শরীর থেকে নির্গত বিষয়গুলির নিয়মাবলী

১. প্রভু মোশি আর হারোণকে আরও বললেনঃ

২. ইস্রায়েলের লোকেদের এটা বল, যখন কোন পুরুষ তার শরীর থেকে তরল পদার্থ নির্গত করে তখন সেই ব্যক্তি অশুচি।

৩. তার শরীর থেকে সেট। সাবলীলভাবে বেরোক বা প্রবাহ বন্ধ হোক তাতে কিছু আসে যায় না।

৪. “নির্গমন হয়েছে এমন ব্যক্তি যদি কোন বিছানায় শোয় তবে তা অশুচি হয়ে পড়বে আর সে যা কিছুর ওপর বসে তাও অশুচি হয়ে পড়ে।

৫. যদি কোন ব্যক্তি, যার নির্গমন হয়েছে তার বিছান৷ স্পর্শ করে, তাহলে সে অবশ্যই তার জামাকাপড় ধোবে এবং জলে স্নান করবে, তবে সে সন্ধ্যা পর্যন্ত অশুচি থাকবে।

৬. ‘যদি কোন ব্যক্তি যার নির্গমন হয়েছে তার জায়গায় বসে, তাহলে সে অবশ্যই তার জামাকাপড় ধোবে এবং জলে স্নান করবে। সেও সন্ধ্যা পর্যন্ত অশুচি থাকবে।

৭. আরও যদি কোন ব্যক্তি নির্গমন হয়েছে এমন কাউকে ছুঁয়ে ফেলে, তাহলে সে অবশ্যই তার জামা কাপড় ধোবে এবং জলে স্নান করবে আর সে সন্ধ্যা পর্যন্ত অশুচি থাকবে।

৮. “যার নির্গমন হয়েছে সে যদি কোনে৷ শুচি ব্যক্তির ওপর থুতু ফেলে তাহলে শুচি ব্যক্তিটি অবশ্যই জামা কাপড় ধোবে এবং জলে স্নান করবে। এই ব্যক্তিটি সন্ধ্যা পর্যন্ত অশুচি থাকবে ।

৯. যার নির্গমন হয়েছে সেই ব্যক্তি যদি কোন জিনের ওপর বসে তাহলে সেটিও অশুচি হবে।

১০. সুতরাং যদি কেউ নির্গমন হয়েছে এমন কোন ব্যক্তির নীচে থাক৷ কোন কিছু স্পর্শ করে বা এই জিনিসগুলি বহন করে, তাহলে সে অবশ্যই তার জামাকাপড় ধোবে এবং জলে স্নান করবে। সে সন্ধ্যা পর্যন্ত অশুচি থাকবে।

১১. “যদি এমন হয় যে কোন ব্যক্তি যার নির্গমন হয়েছে সে তার হাত ধোয়নি কিন্তু অন্য একজনকে স্পর্শ করেছে, তাহলে সেই অপর ব্যক্তি অবশ্যই তার জামাকাপড় ধোবে এবং জলে স্নান করবে। সে সন্ধ্যা পর্যন্ত অশুচি থাকবে।

১২. “নির্গমন হয়েছে এমন কোন ব্যক্তি যদি মাটির গামল৷ ছোঁয়, তাহলে সেই গামলাটি অবশ্যই ভাঙতে হবে। আর সে কোন কাঠের গামল৷ ছুঁয়ে ফেললে সেই গামল৷ অবশ্যই জল দিয়ে ধুতে হবে।

১৩. “যখন নির্গমন হয়েছে এমন ব্যক্তি সেরে ওঠে, তখন তাকে শুদ্ধিকরণ সম্পূর্ণ হবার জন্য সাত দিন অপেক্ষা করতে হবে। তারপর সে তার জামা কাপড় ধোবে এবং স্রোতের জলে শরীরকে স্নান করাবে। তা হলে সে শুচি হবে।

১৪. আট দিনের দিন সেই ব্যক্তিটি তার নিজের জন্য দুটি ঘুঘু বা দুটি বাচ্চা পায়রা আনবে। সমাগম তাঁবুর ঢোকার মুখে প্রভুর সামনে এসে সে সেই পাখী দুটি যাজককে দেবে।

১৫. যাজক পাখীগুলির একটিকে পাপ মোচনের নৈবেদ্য হিসেবে এবং আর একটিকে হোমবলির নৈবেদ্য হিসেবে উৎসর্গ করবে। এইভাবে যাজক প্রভুর সামনে লোকটিকে পবিত্র করবে।

পুরুষদের জন্য নিয়মাবলী

১৬. “যদি কোন পুরুষ মানুষের বীর্যপাত ঘটে, সে তার সারা শরীর স্নানের জলে ধোবে, কিন্তু সন্ধ্যা পর্যন্ত সে অশুচি থাকবে। “যদি কাপড় বা কোন চামড়ার ওপর বীর্য পড়ে থাকে, তা হলে সে কাপড় বা চামড়৷ অবশ্যই জল দিয়ে ধুয়ে ফেলবে। এট৷ সন্ধ্য৷ পৰ্যন্ত অশুচি থাকবে।

