যিপ্তহ ও ইফ্রয়িম

১. ইফ্রয়িম পরিবারগোষ্ঠীর লোকেরা সৈন্যদের ডাক দিল। তারপর নদী পেরিয়ে তারা সকলে সাফোন শহরে গেল। তারা যিপ্তহকে বলল, “কেন তুমি অন্মোনদের সঙ্গে লড়াইয়ে আমাদের সাহায্য চাওনি? আমর৷ তোমায় পুড়িয়ে মারব। তোমার বাড়িও জ্বালিয়ে দেব।”

২. যিপ্তহ জবাব দিল, “অন্মোনরা আমাদের নানা সমস্যায় ফেলেছিল। তাই আমরা তাদের সঙ্গে যুদ্ধ করেছি। আমি তো তোমাদের সাহায্য চেয়েছিলাম। কিন্তু কেউই আমায় সাহায্য করতে এগিয়ে আসেনি।

৩. যখন দেখলাম তোমরা কেউ কোন সাহায্য করবে না, তখন আমি জীবনের ঝুঁকি নিয়ে নদী পেরিয়ে অন্মোনদের সঙ্গে যুদ্ধে নেমে পড়লাম। ওদের হারাতে প্রভু আমায় সাহায্য করলেন। তাহলে আজ কেন তোমরা আমার সঙ্গে যুদ্ধ করতে এসেছ?”

৪. তারপর যিপ্তহ গিলিয়দের সব লোকেদের ডাকল। তারা ইফ্রয়িম পরিবারগোষ্ঠীর লোকেদের সঙ্গে যুদ্ধ করল। কারণ ই ফ্রয়িমরা গিলিয়দের লোকেদের অপমান করেছিল। তারা বলেছিল, “তোমরা গিলিয়দের লোকের শুধুমাত্র ইফ্রয়িম গোষ্ঠীর থেকে বেঁচে যাওয়া লোক, এছাড়া তোমাদের কোনো পরিচয় নেই। তোমাদের থাকার মতো কোন জমিজায়গা নেই। তোমরা কিছুটা ইফ্রয়িমের, কিছুটা মনঃশির।” গিলিয়দের লোকেরা ইফ্রয়িমের লোকেদের হারিয়ে দিল।

৫. যে-যে জায়গা দিয়ে লোকেরা যদ্দন নদী অতিক্রম করত গিলিয়দের লোকেরা সেইসব জায়গা দখল করে নিল। এসব জায়গা দিয়ে ইফ্রয়িমদের দেশে যাওয়৷ যেত। যখনই ই ফ্রয়িমের কোন বেঁচে থাকা লোক বলত, “আমায় নদী পার হতে দাও।” গিলিয়দের লোক জিজ্ঞাসা করত, “তুমি কি একজন ইফ্রয়িম?” যদি সে বলত, “না,”

৬. “তাহলে তারা বলত, “আচ্ছা, তবে বলো তো ‘শিবোলেৎ।” ইফ্রয়িমের লোকেরা শব্দটা ঠিকমত উচ্চারণ করতে পারত না। তারা উচ্চারণ করত “সিবোলেৎ।” তাই তাদের মধ্যে কোন লোক যদি বলত, “সিবোলেৎ” তাহলে গিলিয়দের লোকেরা বুঝতে পারতো সে একজন ইফ্রয়িম। সঙ্গে সঙ্গে তারা তাকে ঘাট পারাপারের জায়গায় মেরে ফেলতো। এইভাবে তারা ৪২,০০০ ইফ্রয়িমের লোককে হত্যা করেছিল।

৭. ছ’বছর যিপ্তহ ইস্রায়েলীয়দের বিচারক ছিল। তারপর সে মারা গেল। গিলিয়দে তার শহরে তাকে ওরা কবর দিল।

বিচারক ইবসন

৮. যিপ্তহর মৃত্যুর পর ইস্রায়েলবাসীদের বিচারক হল ইবসন। তার বাড়ি বৈৎলেহেম শহরে।

৯. তার ৩০ জন পুত্র আর ৩০ জন কন্যা ছিল। ৩০ জন কন্যাকে ইসন বলল যারা আত্মীয় নয় এমন পুরুষদেরই বিয়ে করতে। তার ৩০ জন পুত্রও বিয়ে করল অনাত্মীয় ৩০ জন কন্যাকে। ইসন সাত বছর ধরে ইস্রায়েলের বিচারক ছিল।

১০. ইবসন মারা গেলে তাকে বৈৎলেহমে কবর দেওয়া হল।

বিচারক এলোন

১১. ইবসনের পর বিচারক হল এলোন। সবূলূন পরিবারগোষ্ঠীর লোক। সে দশ বছর ইস্রায়েলীয়দের বিচারক ছিল।

১২. তারপর তার মৃত্যু হল। তাকে সবূলূন দেশের অয়ালোন শহরে কবর দেওয়া হয়েছিল।

বিচারক অব্দোন

১৩. এলোনের পর, হিল্লেলের পুত্র অব্দোন ইস্রায়েলীয়দের বিচারক হল। অব্দোন পিরিয়াথোন শহর থেকে এসেছিল।

১৪. অব্দোনের ৪০ জন পুত্র আর ৩০ জন পৌত্র ছিল। তারা ৭০টা গাধার ওপর চড়ে বেড়াত। অব্দোন আট বছর বিচারক ছিল। 

১৫. তারপর সে মারা গেল। তাকে পিরিয়াথোন শহরে কবর দেওয়া হল। শহরটি ইফ্রয়িমদের দেশে অবস্থিত। অমালেকীয়রা এই পাহাড়ী দেশে বাস করত।

error: Content is protected !!