মোশি লোকেদের আশীর্বাদ করলেন

১. মৃত্যুর পূর্বে ঈশ্বরের লোক মোশি, ইস্রায়েলের লোকেদের এই সব বলে আশীর্বাদ করলেনঃ

২. “প্রভু সীনয় পর্বত হতে এলেন, সেয়ীরের গোধূলি বেলায় যেন আলো উদিত হল। পারণ পর্বত হতে যেন আলো জ্বলে উঠলো। প্রভু তাঁর ১০,০০০ পবিত্র জনকে তাঁর সঙ্গে নিয়ে এলেন। ঈশ্বরের পরাক্রমী সৈন্যরা তাঁর পাশে ছিল।

৩. হ্যাঁ, প্রভু তাঁর লোকেদের ভালবাসেন। সমস্ত পবিত্ৰ লোকেরা তাঁর হাতে রয়েছে। তারা তাঁর চরণতলে বসে তাঁর শিক্ষাসকল শেখে !

৪. “মোশি আমাদের বিধি দিলেন। সেই সব শিক্ষ৷ যাকোবের লোকেদের জন্য।

৫. সেই সময় ইস্রায়েলের লোকেরা ও তাদের নেতারা এক সাথে জড়ো হল, আর প্রভু যিশুরূণের (ইস্রায়েলের) রাজা হলেন !

রূবেণের আশীর্বাদ

৬. “রূবেণ বেঁচে থাকুক, মারা না যাক। কিন্তু তার পরিবারগোষ্ঠীর লোকসংখ্যা অল্প হোক !”

যিহুদার আশীর্বাদ

৭. যিহুদার বিষয়ে মোশি এই কথা বললেনঃ “যিহুদার নেতা সাহায্যের জন্য প্রার্থনা জানালে প্রভু তার প্রার্থন৷ শুনুন। তাঁর লোকেদের কাছে তাকে নিয়ে আসুন। তাকে শক্তিশালী করে তার শত্রুদের হারাতে সাহায্য করুন।”

লেবীর আশীর্বাদ

৮. ‘লেবীর সম্বন্ধে মোশি এই কথাগুলি বললেনঃ “লেবি তোমার প্রকৃত অনুসরণকারী, ঊরীম ও তুম্মীম তার সাথে রয়েছে। মঃসাতে তুমি লেবীর পরীক্ষা করেছিলে। মরীবার জলের ধারে তুমি তাদের পরীক্ষা করে প্রমাণ করেছিলে যে তারা তোমার।

৯. তারা তোমার বিষয়েই বেশী যত্নশীল হে প্ৰভু, এমনকি নিজেদের পরিবারের থেকেও। তারা তাদের মাতাপিতাকে উপেক্ষা করেছে, নিজের ভাইদেরও স্বীকার করে নি। তারা এমনকি তাদের শিশুদের বিষয়েও মনোযোগ করে নি। কিন্তু তারা তোমার আদেশসকল পালন করেছে। তারা তোমার বন্দোবস্ত অনুসরণ করেছে।

১০. তারা যাকোবকে তোমার শাসন শিক্ষ৷ দেবে। তোমার ব্যবস্থা ও আজ্ঞ৷ ইস্রায়েলকে বিধি দেবে। তারা তোমার সামনে ধুপ জ্বালাবে। তোমার বেদীতে তার হোমবলি উৎসর্গ করবে।

১১. প্রভু, লেবীর শক্তিকে আশীর্বাদ কর। তার হাতের কাজ গ্রহণ কর। যারা তাদের আক্রমণ করে তাদের ধ্বংস কর। তার শত্রুদের পরাজিত কর, যেন শত্রুরা আর কখনও ফিরে আক্রমণ করতে না পারে।”

বিন্যামীনের আশীর্বাদ

১২. বিন্যামীনের সম্বন্ধে মোশি বললেনঃ “প্রভু বিন্যামীনকে ভালবাসেন। বিন্যামীন নিরাপদেই তাঁর কাছে থাকবে। প্রভু সবসময় তাকে রক্ষা করেন এবং প্রভু তার দেশে বাস করবেন।”

যোষেফের আশীর্বাদ

১৩. যোষেফের সম্বন্ধে মোশি বললেনঃ “প্রভু যোষেফের দেশকে আশীর্বাদ করুন। প্রভু তাদের মাথার উপরের আকাশ থেকে বৃষ্টি বর্ষান আর পায়ের তলার মাটি থেকে জল দিন।

১৪. সূর্য তাদের যেন ভাল ফল দেয়। প্রত্যেক মাসেই যেন উত্তম ফল হয় ।

১৫. “পুরাতন পর্বত সকল ও গিরিমালাগুলি যেন উত্তম উত্তম ফল দেয়।

১৬. পৃথিবী যেন তার উৎকৃষ্ট বিষয়গুলি যোষেফকে দেয়। যোষেফকে তার ভাইয়েদের থেকে আলাদা করা হয়েছিল। তাই জ্বলন্ত ঝোপের প্রভু তাঁর উৎকৃষ্ট বিষয় সকল যোষেফকে দিন।

