প্রতিমা পূজার বিরুদ্ধে নিষেধাজ্ঞা

১. প্রভু মোশিকে বললেন,

২. “তুমি অবশ্যই ইস্রায়েলের লোকেদের আরও এই বিষয়গুলি বলো: তোমাদের দেশের কোন ব্যক্তি যদি মোলকের মূর্তির সামনে তার শিশুদের মধ্যে একটিকে উৎসর্গ করে, তবে সেই ব্যক্তির অবশ্যই প্রাণদণ্ড হবে। যদি সেই ব্যক্তি ইস্রায়েলের নাগরিক হয় ব৷ ইস্রায়েলে বাস করা একজন বিদেশী হয় তাতে কিছু যায় আসে না । তোমরা অবশ্যই সেই ব্যক্তিকে পাথর ছুঁড়ে হত্যা করবে।

৩. “আমি সেই ব্যক্তির বিরুদ্ধে যাব এবং তাকে তার লোকেদের থেকে বিচ্ছিন্ন করব, কারণ সে তার শিশুকে মোলকের উদ্দেশ্যে দিয়েছে। সে আমার পবিত্র নামকে শ্রদ্ধা করেনি এবং আমার পবিত্র স্থানকে অশুচি করেছে।

৪. “কিন্তু সাধারণ লোক সেই ব্যক্তিকে উপেক্ষা করে এবং যে তার শিশুদের মোলককে দিয়েছে তাকে হত্যা না করে,

৫. “তাহলে আমি সেই ব্যক্তি এবং তার পরিবারের বিরুদ্ধে যাব এবং তাকে তার লোকেদের থেকে বিচ্ছিন্ন করব। যারা সেই ব্যক্তিকে অনুসরণ করে মোলকের পিছনে যায় আমি তাদেরও বিচ্ছিন্ন করব।

৬. “যদি কোন ব্যক্তি ভুতুড়িয়া এবং মায়াবীদের কাছে উপদেশের জন্য যায় আমি তার বিরোধী হবে৷। সেই ব্যক্তি আমার প্রতি অবিশ্বাসী, তাই আমি তাকে তার লোকেদের থেকে বিচ্ছিন্ন করব।

৭. “তোমরা পৃথক হও! নিজেদের পবিত্র করো। কারণ আমি পবিত্র! আমিই প্রভু তোমাদের ঈশ্বর।

৮. ‘আমার বিধিগুলি স্মরণে রাখো এবং মেনে চলে৷। আমি প্ৰভু এবং আমিই সেই যিনি তোমাদের পবিত্র করেন।

৯. “যদি কোনো মানুষ তার পিতা কিম্বা মাতাকে অভিশাপ দেয়, তার প্রাণদণ্ড হবে। পিতামাতাকে অভিশাপ দিয়েছে বলে সে তার নিজের মৃত্যুর জন্য দায়ী!

যৌন পাপাদির জন্য শাস্তিসমূহ

১০. “যদি কোন পুরুষের তার প্রতিবেশীর স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক থাকে, তাহলে সেই পুরুষ এবং মহিল৷ দুজনেই ব্যভিচারের দোষে দোষী হবে। সেই পুরুষ এবং মহিল৷ দুজনের অবশ্যই যেন প্রাণদণ্ড হয়।

১১. “যদি কোন পুরুষের তার পিতার স্ত্রীর সঙ্গে যৌন সংসর্গ থাকে, তাহলে পুরুষ এবং রমণী দুজনকে অবশ্যই যেন মেরে ফেল৷ হয়। তার৷ নিজের৷ তাদের মৃত্যুর জন্য দায়ী, কারণ এ কাজ তার পিতার অপমান করে।

১২. “যদি একজন পুরুষের তার পুত্রবধূর সঙ্গে যৌন সংসর্গ থাকে, তাদের দুজনকে অবশ্যই যেন মেরে ফেল৷ হয়। এ অজাচার, তারা তাদের নিজেদের মৃত্যুর জন্য দায়ী।

১৩. “যদি কোন পুরুষের অন্য এক পুরুষের সঙ্গে একজন স্ত্রীলোকের মত যৌন সম্পর্ক থাকে তবে এই দুজন পুরুষ এক ভয়ঙ্কর পাপ করেছে। তাদের অবশ্যই যেন মেরে ফেলা হয়। তারা তাদের নিজেদের মৃত্যুর জন্য দায়ী।

১৪. “কোন পুরুষের পক্ষে একইসাথে কোন স্ত্রীলোক এবং তার মাতাকে বিয়ে করা অত্যন্ত মন্দ কাজ। লোকেরা সেই মানুষটিকে অবশ্যই পোড়াবে এবং দুজন স্ত্রীলোককে আগুনে দেবে যেন এই ধরণের কুকর্ম তোমাদের মধ্যে আর না হয়।

