অজান্তে ঘটে যাওয়া পাপকর্মের জন্য নৈবেদ্যসমূহ

১. প্রভু মোশিকে বললেন,

২. “ইস্রায়েলের লোকেদের বলোঃ যদি কোন ব্যক্তি অজান্তে পাপ করে ফেলে এবং প্রভু যা করতে বারণ করেছেন তেমন কোন কাজ করে তখন সেই ব্যক্তি অবশ্যই এই কাজগুলি করবে।

৩. “যদি অভিষিক্ত যাজক এমন একটি ভুল করে বসে যাতে লোকে তার পাপে দোষী হয়ে যায়, তখন যাজক তার পাপের জন্য অবশ্যই প্রভুর কাছে একটি নৈবেদ্য দান করবে। যাজক অবশ্যই কোন দোষ নেই এমন একটি এঁড়ে বাছুর উৎসর্গ করবে। পাপ নৈবেদ্য হিসেবে সেই এঁড়ে বাছুরটি প্রভুকে উৎসর্গ করবে।

৪. অভিষিক্ত যাজক এঁড়ে বাছুরটিকে সমাগম তাঁবুর প্রবেশ পথে আনবে। তারপর তার হাত ষাঁড়ের মাথায় রাখবে এবং প্রভুর সামনে ষাঁড়টাকে হত্যা করবে।

৫. সেই যাজক বাছুরটি থেকে কিছুটা রক্ত নিয়ে তা সমাগম তাঁবুর ভেতরে নিয়ে আসবে।

৬. পরে তার আঙুল রক্তের মধ্যে ডোবাবে এবং পবিত্রতম জায়গার আচ্ছাদনের সামনে প্রভুর সামনে সাতবার সেই রক্ত ছেটাবে।

৭. ‘যাজক কিছুটা রক্ত সুগন্ধী বেদীর কোণে লাগাবে। (এই বেদীটি সমাগম তাঁবুতে প্রভুর সামনে রয়েছে।) ষাঁড়ের সব রক্তটাই তাকে হোম বেদীর নীচে ঢেলে দিতে হবে। (এই বেদীটি সমাগম তাঁবুতে ঢোকার মুখের বেদী।)

৮. পাপের জন্য নৈবেদ্যর বাছুরটির সমস্ত চর্বি সে বের করে নেবে। ভেতরের অংশগুলির ওপরকার ও চারপাশের চর্বিও সে নিয়ে নেবে।

৯. সে অবশ্যই বৃক্ক এবং কটির নীচে যে চর্বি তাদের ঢেকে রাখে তা নেবে। সে যকৃতের চর্বিও অবশ্যই নেবে। সে এটা বৃক্কের সাথেই বের করে নেবে।

১০. মঙ্গ ল নৈবেদ্যর ষাঁড়টির উৎসর্গীকরণের মতই যাজক অবশ্যই এই সমস্ত অংশগুলে৷ উৎসর্গ করবে। হোম নৈবেদ্যর জন্য যে বেদী, তার ওপর যাজক অবশ্যই প্রাণীটির অংশগুলো পোড়াবে।

১১-১২. কিন্তু যাজক অবশ্যই ষাঁড়টির চামড়া, ভেতরের অংশগুলো এবং শরীরের বর্জ্য পদার্থ এবং মাথা ও পায়ের সমস্ত মাংস সরিয়ে নেবে। যাজক সেই সব অংশ তাঁবুর বাইরে বিশেষ জায়গায় – যেখানে ছাইগুলে৷ ঢেলে রাখা হয়, সেখানে বয়ে নিয়ে আসবে। সেখানে অবশ্যই সে কাঠের ওপর সেই সব অংশ রেখে পোড়াবে। যেখানে ছাইগুলে৷ ঢাল৷ আছে সেখানেই ষাঁড়টিকে পোড়াতে হবে।

