শিমশোন পলেষ্টীয়দের অসুবিধায় ফেলল

১. যখন গম তোলার সময় হল শিমশোন তার স্ত্রীর সঙ্গে দেখা করতে গেল। স্ত্রীকে দেবার  জন্যে একট৷ কচি পাঁঠা নিয়ে গেল। শ্বশুরকে গিয়ে বলল, “আমি স্ত্রীর ঘরে ঢুকছি।” কিন্তু মেয়ের পিতা শিমশোনকে ঢুকতে দিলো না। 

২. তার পিতা শিমশোনকে বলল, “আমি ভেবেছিলাম তুমি তাকে ঘৃণা কর। তাই তার বিয়ে দিয়েছি একটি সেরা পাত্রের সঙ্গে। আমার ছোট মেয়ে আরও সুন্দরী। তুমি তাকেই নাও।”

৩. শিম্‌শোন বলল, “এখন তোমাদের মানে পলেষ্টীয়দের ওপর আঘাত হানলে কেউ আর আমাকে দোষ দিতে পারবে না।”

৪. এই বলে শিমশোন বেরিয়ে গেল। সে ৩০০ টি শেয়াল ধরল। সে দুটো করে শেয়াল ধরে তাদের লেজ দুটো বেঁধে জোড়া তৈরি করল। প্রত্যেক জোড়া শেয়ালের লেজে সে একটি করে মশাল বেঁধে দিল।

৫. তারপর মশালগুলো জ্বেলে দিল। পলেষ্টীয়দের শস্যক্ষেত্রে সে ঐ শেয়ালগুলোকে ছুটিয়ে দিল। এইভাবে নতুন গজান সমস্ত গাছ আর শস্যের গাদা সে জ্বালিয়ে দিল। দ্রাক্ষার ক্ষেত আর সমস্ত জলপাই গাছ জ্বালিয়ে দিল।

৬. পলেষ্টীয়রা জিজ্ঞাসা করল, “কে এসব কাজ করেছে?” কেউ একজন বলল, “শিমশোন করেছে। তিম্নার কোন একজনের জামাতা হচ্ছে এই শিমশোন। তার এই কাজের কারণ তার শ্বশুর শিমশোনের স্ত্রীকে অন্য এক সেরা পাত্রের সঙ্গে বিয়ে দিয়ে দিয়েছে।” তাই পলেষ্টীয়রা শিমশোনের স্ত্রী আর শ্বশুরকে পুড়িয়ে মেরে ফেলল।

৭. শিমশোন পলেষ্টীয়দের বলল, “তোমর৷ আমার ক্ষতি করেছ; এবার আমিও তোমাদের ক্ষতি করব। তারপর আমার তোমাদের ওপর প্রতিশোধ নেওয়া বন্ধ হবে।”

৮. তারপর শিমশোন পলেষ্টীয়দের আক্রমণ করল। অনেক লোককে সে হত্যা করল। তারপর সে একটা গুহায় আশ্রয় নিল। গুহাটি ছিল এটম শিলা নামে একটি জায়গায়।

৯. পলেষ্টীয়রা যিহুদায় চলে গেল। লিহী নামের একটি জায়গায় তারা বিশ্রাম নিল। তাদের সৈন্যরা সেখানে তাঁবু গাড়ল। তারা যুদ্ধের জন্য তৈরি হল।

১০. যিহূদা পরিবারগোষ্ঠীর লোকেরা তাদের জিজ্ঞাসা করল, “তোমরা পলেষ্টীয়রা কেন এখানে আমাদের সঙ্গে যুদ্ধ করতে এসেছ?” তারা বলল, “আমরা শিমশোনকে ধরতে এসেছি। আমরা তাকে বন্দী করতে চাই। সে আমাদের প্রতি যা অন্যায় করেছে তার জন্যে তাকে শাস্তি দিতে চাই।”

১১. যিহূদা পরিবারগোষ্ঠীর ৩,০০০ লোক তখন শিমশোনের কাছে গেল। ঐটম শিলার গুহায় গিয়ে তারা তাকে বলল, “তুমি আমাদের এ কি করলে? তুমি কি জানো না যে পলেষ্টীয়রা আমাদের শাসন করছে?” শিম্‌শোন বলল, “তারা আমার ওপর যে অন্যায় কাজ করেছে শুধুমাত্র তার জন্যেই আমি তাদের শাস্তি দিয়েছি।”

১২. ওরা তখন বলল, “আমরা তোমাকে বেঁধে নিয়ে যাবার জন্য এসেছি। তোমাকে পলেষ্টীয়দের হাতে তুলে দেব।” শিমশোন বলল, “প্রতিশ্রুতি দাও তোমরা আমাকে মারবে না।”

