প্রাণী হত্যা ও প্রাণী ভোজন বিষয়ক নিয়মাবলী

১. প্রভু মোশিকে বললেন,

২. হারোণ আর তার পুত্রদের এবং ইস্রায়েলের সমস্ত লোকেদের বলে৷, প্রভু এই আদেশ করেছেন।

কাপড়চোপড় থেকে এবং জল দিয়ে তার গোটা দেহ

৩. যদি একজন ইস্রায়েলীয় একটি ষাঁড় অথব৷ একটি মেষ বা একটি ছাগল শিবিরের মধ্যে বা তাঁবুর বাইরে হত্য৷ করে,

৪. “কিন্তু সেই প্রাণীটিকে অবশ্যই সমাগম তাঁবুর প্রবেশ পথে না আনে এবং সেই প্রাণীর একটা অংশ উপহার হিসেবে প্রভুকে নিবেদন না করে, তবে সেই ব্যক্তি রক্তপাত ঘটিয়েছে বলে দোষী গন্য হবে। সেই ব্যক্তিকে লোকেদের থেকে অবশ্যই বিচ্ছিন্ন করতে হবে।

৫. এই নিয়ম এই জন্য যাতে ইস্রায়েলের লোকেরা যে সব প্রাণীদের মাঠে হত্য৷ করত তাদের সমাগম তাঁবুর প্রবেশ মুখে প্রভুর কাছে এবং তাদের মঙ্গল নৈবেদ্য হিসাবে প্রভুর কাছে উৎসর্গ করে।

৬. তারপর যাজক ওইসব প্রাণীদের রক্ত সমাগম তাঁবুর প্রবেশ মুখে প্রভুর বেদীর ওপর নিক্ষেপ করবে এবং যাজক বেদীর ওপর ঐসব প্রাণীর মেদ দগ্ধ করবে। এর সুগন্ধ প্রভুকে খুশী করবে।

৭. তার৷ অবশ্যই আর কোন বলি তাদের ‘ছাগ দেবতার কাছে উৎসর্গ করবে না। তারা বেশ্যাদের মত অন্য দেবতার পিছনে ছুটেছে। এই সমস্ত নিয়ম চিরকাল ধরে

চলবে।

৮. “লোকেদের বলে৷ ইস্রায়েলের কুলজাত কোন ব্যক্তি বা তাদের মধ্যে বসবাসকারী কোন বিদেশী যদি হোমবলি উপহার দেয়,

৯. ‘কিন্তু তা সমাগম তাঁবুর প্রবেশ মুখে না আনে এবং প্রভুকে নিবেদন না করে তবে সেই ব্যক্তিকে তার লোকেদের থেকে অবশ্যই বিচ্ছিন্ন করতে হবে।

১০. “কোন ব্যক্তি রক্ত খেলে আমি তার বিরুদ্ধে। সেই ব্যক্তি ইস্রায়েলের নাগরিক হোক অথবা তোমাদের মধ্যে বাস কর৷ বিদেশী হোক না কেন তাতে কিছু আসে যায় না। আমি তাকে তার লোকেদের থেকে বিচ্ছিন্ন করবো।

১১. কারণ দেহটির জীবন রক্তের মধ্যে রয়েছে। আমি সেই রক্ত বেদীর ওপর ঢেলে তোমাদের নিজেদের শুচি করার জন্যে দিয়েছি। রক্তে প্রাণ আছে বলেই ত৷ প্রায়শ্চিত্ত সাধন করে।

১২. তাই আমি ইস্রায়েলের লোকেদের বলি: তোমাদের কোন ব্যক্তিই রক্ত খেতে পারো না। তোমাদের মধ্যে বাস করা কোন বিদেশীও রক্ত খেতে পারে না।

১৩. “যদি কোন ব্যক্তি খাওয়া যেতে পারে এমন একটি বন্য প্রাণী ব৷ একটি পাখী শিকার করে ধরে তাহলে সেই ব্যক্তি অবশ্যই রক্ত মাটিতে ফেলবে এবং তা ধূলে৷ দিয়ে ঢেকে দেবে, কারণ প্রতিটি প্রাণীর রক্তে তার জীবন রয়েছে। যদি সেই ব্যক্তি ইস্রায়েলীয় অথব৷ তোমাদের মধ্যে বসবাসকারী একজন বিদেশী হয় তাতে কিছু আসে যায় না।

১৪. প্রতিটি প্রাণীর রক্তেই তার জীবন রয়েছে। তাই আমি ইস্রায়েলের লোকেদের এই আদেশ দিচ্ছি: তারা যেন কোন প্রাণীর রক্ত না খায়! কোন ব্যক্তি যে রক্ত খায় অবশ্যই সে লোকেদের থেকে বিচ্ছিন্ন হবে।

১৫. আরও যদি কোন ব্যক্তি এমন প্রাণী ভক্ষণ করে যা নিজে নিজেই মরে গেছে, অথব৷ যদি অন্য

ধুয়ে ফেলবে। সেই ব্যক্তি সন্ধ্যা পর্যন্ত অশুচি থাকবে। তারপর শুচি হবে। সেই ব্যক্তিটি ইস্রায়েলের নাগরিক হোক বা ব্যক্তিটি তোমাদের মধ্যে বসবাসকারী একজন বিদেশী হোক তাতে কিছু যায় আসে না।

১৬. “যদি সেই ব্যক্তি তার কাপড়চোপড় ধৌত না করে অথবা শরীরকে স্নান না করায়, তাহলে সে নিজ অপরাধ বহন করবে।”