১৫. “যদি একজন মানুষ এক প্রাণীর সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হয় তবে সেই মানুষটি অবশ্যই প্রাণদণ্ডে দণ্ডিত হবে এবং তোমরা অবশ্যই প্রাণীটিকেও হত্যা করবে।

১৬. যেদি একজন স্ত্রীলোকের এক প্রাণীর সঙ্গে যৌন সম্পর্ক থাকে, তাহলে তোমরা অবশ্যই স্ত্রীলোক ও প্রাণীটিকে হত্যা করবে। তারা অবশ্যই প্রাণদণ্ডে দণ্ডিত হবে। তারা তাদের নিজেদের মৃত্যুর জন্য দায়ী।

১৭. “যদি কেউ তার বোন তার সৎ মাতা ব৷ সৎ পিতার মেয়েকে বিবাহ করে এবং একে অপরের সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হয় তবে এট৷ লজ্জাজনক বিষয়। তারা অবশ্যই প্রকাশ্যে শাস্তি পাবে। তারা অবশ্যই তাদের লোকেদের থেকে বিচ্ছিন্ন হবে। যে মানুষ তার বোনের সঙ্গে যৌন সংসর্গ করে, সে অবশ্যই তার পাপের জন্য শাস্তি পাবে!

১৮. “মাসিক রক্ত স্রাবের সময় কোন রমণীর সঙ্গে যদি কোন পুরুষের যৌন সংসর্গ হয়, তাহলে পুরুষ এবং রমণী দুজনই তার লোকেদের থেকে অবশ্যই বিচ্ছিন্ন হবে। তারা পাপ করেছে কারণ সেই পুরুষ রক্তের উৎসকে প্রকাশ করেছে এবং সেই তার রক্তের উৎসকে অনাবৃত করেছে।

১৯. “তোমাদের মাতার বোন বা তোমাদের পিতার বোনের সঙ্গে অবশ্যই যৌন সম্পর্ক করবে না। সেটা হল অজাচার। তোমাদের পাপসমূহের জন্য তোমরা অবশ্যই শাস্তি পাবে।

২০. “একজন পুরুষ অবশ্যই তার কাকার স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্ক করবে না। এ কাজ তার কাকাকে অপমান করে। সেই পুরুষ এবং তার কাকার স্ত্রী তাদের পাপসমূহের জন্য শাস্তি পাবে। তারা সন্তানসন্ততিহীন থেকেই মারা যাবে।

২১. একজন পুরুষের পক্ষে তার নিজের ভ্রাতৃবধূকে বিবাহ করা অন্যায়। এ কাজ তার ভাইকে অসম্মান করে। তাদের সন্তানসন্ততি থাকবে না ।

২২. “তোমরা অবশ্যই আমার সমস্ত বিধিসমূহ এবং নিয়মকানুনগুলি মনে রাখবে এবং সেগুলি মান্য করবে। আমি তোমাদের যে দেশে নিয়ে যাচ্ছি, সেই দেশে বসবাসকালে তোমর৷ আমার বিধিসমূহ এবং নিয়মাবলী মান্য করে৷, তাহলে সেই দেশ তোমাদের বিতাড়িত করবে না।

২৩. তোমাদের সামনে যে সব জাতিকে আমি সেই দেশ থেকে দূর করে দিচ্ছি, তাদের মত জীবনযাপন কোর না। তারা ঐ সমস্ত পাপ কাজ করত আর তাই আমি তাদের ঘৃণ৷ করলাম।

২৪. “আমি তোমাদের বলেছি যে তোমরা তাদের জমি পাবে। আমি তা তোমাদের দেব। ইহা বহু ভাল জিনিসে ভরা ভূখণ্ড। আমিই প্রভু তোমাদের ঈশ্বর! “আমি তোমাদের অন্য জাতির থেকে পৃথক করে আমার বিশেষ লোকজন করে তুলেছি।

২৫. “সুতরাং তোমর৷ অবশ্যই অশুচি প্রাণীদের থেকে শুচি প্রাণীদের এবং অশুচি পাখীদের থেকে শুচি পাখীদের আলাদ। করে নেবে। ওই সব অশুচি পাখি, প্রাণী এবং যে জিনিসগুলি মাটিতে বুক দিয়ে হাঁটে, তা আহার করে নিজেদের অশুচি কোর না। আমি ঐসব জিনিসগুলিকে অশুচি বলে নির্দিষ্ট করেছি।

২৬. “আমি তোমাদের অন্য জাতির থেকে আলাদা করে আমার নিজস্ব করেছি তাই তোমর৷ অবশ্যই পবিত্র হবে! কেন? কারণ আমি প্রভু এবং আমি পবিত্ৰ !

২৭. কোন পুরুষ অথবা স্ত্রীলোক যদি ভুতুড়িয়া বা মায়াবী হয় তাকে অবশ্যই প্রাণদন্ডে দন্ডিত হতে হবে। লোকেরা তাদের পাথর দিয়ে হত্যা করবে। তারা নিজেরাই নিজেদের মৃত্যুর জন্য দায়ী হবে।”