পবিত্র তাঁবুর উৎসর্গীকরণ

১. মোশি পবিত্র তাঁবুর স্থাপনের কাজ সম্পন্ন করে এটিকে প্রভুর কাছে উৎসর্গ করলেন। পবিত্র তাঁবু এবং তার ভেতরের সমস্ত দ্রব্যসামগ্রীকে মোশি অভিষেক করলেন। বেদী এবং তার সঙ্গে ব্যবহাৰ্য্য অন্যান্য দ্রব্যসামগ্রীকেও মোশি অভিষেক ও পবিত্র করলেন। এতে বোঝানো হল যে, এইসব দ্রব্যসামগ্রী কেবলমাত্র প্রভুর উপাসনার জন্যেই ব্যবহৃত হবে।

২. এরপর ইস্রায়েলের নেতাগণ প্রভুকে তাদের নৈবেদ্য প্রদান করলেন। এইসকল নেতারা ছিলেন তাদেরই পরিবারের কর্তা এবং তাদের গোষ্ঠীর নেতা।

৩. এইসব লোকেরা হল তারাই যাদের লোকসংখ্যা গণনা করার দায়িত্ব ছিল। এইসব লোকেরা প্রভুর কাছে উপহার এনেছিলেন। তার৷ ছয়টি আচ্ছাদিত শকট এবং সেই শকটগুলিকে চালানোর জন্যে বারোটি গরু এনেছিলেন। (প্রত্যেক নেত৷ একটি করে গরু দিয়েছিলেন। প্রত্যেক নেত৷ অপর আরেক নেতার সঙ্গে একসঙ্গে একটি করে শকট দিয়েছিলেন।) পবিত্র তাঁবুতেই নেতারা প্রভুকে এইসব দ্রব্যসামগ্রী দিয়েছিলেন।

৪. ‘প্রভু মোশিকে বললেন,

৫. “নেতাদের কাছ থেকে এইসব উপহারসামগ্রী গ্রহণ করো। সমাগম তাঁবুর কাজে এইসব উপহারসামগ্রী ব্যবহার করা যাবে। লেবীয়দের এইসব জিনিসপত্র দিয়ে দাও। এই জিনিসগুলি তাদের প্রয়োজন হবে।”

৬. সতরাং মোশি শকটগুলি এবং গরুগুলোকে গ্রহণ করে ঐগুলে৷ লেবীয় পরিবারভুক্তদের দিয়ে দিয়েছিলেন।

৭. ‘মোশি গের্শোন গোষ্ঠীভুক্ত লোকেদের দুটি গাড়ী এবং চারটি গরু দিয়েছিলেন।

৮. এরপর মোশি মরারি গোষ্ঠীভুক্ত লোকেদের চারটি গাড়ী এবং আটটি গরু দিয়েছিলেন। তাদের কাজের জন্য এই শকট ও গরুর তাদের প্রয়োজন ছিল। যাজক হারোণের পুত্র ইথামর এইসব ব্যক্তিদের কাজকর্মের জন্য দায়বদ্ধ ছিলেন।

৯. মোশি কহাতের পরিবার গোষ্ঠিকে একটিও গরু অথবা গাড়ি দেন নি, কারণ তাদের কাজ ছিল পবিত্র দ্রব্যসামগ্রী নিজেদের কাঁধেই বহন করা।

১০. মোশি বেদীকে অভিষেক করেছিলেন। ঐ একই দিনে বেদীটিকে উৎসর্গ করার জন্য নেতারা তাদের নৈবেদ্য নিয়ে এসেছিলেন।

১১. প্রভু মোশিকে বললেন, “বেদীটিকে উৎসর্গ করার জন্যে প্রত্যেকদিন একজন করে নেতা তার উপহার নিয়ে আসবে।”

১২-৮৩. বারোজন নেতার প্রত্যেকে তাদের উপহার নিয়ে এসেছিলেন। এইগুলি হল উপহার সামগ্রীঃ প্রত্যেক নেতা ৩×১/৪ পাউন্ড ওজনের একটি করে রুপোর থালা এবং ১×৩/৪ পাউণ্ড ওজনের একটি করে রূপোর বাটি এনেছিলেন। এই দুরকমের উপহারই পবিত্র স্থানের মাপকাঠি অনুসারে ওজন করা হয়েছিল। প্রত্যেকটি বাটি এবং থাল৷ তেল মিশ্রিত সূক্ষ্ম ময়দায় পূর্ণ ছিল; এটি শস্য নৈবেদ্যর জন্যে ব্যবহৃত হত। প্রত্যেক নেতা 4 আউন্স ওজনের একটি করে বড় সোনার চামচও এনেছিলেন। এই চামচগুলি সুগন্ধি ধূনোয় পরিপূর্ণ ছিল। 

এছাড়াও তাঁরা প্রত্যেকে একটি করে এঁড়ে বাছুর, একটি মেষ এবং এক বছর বয়স্ক একটি পুং মেষশাবক এনেছিলেন। এই পশুগুলি হোমবলির জন্য আন৷ হয়েছিল। পাপ কর্মের উৎসর্গের জন্যে তাঁরা প্রত্যেকে একটি করে পুরুষ ছাগল এনেছিলেন । প্রত্যেকে 2টি গরু, ৫টি পুং মেষ, ৫টি পুং ছাগল এবং এক বছর বয়স্ক ৫টি পুং মেষশাবকও এনেছিলেন। এই সকল দ্রব্যসামগ্রী মঙ্গল নৈবেদ্য হিসাবে উৎসর্গীকৃত হয়েছিল।

