শব্দকোষ

Absolute Zero চরম শীতলতা- সম্ভাব্য সর্বনিম্ন তাপমাত্রা- এ অবস্থায় বস্তুতে কোন তাপশক্তি থাকে না।
Acceleration ত্বরণ- যে হারে একটি বস্তুপিন্ডের গতিবেগের পরিবর্তন হয়।
Anthropic Principle নরত্বীয় নীতি- আমরা মহাবিশ্বকে যেভাবে দেখি সেভাবে দেখার কারণ এটা যদি অন্যরকম হোত তাহলে পর্যবেক্ষণ করার জন্য আমরা এখানে থাকতাম না।
Antiparticle বিপরীত কণিকা- প্রত্যেক ধরণের পদার্থকণিকার অনুরূপ একটি বিপরীত কণিকা আছে। কণিকার সঙ্গে বিপরীত কণিকার সংঘর্ষ হলে তারা বিনাশ প্রাপ্ত হয়। অবশিষ্ট থাকে শুধুমাত্র শক্তি।
Atom পরমাণু- সাধারণ পদার্থের মূলগত একক- অতিক্ষুদ্র একটি কেন্দ্রক (তাতে থাকে প্রোটন এবং নিউট্রন) এবং সেটাকে প্রদক্ষিণরত কয়েকটি ইলেক্ট্রন দিয়ে এগুলি তৈরি।
Big Bang বৃহৎ বিস্ফোরণ- মহাবিশ্বের আরম্ভের অনন্যতা।
Big Crunch বৃহৎ সঙ্কোচন- মহাবিশ্বের অস্তিত্বের অনন্যতা।
Black hole কৃষ্ণগহ্বর- স্থান-কালের এমন অঞ্চল যেখানে মহাকর্ষ এত বেশি শক্তিশালী যে সেখান থেকে কিছুই নির্গত হতে পারে না- এমনকি আলোও নির্গত হয় না (ষষ্ঠ অধ্যায়)।
Chandrashekhar limit চন্দ্রশেখর সীমা- একটি স্থিতিশীল শীতল তারকার সম্ভাব্য সর্বোচ্চ ভর। ভর এর চাইতে বেশি হলে তারকাটি চুপসে কৃষ্ণগহ্বরে পরিণত হবে।
Field ক্ষেত্র- এমন একটি জিনিস যার স্থান-কালে সর্বব্যাপী অস্তিত্ব থাকে। কণিকা এর বিপরীত- এককালে একটি মাত্র বিন্দুতে এর অস্তিত্ব।
Frequency স্পন্দাংক- প্রতি সেকেন্ডে সম্পূর্ণ স্পন্দনের সংখ্যা।
Gamma ray অতি ক্ষুদ্র তরঙ্গদৈর্ঘ্য সম্পন্ন বিদ্যুৎ-চুম্বকীয় তরঙ্গ-তেজস্ক্রিয় অবক্ষয় কিম্বা মৌলকণাগুলির সংঘর্ষের ফলে এগুলি তৈরি হয়।
General relativity ব্যাপক অপেক্ষবাদ- আইনস্টাইনের তত্ত্ব। এই তত্ত্বের ভিত্তিতে রয়েছে এই চিন্তনঃ প্রতিটি পর্যবেক্ষক সাপেক্ষ (তাঁরা যেভাবেই চলমান হোক না কেন) বিজ্ঞানের বিধিগুলি অভিন্ন থাকবে। চার মাত্রিক স্থান-কালের বক্রতার বাগ্বিধির সাহায্যে এই তত্ত্ব মহাকর্ষীয় বলকে ব্যাখ্যা করে।
Geodesic হ্রস্ব ব্যবধান কিম্বা অল্পাম্ভরী- দুটি বিন্দুর মধ্যবর্তী হ্রস্বতম (কিম্বা দীর্ঘতম) পথ।
Grand unification energy মহান ঐক্যকারী শক্তি- এমন শক্তি যার চাইতে বৃহত্তর শক্তি হলে (বিশ্বাস করা হয়) বিদ্যুৎ-চুম্বকীয় বল, দুর্বল বল, এবং সবল বলের পরস্পরের ভিতরকার পার্থক্য বোঝা যায় না।
