈবেদ্যসমূহ

৪. ‘যখন কোন লোক উনুনে সেঁক৷ শস্য নৈবেদ্য উপহার দেয় তখন ত৷ যেন অবশ্যই খামিরবিহীন রুটি হয় যা মিহি ময়দ৷ ও তেল দিয়ে তৈরী, অথবা যেন তেল মেশানো সরুচালী হয়।

৫. যদি তুমি সেঁকাপাত্রে সেঁক৷ শস্য-নৈবেদ্য আনো, তা হলে তা যেন অবশ্যই তেল মেশানো খামিরবিহীন গুঁড়ো ময়দার তৈরী হয়।

৬. তুমি অবশ্যই সেট৷ টুকরো টুকরো করবে এবং তার ওপর তেল ঢালবে। এটি হল শস্য নৈবেদ্য।

৭. যদি তুমি কড়ায় ভাজ৷ শস্য নৈবেদ্য নিয়ে আসে৷, তখন যেন ত৷ তেল মেশানো গুঁড়ো ময়দ৷ দিয়ে তৈরী হয়।

৮. ‘তুমি অবশ্যই এই সব জিনিস থেকে তৈরী শস্য নৈবেদ্যগুলি প্রভুর কাছে আনবে। যাজকের কাছে সেগুলি নিয়ে যাবে এবং সে সেগুলিকে বেদীর ওপর রাখবে।

৯. তারপর যাজক শস্য নৈবেদ্যর কিছু অংশ নেবে এবং এই স্মারক নৈবেদ্য, বেদীর ওপর পোড়াবে। এই নৈবেদ্য আগুনের তৈরী। এর সুগন্ধ প্রভুকে খুশী করে।

১০. পড়ে থাক৷ শস্য নৈবেদ্য হারোণ ও তার পুত্রদের জন্য। প্রভুকে দেওয়া এই আগুনে তৈরী নৈবেদ্য অত্যন্ত পবিত্র।

১১. “তুমি অবশ্যই খামির মেশানো কোন শস্য নৈবেদ্য প্রভুকে দেবে না। তুমি খামির বা মধু আগুনে ঝলসে প্রভুকে নৈবেদ্য হিসেবে দেবে না।

১২. প্রথম ফসল থেকে আনা নৈবেদ্য হিসেবে তুমি খামির ও মধু প্রভুর কাছে আনতে পারে৷, কিন্তু খামির ও মধু সুগন্ধ হয়ে উবে যাওয়ার জন্য বেদীর ওপর যেন পোড়ানো না হয়।

১৩. তোমার আন৷ প্রতিটি শস্য নৈবেদ্যে তুমি অবশ্যই লবণ দেবে। ঈশ্বরের নিয়মের লবণ যেন তোমার শস্য নৈবেদ্য থেকে বাদ না পড়ে। তোমার সমস্ত নৈবেদ্যর সঙ্গে অবশ্যই লবণ আনবে।

প্রথম ফসল থেকে শস্য নৈবেদ্যসমূহ 

১৪. “যখন তুমি প্রথম ফসল থেকে শস্য নৈবেদ্য প্রভুর কাছে আনবে, তখন অবশ্যই আগুনে ঝলসানো শস্যের মাথা আনবে। এইগুলি অবশ্যই টাটক৷ শস্যের চূর্ণ করা৷ মাথা হবে। এই হবে তোমার প্রথম ফসল থেকে আনা৷ শস্য নৈবেদ্য।

১৫. তুমি অবশ্যই তেল আর সুগন্ধি তার ওপর ঢালবে। এই হল শস্য নৈবেদ্য।

১৬. “যাজক অবশ্যই গুঁড়ে৷ শস্যের কিছু অংশ, তেল এবং সমস্ত ধূনা প্রভুর কাছে স্মারক নৈবেদ্য হিসেবে পোড়াবে।

error: Content is protected !!