১৩. “এমনও হতে পারে যে সমগ্র ইস্রায়েল জাতি ন৷ জেনে পাপ করছে। তারা হয়তো এমন অনেক কাজ করে বসেছে যেগুলি তাদের না করতেই প্রভু আজ্ঞা দিয়েছেন। যদি তাই ঘটে তার৷ দোষী হবে।

১৪. যদি তার৷ সেই পাপ সম্বন্ধে বুঝতে পারে, তবে তার৷ সমগ্র জাতির জন্য পাপের নৈবেদ্য হিসেবে একট৷ এঁড়ে বাছুর উৎসর্গ করবে। তারা অবশ্যই এঁড়ে বাছুরটিকে সমাগম তাঁবুতে নিয়ে আসবে।

১৫. লোকেদের মধ্যেকার প্রবীণরা প্রভুর সামনে ষাঁড়টির মাথায় হাত রাখবে এবং তখন একজন প্রভুর সামনে এঁড়ে বাছুরটিকে হত্যা করবে।

১৬.  অভিষিক্ত যাজক যে তখন কর্ত্তব্যরত ছিল, সে কিছুটা রক্ত সমাগম তাঁবুতে নিয়ে আসবে।

১৭. যাজকটি তার আঙুল রক্তের মধ্যে ডোবাবে এবং ত৷ সাতবার প্রভুর সামনে পর্দার সম্মুখভাগে ছিটিয়ে দেবে।

১৮. তারপর যাজক কিছুট৷ রক্ত বেদীর কোণগুলোয় ফেলবে। (এই বেদী সমাগম তাঁবুর মধ্যে প্রভুর সামনে রয়েছে।) যাজক সমস্ত রক্ত জ্বলন্ত নৈবেদ্যর বেদীর মেঝেয় ঢালবে। (এই বেদী সমাগম তাঁবুর মধ্যে ঢোকার মুখে রয়েছে।

১৯. “এরপর যাজক প্রাণীটির সমস্ত চর্বি নেবে এবং তা বেদীর ওপর পোড়াবে।

২০. যাজক পাপ নৈবেদ্য যেমনভাবে ষাঁড়টিকে উৎসর্গ করেছিল সেইভাবেই এই সমস্ত অংশগুলে৷ উৎসর্গ করবে। এইভাবে যাজক লোকেদের শুচি করে তুলবে* এবং ঈশ্বর ইস্রায়েলের লোকেদের ক্ষমা করবেন।

২১. যাজক অবশ্যই এই ষাঁড়টিকে শিবিরের বাইরে আনবে এবং তা পোড়াবে, যেমনভাবে সে প্রথম ষাঁড়কে পুড়িয়েছিল। সমগ্র সম্প্রদায়ের পক্ষে এটাই হল পাপ মোচনের নৈবেদ্য।

২২. “একজন শাসক অজান্তে পাপ করতে পারে এবং তার প্রভু ঈশ্বর যা যা করতে অবশ্যই নিষেধ করেছিলেন, তার মধ্যে কোন একটা সে করে ফেলতে পারে। এই পাপ করার জন্য শাসক দোষী হবে।

২৩. যদি শাসক তার পাপ সম্বন্ধে বুঝতে পারে, তা হলে সে অবশ্যই কোন দোষ নেই এমন একটি পুরুষ ছাগল আনবে। সেটাই হবে তার নৈবেদ্য।

২৪. শাসকটি অবশ্যই তার হাত ছাগলটির মাথায় রাখবে আর প্রভুর সামনে যেখানে হোমবলি হত্যা করা হয় সেখানেই তাকে হনন করবে। ছাগলটি হল দোষমোচনের বলি।

২৫. পাপ নৈবেদ্যর কিছুটা রক্ত যাজক অবশ্যই তার আঙুলে নেবে এবং জ্বলন্ত নৈবেদ্যর বেদীর কোণগুলোয় তা ফেলবে। বাকি রক্তটুকু যাজক অবশ্যই বেদীর মেঝেতে ঢেলে ফেলবে।