১৩. ওরা বলল, “ঠিক আছে। আমরা শুধু তোমাকে বেঁধে পলেষ্টীয়দের কাছে ধরিয়ে দেব। প্রতিশ্রুতি দিচ্ছি, আমরা তোমায় হত্যা করব না।” এই বলে ওরা দুটো নতুন দড়ি দিয়ে শিমশোনকে বেঁধে ফেলল। গুহা থেকে তাকে বের করে নিয়ে চলল।

১৪. শিমশোন যখন লিহীতে এল, পলেষ্টীয়রা তাকে দেখতে এল। তারা আনন্দে চিৎকার করে উঠল। তখন প্রভুর আত্মা সবলে শিমশোনের ওপর এল। দড়িগুলো পোড়া সুতোর মতো পলকা মনে হল এবং তার হাত থেকে খসে পড়ল। যেন সব গলে পড়েছে।

১৫. শিমশোন একট৷ মরা গাধার চোয়ালের হাড় দেখতে পেল। হাড়টা নিয়ে তাই দিয়ে সে ১,০০০ জন পলেষ্টীয়কে হত্যা করল। 

১৬. তখন শিমশোন বললঃ গাধার একটি চোয়ালের হাড় দিয়েই আমি ১,০০০ লোক হত্যা করেছি। একটি গাধার চোয়ালের হাড় দিয়ে আমি তাদের মৃতদেহগুলি জড়ো করেছি।

১৭. এই কথা বলে চোয়ালের হাড়টা শিমশোন ছুঁড়ে ফেলে দিল। সেই জায়গার নাম রামৎ লিহী।

১৮. শিশোনের খুব পিপাসা পেয়েছিল। প্রভুর কাছে সে প্রার্থনা করল। সে বলল, “হে প্রভু আমি তোমার দাস। এই যে আমার বিরাট জয় হল, সে তো তোমারই দয়ায়। পিপাসায় যেন আমি মারা না যাই ! তাই এখন দয়া করো তুমি। দয়া করো যেন ওরা আমায় ধরে না ফেলে, যাদের এখনও সুন্নৎ পর্যন্ত হয়নি !”

১৯. লিহীর মাঠে একট৷ গর্ত আছে। ঈশ্বর সেই গর্ত ফাটিয়ে ঝর্ণা তৈরী করলেন। সেই জল পান করে শিমশোন তাজা হয়ে উঠল। সে আবার শক্তি অনুভব করল। সে সেই ঝর্ণার নাম দিল এন-হক্কোরী। লিহী শহরে এই ঝর্ণা আজও আছে।

২০. শিমশোন ২০ বছর ইস্রায়েলীয়দের বিচারক ছিল। সেটা ছিল পলেস্টীয়দের রাজত্ব কাল।

৬. সেইমতো দলীলা শিমশোনকে বলল, “আচ্ছা বলো তো, তুমি কি করে এত শক্তি পেলে? কিভাবে তোমাকে বেঁধে ফেলে বেকায়দায় ফেলা যায়?”

৭. শিম্‌শোন বলল, “নতুন সাতটা ধনুক বাঁধা দড়ি, যে দড়িগুলো শুকনো নয়, তাই দিয়ে আমায় বেঁধে ফেলতে হবে। যদি কেউ তা পারে তাহলেই আমি আর পাঁচজনের মতো দুর্বল হতে পারব।”

৮. পলেষ্টীয়রা একথা শুনে সাতটা নতুন ধনুক বাঁধা দড়ি দলীলাকে এনে দিল। সেই ধনুক বাঁধা দড়ি তখনও শুকিয়ে যায় নি। দলীলা সেই দড়ি দিয়ে শিমশোনকে বেঁধে ফেলল।

৯. কিছু লোক পাশের ঘরে লুকিয়ে ছিল। দলীলা শিমশোনকে বলল, “শিমশোন, পলেষ্টীয়রা তোমাকে ধরে ফেলতে যাচ্ছে।” কিন্তু শিমশোন সহজেই দড়িগুলো খুলে ফেলল। আগুনের শিখার খুব কাছে এলে একটা সুতো যেমন হয় তেমনি করে দড়িগুলো খসে পড়ল। সুতরাং পলেষ্টীয়রা শিশোনের শক্তির রহস্য ভেদ করতে পারল না ৷

১০. দলীলা শিম্‌শোনকে বলল, “তুমি আমাকে মিথ্যে কথা বলেছ ! তুমি আমাকে বোকা বানিয়েছ। এখন বলো তো, কি করে লোকে তোমাকে বেঁধে ফেলতে পারে?

error: Content is protected !!