Grand Unified Theory (GUT) মহান ঐক্যবদ্ধ তত্ত্ব- যে তত্ত্ব বৈদ্যুতচুম্বকতত্ত্ব, সবল বল এবং দুর্বল বলকে ঐক্যবদ্ধ করে।
Imaginary time কাল্পনিক কাল- কাল্পনিক সংখ্যা ব্যবহার করে যে কাল ম আপা হয়।
Light cone আলক শঙ্কু- স্থান-কালের এমন একটি পৃষ্ঠ যে পৃষ্ঠ একটি বিশেষ ঘটনার মধ্য দিয়ে চলমান আলোক রশ্মির সম্ভাব্য অভিমুখ নির্দেশ করে।
Light second (Year) আলোক এক সেকেন্ডে (বছরে) যে দূরত্ব অতিক্রম করে।
Magnetic field চৌম্বক ক্ষেত্র- যে ক্ষেত্র চৌম্বক বলের জন্য দায়ী। ইদানিং বিদ্যুৎ ক্ষেত্রের সঙ্গে একত্রে বিদ্যুৎ চুম্বক ক্ষেত্রের অন্তর্ভুক্ত হয়েছে।
Phase দশা-তরঙ্গের ক্ষেত্রে একটি বিশেষ কালে তার নিজস্ব জীবন চক্রের (cycle) অবস্থানঃ তরঙ্গটি তার শীর্ষে (crest), না পাদে (through- পাদ- তরঙ্গপাদ), না তার মাঝামাঝি কোনো একটি বিন্দুতে।
Photon আলোককণা- আলোকের একটি কণিকা বা কোয়ান্টাম।
Planck’s quantum principle প্ল্যাঙ্কের কণিকানীতি- যে চিন্তাধারা অনুসারে আলোক [কিম্বা যে কোন চিরায়ত তরঙ্গ (classical wave) শুধুমাত্র বিভক্ত কণিকারূপে (in discrete quanta) নির্গত হতে পারে কিম্বা বিশোষিত হতে পারে। সে কণিকার শক্তি তার কম্পন সংখ্যার (frequency) আনুপাতিক (proportinnal)]
Positron পজিট্রন-ইলেক্ট্রনের বিপরীত কণিকা (পরা আধান যুক্ত)।
Primordial black hole আদিম কৃষ্ণগহ্বর- মহাবিশ্বের অতি আদিম অবস্থায় সৃষ্ট গহ্বর।
Proportional আনুপাতিক- “x-y এর আনুপাতিক”- এ কথার অর্থ y কে কোনো সংখ্যা দিয়ে গুণ করলে x কেও সেই সংখ্যা দিয়ে ভাগ করতে হবে।
Proton প্রোটন-পরা (positive) আধানসম্পন্ন কণিকা। অধিকাংশ পরমাণুর কেন্দ্রকের প্রায় অর্ধেক প্রোটন দিয়ে গঠিত।
Quantum mechanics কণাবাদী বলবিদ্যা- প্ল্যাঙ্কের কণাবাদী নীতি এবং হাইজেনবার্গের (Heisenberg) অনিশ্চয়তার নীতি দিয়ে গঠিত তত্ত্ব (চতুর্থ অধ্যায়)।
Quark কার্ক- একটি (আধানযুক্ত) মৌলকণিকা। এই কণিকা সবল বল বোধ (feels) করে। প্রোটন এবং নিউট্রন তিনটি করে কার্ক দিয়ে গঠিত।
Mass ভর- একটি বস্তুপিন্ডে পদার্থের পরিমাণ। তার জড়ত্ব (inertia) কিম্বা ত্বরণের (acceleration) প্রতিবন্ধ (resistance)।
Microwave back ground radiation পশ্চাৎপট মাইক্রোতরঙ্গ বিকিরণ- আদিম উত্তম মহাবিশ্বের দীপ্তি থেকে বিকিরণ। এত বেশি লোহিত বিচ্যুতি হয়েছে যে এখন আর আলোকরূপে প্রতিভাত হয় না। প্রকাশ পায় মাইক্রো তরঙ্গরূপে (কয়েক সেন্টিমিটার তরঙ্গদৈর্ঘ্যের বেতার তরঙ্গ)।