প্রথম দিন, যিহুদ। পরিবারগোষ্ঠীর নেতা অম্মীনাদবের পুত্র নহশোন তাঁর উপহার এনেছিলেন।

দ্বিতীয় দিন, ইষাখরের গোষ্ঠীর নেত৷ সূয়ারের পুত্র নথনেল তার উপহার এনেছিলেন।

তৃতীয় দিন, সবূলূন পরিবারগোষ্ঠীর নেত৷ হেলোনের পুত্র ইলীয়াব তাঁর উপহার এনেছিলেন।

চতুর্থ দিন, রূবেণ গোষ্ঠীর নেত৷ শদেয়ূরের পুত্র ইলীষুর তাঁর উপহার এনেছিলেন।

পঞ্চম দিন শিমিয়োন গোষ্ঠীর নেত। সুরীশব্দয়ের পুত্র শলুমীয়েল তাঁর উপহার এনেছিলেন।

ষষ্ঠ দিন, গাদ গোষ্ঠীর নেত৷ দ্যুয়েলের পুত্র ইলীয়াসফ তাঁর উপহার এনেছিলেন।

সপ্তম দিন, ইফ্রয়িম গোষ্ঠীর নেত৷ অম্মীহূদের পুত্র ইলীশাম৷ তাঁর উপহার এনেছিলেন।

অষ্টম দিন, মনঃশি গোষ্ঠীর নেত৷ পদাহসূরের পুত্র গমলীয়েল তাঁর উপহার এনেছিলেন।

নবম দিন, বিন্যামীন গোষ্ঠীর নেত৷ গিদিয়োনির পুত্র অবীদান তাঁর উপহার এনেছিলেন।

দশম দিন, দান গোষ্ঠীর নেত৷ অম্মীশদ্দয়ের পুত্র অহীয়েষর তাঁর উপহার এনেছিলেন।

একাদশ দিন, আশের গোষ্ঠীর নেত৷ অভ্রূণের পুত্র পগীয়েল তাঁর উপহার এনেছিলেন।

দ্বাদশ দিন, নপ্তালি গোষ্ঠীর নেত৷ ঐননের পুত্র অহীরঃ তাঁর উপহার এনেছিলেন।

৮৪. সুতরাং ঐসব দ্রব্যসামগ্রী ছিল ইস্রায়েলের লোকেদের নেতাদের কাছ থেকে পাওয়৷ উপহারসামগ্রী। মোশি বেদীটিকে অভিষেক করে উৎসর্গ করার সময় তারা এই সকল দ্রব্যসামগ্রী নিয়ে এসেছিলেন। তার৷ ১২ টি রূপোর থালা, ১২ টি রূপোর বাটি এবং ১২ টি সোনার চামচ এনেছিলেন।

৮৫. প্রত্যেকটি রূপোর থাল৷ প্রায় ৩×১/৪ পাউণ্ড ওজনের ছিল। এবং প্রত্যেকটি বাটির ওজন ছিল প্রায় ১×৩/৪ পাউণ্ড। পবিত্র স্থানের মাপকাঠি অনুসারে সমস্ত রূপোর থাল৷ এবং রূপোর বাটির মোট ওজন ছিল প্রায় ৬০ পাউণ্ড।

৮৬. পবিত্র স্থানের মাপকাঠি অনুসারে সুগন্ধি ধূনোয় পরিপূর্ণ ১২ টি সোনার চামচের প্রত্যেকটির ওজন ছিল প্রায় ৪ পাউণ্ড। ১২টি সোনার চামচের মোট ওজন ছিল প্রায় ৩ পাউণ্ড।

৮৭. হোমবলি উৎসর্গের জন্যে পশুর মোট সংখ্যা ছিল ১২ টি ষাঁড়, ১২ টি মেষ এবং ১২ টি এক বছর বয়স্ক পুরুষ মেষশাবক৷ ঐসব দ্রব্যসামগ্রীর উৎসর্গের সঙ্গে যে শস্য নৈবেদ্যর জন্যে আবশ্যক, তাও ছিল এবং সেখানে ১২ টি পুরুষ ছাগলও ছিল যা প্রভুর কাছে পাপার্থক বলি হিসাবে উৎসর্গের জন্যে ব্যবহৃত হয়েছিল।

৮৮. এছাড়াও নেতারা মঙ্গল নৈবেদ্যের জন্য বলি হিসাবে উৎসর্গের জন্য পশুও দিয়েছিলেন। এই সব পশুদের মোট সংখ্যা ছিল ২৪ টি ষাঁড়, ৬০ টি মেষ, ৬০ টি পুরুষ ছাগল এবং ৬০ টি এক বছর বয়স্ক পুরুষ মেষশাবক এইভাবে মোশি অভিষেক করার পরে তারা বেদীটিকে উৎসর্গ করেছিলেন।

৮৯. মোশি যখনই প্রভুর সাথে কথা বলার জন্য সমাগম তাঁবুতে যেতেন, তিনি প্রভুর কণ্ঠস্বর শুনতেন, প্রভু তাঁর সঙ্গে কথা বলতেন। সেই সাক্ষ্যসিন্দুকের বিশেষ আচ্ছাদনের ওপরের দুজন করব দূতের মাঝখান থেকে সেই কণ্ঠস্বর শোনা যেত। এইভাবে ঈশ্বর মোশির সঙ্গে কথা বলতেন।

error: Content is protected !!