১৭. “যোষেফ শক্তিশালী ষাঁড়ের মত। তার দুই পুত্র ষাঁড়ের দুই শিঙের মত। তারা অন্য জাতির লোকেদের তাই দিয়ে আক্রমণ করবে এবং তাদের পৃথিবীর শেষ প্রান্ত পর্যন্ত ঠেলে নিয়ে যাবে। হ্যাঁ, সেই শিং দুইটি ইফ্রয়িমের দশ হাজার লোক এবং মনঃশির হাজার লোক।”

সবুলুনের ও ইষাখরের আশীর্বাদ

১৮. সবূলূন সম্বন্ধে মোশি বললেনঃ “সবূলূন, আনন্দিত হও, যখন তুমি বাইরে যাও। ইষাখর, আনন্দিত হও, তোমার বাসের তাঁবুতে।

১৯. “তারা লোকেদের পর্বতে ডেকে নিয়ে যাবে। সেখানে তারা যথাযথ বলি উৎসর্গ করবে। তারা সমুদ্র থেকে সম্পদ এবং সমুদ্রতট থেকে গুপ্তধন আহরণ করবে।”

গাদের জন্য আশীর্বাদ

২০. গাদ সম্বন্ধে মোশি বললেনঃ “ঈশ্বরের প্রশংস৷ হোক যিনি গাদকে এক বিশাল ভূখণ্ড দিলেন ! গাদ সিংহের মত, সে শুয়ে পড়ে অপেক্ষা করে। তারপর আক্রমণ করে পশুদের ছিন্ন ভিন্ন করে।

২১. সে নিজের জন্য উত্তম অংশ মনোনীত করে রাজার মত নিজের অংশ নেয়। লোকেদের নেতারা তার কাছে আসে। প্রভু যা ভাল বলেন সে তাই করে। সে ইস্রায়েলের লোকেদের জন্য য৷ ন্যায্য তাই করে।”

দানের আশীর্বাদ

২২. দান সম্বন্ধে মোশি বললেনঃ “দান সিংহ শাবক, সে বাশন থেকে লাফ দেয়।”

নপ্তালির আশীর্বাদ

২৩. নপ্তালি সম্বন্ধে মোশি বললেনঃ “নপ্তালি তুমি অনেক উত্তম বিষয় পাবে। প্রভু সত্য সত্যই তোমায় আশীর্বাদ করবেন। গালীল হ্রদের দেশ তুমিই পাবে।”

আশেরের আশীর্বাদ

২৪. আশের সম্বন্ধে মোশি বললেনঃ “পুত্রদের মধ্যে আশেরই সবচেয়ে আশীর্বাদপ্রাপ্ত। সে তার ভাইদের মধ্যে প্রিয় হোক, সে তার পা তেলে ধুয়ে নিক।

২৫. ”তোমার দরজায় লোহার ও তামার তৈরী তালা ঝুলবে। তোমার সমস্ত জীবনে তুমি হবে শক্তিমান।”

মোশি ঈশ্বরের প্রশংসা করলেন

২৬. “হে যিশুরূণ, ঈশ্বরের মত আর কেউ নেই ! ঈশ্বর তোমাকে সাহায্য করতে তাঁর গৌরবে মেঘে আরোহণ করে আকাশের মধ্য দিয়ে আসেন !

২৭. ঈশ্বর চিরজীবি। তিনিই তোমার নিরাপদ স্থান। ঈশ্বরের পরাক্রম চিরকাল স্থায়ী ! তিনিই তোমাকে রক্ষা করেন। ঈশ্বর তোমার শত্রুকে তোমার দেশ ত্যাগ করতে বাধ্য করবেন। তিনি বললেন, ‘শত্রুকে ধ্বংস করো !”

২৮. সুতরাং ইস্রায়েল নিরাপদে বাস করবে, যাকোবের কূপ তাদেরই অধিকারে। তার৷ শস্যের ও দ্রাক্ষারসের দেশ পাবে। আর সেই দেশ পাবে প্রচুর বৃষ্টি।

২৯. ইস্রায়েল, তুমি আশীর্বাদপ্রাপ্ত, আর কোন জাতি তোমার মত নয়। প্রভু তোমার পরিত্রাণ সাধন করলেন। প্রভু ঢালের মত তোমাকে রক্ষা করেন। প্রভু শক্তিশালী তরবারির মত। তোমার শত্রুরা তোমায় ভয় পাবে এবং তুমি তাদের পবিত্র স্থানগুলি দখল করবে !”

error: Content is protected !!