Naked singularity নগ্ন অনন্যতা- কৃষ্ণগহ্বর দিয়ে পরিবেষ্টিত নয় স্থান-কালের এই রকম অনন্যতা।
Neutrino নিউট্রিনো- চরম লঘু (সম্ভবত ভরহীন) মৌলপদার্থ কণা। শুধুমাত্র দুর্বল বল এবং মহাকর্ষই এগুলিকে প্রভাবিত করে।
Neutron বৈদ্যুতিক আধানশূন্য কণিকা- প্রোটনের সঙ্গে এর সাদৃশ্য খুবই বেশি। অধিকাংশ পরমাণুর কেন্দ্রকের কণিকাগুলির প্রায় অর্ধেকই নিউট্রন (Neutron)।
Neutron star নিউট্রন তারকা- বিভিন্ন নিউট্রনের মধ্যবর্তী অপবর্জন তত্ত্বভিত্তিক বিকর্ষণ (exclusion Principle repulsion) দ্বারা রক্ষিত একটি শীতল তারকা।
No boundary condition সীমানাহীনতার অবস্থা- মহাবিশ্ব সীমিত (কাল্পনিক কালেল) কিন্তু সীমানাহীন এই চিন্তাধারা।
Neuclear fusion কেন্দ্রকীয় সংযোজন- যে পদ্ধতিতে দুটি কেন্দ্রকের সংঘর্ষ হয় এবং তারা সংযোজিত হয়ে একটি অধিক গুরুভার কেন্দ্রক সৃষ্টি করে- সেই পদ্ধতির নাম।
Neucleus কেন্দ্রক- পরমাণুর কেন্দ্রীয় অংশ। এতে থাকে শুধু প্রোটন এবং নিউট্রন। এগুলি সবল বলের দ্বারা পরস্পর সংযুক্ত থাকে।
Particle accelerator কণিকাত্বরণ যন্ত্র- এমন একটি যন্ত্র যা বিদ্যুৎ চুম্বকের সাহায্যে বিদ্যুৎ আধান যুক্ত চলমান কণিনাগুলিকে অধিকতর শক্তি দান করে ত্বরিত করতে পারে।
Radar রাডার- এই যন্ত্র রেডিও তরঙ্গ স্পন্দন (pulsed radio waves) ব্যবহার করে বিভিন্ন বস্তুর অবস্থান নির্ণয় করে। পদ্ধতিঃ একক একটি স্পন্দন বস্তুটিতে পৌঁছে প্রতিফলিত হয়ে ফিরে আসতে যে সময় লাগে সেই সময় মাপা।
Radioactivity তেজস্ক্রিয়তা- এক প্রকারের পারমাবিক কেন্দ্র স্বতঃস্ফূর্তভাবে ভেঙ্গে অন্য প্রকারের পারমানবিক কেন্দ্র তৈরি হওয়া।
Red shift লোহিত বিচ্যুতি- যে তারকা আমদের কাছ থেকে দূরে অপসরণ করছে সেই তারকা থেকে নির্গত আলোকের লোহিত বর্ণ হওয়া। এর কারণ ডপলার অভিক্রিয়া (Doppler effect)।
Singularity অনন্যতা- স্থান কালের এমন একটি বিন্দু যেখানে স্থান-কালের বক্রতা অসীম।
Singularity theorem অনন্যতা উপপাদ্য- এই উপপাদ্য দেখানো হয়েছে কয়েকটি বিশেষ পরিস্থিতিতে অনন্যতা অবশ্যই থাকবে। বিশেষ করে মহাবিশ্ব অবশ্যই শুরু হয়েছিল অনন্যতা দিয়ে।
Space-time স্থান-কাল – যে চারমাত্রিক স্থানের বিন্দুগুলি ঘটনা।