১৭. ”যদি কোন পুরুষ কোন মহিলার সঙ্গে ঘুমায় এবং বীর্যপাত ঘটে, তাহলে পুরুষ ও রমণী দুজনেই জলে স্নান করবে। তারা সন্ধ্যা পর্যন্ত অশুচি থাকবে।

স্ত্রীলোকদের জন্য নিয়মাবলী

১৯. “মাসিক রক্তপাতের সময় কোন স্ত্রীলোক সাত দিন অশুচি থাকবে। যদি কোন ব্যক্তি তাকে স্পর্শ করে, সন্ধ্য৷ পর্যন্ত সেই ব্যক্তি অশুচি থাকবে।

২০. মাসিক রক্তপাতের সময় সেই স্ত্রীলোক যা কিছুর ওপর শোবে, প্রত্যেকটি হবে অশুচি এবং সে যা কিছুর ওপর বসবে সেটাও হবে অশুচি।

২১. যদি কোন ব্যক্তি স্ত্রীলোকটির বিছানা ছোঁয়, সেই ব্যক্তি অবশ্যই তার জামা কাপড় ধোবে এবং জলে স্নান করবে। সেও সন্ধ্যা পর্যন্ত অশুচি থাকবে।

২২. মহিলাটি যা কিছুর ওপর বসেছে, সেগুলি যদি কোন লোক ছোঁয়, সেই লোকটি অবশ্যই জামা কাপড় ধোবে ও জলে স্নান করবে কিন্তু সে সন্ধ্য৷ পর্যন্ত অশুচি থাকবে।

২৩. লোকটি স্ত্রীলোকের বিছানা ছুঁক বা স্ত্রীলোকটি যাতে বসেছে তার কোন কিছু ছুঁক, সেই লোকটি সন্ধ্য৷ পর্যন্ত অশুচি থাকবে।

২৪. “যদি কোন ব্যক্তি কোন মহিলার সাথে মাসিক রক্তপাতের মধ্যেই যৌন সংসর্গ করে, তাহলে স্ত্রীলোকটির অশুচিত৷ তার মধ্যে প্রবেশ করবে এবং লোকটি সাতদিন ধরে অশুচি থাকবে। লোকটি শুয়েছে এমন প্রত্যেকটি বিছানা অশুচি হবে।

২৫. “যদি কোন মহিলার অনেক দিন ধরে রক্তক্ষরণ হয়, এটি যদি তার মাসিক রক্তস্রাবের সময়ে না হয়, অথবা যদি তার মাসিক রক্তপাতের পরে রক্তক্ষরণ হয়, তাহলে সে মাসিক রক্তস্রাবের মতই অশুচি হবে। যতদিন তার রক্তস্রাব থাকবে, ততদিন সে অশুচি থাকবে।

২৬. সমস্ত রক্তস্রাবের সময় যে কোন বিছানায় মহিলাটি শোবে, তা হবে তার মাসিক রক্তস্রাবের সময়কার বিছানার মতই। যা কিছুর ওপর মেয়েটি বসবে ত৷ অশুচি হবে। যেমন তার মাসিক রক্তস্রাবের সময় সে অশুচি থাকে।

২৭. যদি কোন ব্যক্তি সেইসব জিনিস ছোঁয়, সেই ব্যক্তি হবে অশুচি। লোকটি তার পোশাক আশাক ধোবে এবং জলে স্নান করবে, কিন্তু সন্ধ্য৷ পর্যন্ত সে অশুচি থাকবে।

২৮. স্ত্রীলোকটি রক্তস্রাব বন্ধ হওয়ার পর অবশ্যই সাত দিন অপেক্ষা করবে; তারপর সে শুচি হবে।

২৯. আট দিনের দিন স্ত্রীলোকটি দুটি ঘুঘু অথবা দুটি বাচ্চ৷ পায়রা আনবে। সমাগম তাঁবুর প্রবেশ মুখে যাজকের কাছে সেগুলি আনবে।

৩০. তখন যাজক একটা পাখীকে পাপ মোচনের নৈবেদ্য হিসেবে এবং অন্যটিকে হোমবলির নৈবেদ্য হিসেবে উপহার দেবে। এইভাবে যাজক প্রভুর সামনে তাকে শুচি করবে।

৩১. “সুতরাং অশুচি হওয়৷ বিষয়ে অবশ্যই তোমরা ইস্রায়েলের লোকেদের সাবধান করবে। তাহলে তারা তাদের মাঝে আমার পবিত্র তাঁবুকে অশুচি করে তাদের অশুচিতায় মারা পড়বে না।

৩২. ঐগুলি যাদের নির্গমন হয়েছে এমন লোকেদের সম্বন্ধে নিয়মাবলী। ঐ সব নিয়ম হল বীর্য পতনের ফলে অশুচি মানুষদের জন্য।

৩৩. এবং ঐগুলি হল যে সমস্ত স্ত্রীলোক তাদের মাসিক রক্তস্রাবের সময় অশুচি হয় তাদের জন্য। আরও ঐ সমস্ত নিয়মাবলী সেই ব্যক্তির জন্য যে অপর এক অশুচি স্ত্রীর সঙ্গে যৌন সংসর্গ করে।