২৬. আর ছাগলটির সমস্ত মেদ যাজক অবশ্যই বেদীর ওপর পোড়াবে, মঙ্গল নৈবেদ্য দানের মেদ যেমনভাবে সে পোড়ায় সেইভাবে যাজক অবশ্যই তা পোড়াবে। এইভাবে যাজক সেই শাসককে তার পাপ মোচনের প্রায়শ্চিত্ত করবে এবং ঈশ্বর তাকে ক্ষমা করবেন।

২৭. “সাধারণ লোকেদের কেউ যদি অজান্তে পাপ করে এবং প্রভু যা নিষিদ্ধ করেছেন এমন কিছু যদি করে তাহলে সে তার অপরাধের জন্য আইনের কাছে দায়বদ্ধ থাকবে।

২৮. যদি সেই ব্যক্তিটির নিজের পাপ বিষয়ে ধারণা জন্মে, তবে সে নিশ্চয়ই দোষ নেই এমন একটি স্ত্রী ছাগল আনবে। এইটিই হবে লোকটির পাপের জন্য নৈবেদ্য। পাপ করেছে বলে সে অবশ্যই এই ছাগলটি আনবে।

২৯. সে তার হাত প্রাণীটির মাথায় রাখবে এবং হোমবলির জায়গায় তাকে হত্যা করবে।

৩০. তারপর যাজক ছাগলটির কিছুটা রক্ত তার আঙুলে নেবে এবং হোমবলির বেদীর কোণগুলোতে সেই রক্ত ফেলবে। এরপর যাজক ছাগের বাকি রক্তটুকু অবশ্যই বেদীর মেঝেতে ঢেলে দেবে।

৩১. যেমনভাবে মঙ্গল নৈবেদ্য থেকে মেদ দেওয়৷ হয়, সেইভাবে যাজক অবশ্যই ছাগলটির সমস্ত মেদ উৎসর্গ করবে। যাজক অবশ্যই প্রভুর উদ্দেশ্যে সুগন্ধি হিসেবে বেদীর ওপর তা পোড়াবে। এইভাবে যাজক সেই ব্যক্তিকে তার পাপ মোচনের প্রায়শ্চিত্ত করবে। এবং ঈশ্বর সেই ব্যক্তিকে ক্ষমা করবেন ।

৩২. “পাপের নৈবেদ্য হিসেবে যদি সেই লোকটি একটি মেষশাবক আনে তাহলে তাকে অবশ্যই কোন দোষ নেই এমন একটি স্ত্রী শাবক আনতে হবে।

৩৩. লোকটি অবশ্যই তার হাত প্রাণীটির মাথায় রাখবে এবং যেখানে তার৷ হোমবলি হত্য৷ করে সেখানেই দোষ মোচনের নৈবেদ্যকে হত্যা করবে।

৩৪. যাজক তার আঙুলে অবশ্যই সেই পাপমোচনের নৈবেদ্য থেকে কিছুটা রক্ত নেবে এবং হোমবলির বেদীর কোণগুলিতে তা লাগাবে। এরপর যাজক মেষশাবকটার বাকী সব রক্ত বেদীর মেঝেয় ঢালবে।

৩৫. যেমনভাবে মঙ্গল নৈবেদ্যগুলির মধ্যে মেষশাবকের মেদমাংস উৎসর্গ করা হয়, যাজক সেইভাবে মেষশাবকটির সমস্ত মেদ উৎসর্গ করবে। সেটাকে যাজক যেমনভাবে কোন হোমবলি প্রভুকে দেওয়া হয়, সেইভাবে বেদীর ওপর তাকে পোড়াবে। এইভাবে যাজক সেই ব্যক্তিকে তার পাপ মোচনের প্রায়শ্চিত্ত করবে এবং ঈশ্বর সেই ব্যক্তিকে ক্ষমা করবেন।