Spatial dimension স্থানিক-মাত্রা – স্থান-কালের স্থানের মতো তিনটি মাত্রার যে কোনো একটি মাত্রা অর্থাৎ কালিক মাত্রা ছাড়া যে কোনো একটি মাত্রা।
Special relativity বিশিষ্ট অপেক্ষবাদ- বৈজ্ঞানিক বিধিগুলি অবাধে চলমান সমস্ত পর্যবেক্ষক সাপেক্ষই অভিন্ন হবে- তাদের দ্রুতি যাই হোক না কেন, এই চিন্তাধারার ভিত্তিতে গঠিত আইনস্টাইনের তত্ত্ব।
Specturm বর্ণালী- একটি বিদ্যুৎ চুম্বকীয় তরঙ্গকে তার উপাদানের বিভিন্ন স্পন্দাংকে ভাগ করা।
Spin চক্রণ- মৌল কণাগুলির একটি অন্তর্নিহিত ধর্ম। এর সঙ্গে চক্রণ শব্দের দৈনন্দিন অর্থবোধের একটি সম্পর্ক রয়েছে কিন্তু দুটি অর্থ অভিন্ন নয়।
Stationary State যে অবস্থা কালের সঙ্গে পরিবর্তনশীল নয়- স্থির হারে চক্রণশীল একটি গোলক স্থিতিশীল। তার কারণ, যে কোনো মুহূর্তেই এর রূপ অভিন্ন হবে। যদিও এটা স্থির নয়।
Strong force সবল বল- চারটি মূলগত বলের ভিতরে সব চাইতে শক্তিশালী, কিন্তু এর বিস্তারের (পাল্লা) অঞ্চল হ্রস্বতর। এই বল কার্কগুলিকে প্রোটন এবং নিউট্রনের ভিতরে ধরে রাখে এবং প্রোটনও নিউট্রনকে একত্রিত করে পরমাণু গঠন করে।
Uncertainly Principle অনিশ্চয়তার নীতি- একটি কণিকার অবস্থান এবং গতিবেগ সম্পর্কে নির্ভুলভাবে নিশ্চিত হওয়া সম্ভব নয়। একটি সম্পর্কে জ্ঞান যত নির্ভুল হবে অন্যটি সম্পর্কে জ্ঞান তত কম নির্ভুল হবে।
Virtual Particle কল্পিত কণিকা- কণাবাদী বলবিদ্যায় যে কণিকাকে কখনোই প্রত্যক্ষভাবে সনাক্ত করা যায় না, কিন্তু যার অস্তিত্বের মাপনযোগ্য ক্রিয়া রয়েছে।
Wavelength একটি তরঙ্গের ক্ষেত্রে সন্নিহিত দুটি তরঙ্গের শীর্ষ কিম্বা পাদের দূরত্ব।
Wave/particle duality তরঙ্গ/কণিকা দ্বৈততা- কণাবাদী বলবিদ্যায় তরঙ্গ এবং কণিকার ভিতরে কোনো পার্থক্য নেই- এই চিন্তন। কণিকা অনেক সময় তরঙ্গের মতো আচরণ করে।
Weak force দুর্বল বল- চারটি মূলগত বলের ভিতরে দুর্বলতার দিক থেকে দ্বিতীয়। এর বিস্তারের (পাল্লা) অঞ্চল খুবই কম। সমস্ত পদার্থকণাকেই এই বল প্রভাবিত করে কিন্তু বল বহনকারী কণিকাগুলিকে প্রভাবিত করে না।
Weight ওজন- একটি বস্তুপিন্ডের উপরে মহাকর্ষীয় ক্ষেত্র দ্বারা প্রযুক্ত বল। ওজন ভরের আনুপাতিক কিন্তু ভর আর ওজন অভিন্ন নয়।
White dwarf শ্বেত বামন- একটি সুস্থিত শ্বেত তারকা। ইলেক্ট্রনগুলির অন্তর্বর্তী অপবর্জন তত্ত্বের বিকর্ষণের দ্বারা শোষিত।
0
Would love your thoughts, please comment.x
()
x