শ্লোকঃ ৪৫

যদি মামপ্রতীকারমশস্ত্রং শস্ত্রপাণয়ঃ।

ধার্তরাষ্ট্রা রণে হন্যুস্তন্মে ক্ষেমতরং ভবেৎ ।। ৪৫ ।।

যদি- যদি; মাম- আমাকে; অপ্রতীকারম- প্রতিরোধ রহিত; অশস্ত্রম- নিরস্ত্র; শস্ত্রপাণয়ঃ- শস্ত্রধারী; ধার্তরাষ্ট্রাঃ- ধৃতরাষ্ট্রের পুত্রেরা; রণে- রণক্ষেত্রে; হন্যুঃ- হত্যা করে; তৎ- তবে; মে –আমার; ক্ষেমতরম- অধিকতর মঙ্গল; ভবেৎ- হবে।

গীতার গান

যদি ধার্তরাষ্ট্রগণ আমাকে মারিয়া।

এই রণে রাজ্য লয় অশস্ত্র বুঝিয়া।।

সেও ভাল মনে করি যুদ্ধ সে অপেক্ষা।

বিনাযুদ্ধে সেই আমি করিব প্রতীক্ষা।।

অনুবাদঃ প্রতিরোধ রহিত ও নিরস্ত্র অবস্থায় আমাকে যদি শস্ত্রধারী ধৃতরাষ্ট্রের পুত্রেরা যুদ্ধে বধ করে, তা হলে আমার অধিকতর মঙ্গলই হবে।

তাৎপর্যঃ ক্ষত্রিয় রণনীতি অনুসারে নিয়ম আছে, শত্রু যদি নিরস্ত্র হয় অথবা যুদ্ধে অনিচ্ছুক হয়, তবে তাঁকে আক্রমণ করা যাবে না। কিন্তু অর্জুন স্থির করলেন যে, এই রকম বিপজ্জনক অবস্থায় তাঁর শত্রুরা যদি তাঁকে আক্রমণও করে, তবুও তিনি যুদ্ধ করবেন না। তিনি বিবেচনা করে দেখলেন না, শত্রুপক্ষ যুদ্ধ করতে কতটা আগ্রহী ছিল। অর্জুনের এই ধরনের আচরণ ভগবদ্ভক্তোচিত কোমল হৃদয়বৃত্তির পরিচায়ক।

শ্লোক ৪৬

সঞ্জয় উবাচ

এবমুক্তার্জুনঃ সংখ্যে রথোপস্থ উপাবিশৎ।

বিসৃজ্য সশরং চাপং শোকসংবিগ্নমানসঃ ।। ৪৬ ।।

সঞ্জয়ঃ উবাচ- সঞ্জয় বললেন; এবম- এভাবে; উক্তা- বলে; অর্জুনঃ- অর্জুন; সংখ্যে- যুদ্ধক্ষেত্রে; রথোপস্থে- রথের উপর; উপাবিশৎ- উপবেশন করলেন; বিসৃজ্য- ত্যাগ করে; সশরম- শরযুক্ত; চাপম- ধনুক; শোক- শোক দ্বারা; সংবিগ্ন- অভিভূত; মানসঃ- চিত্তে।

গীতার গান

একথা বলিয়া পার্থ নিশ্চল বসিল।

রথোপস্থ যুদ্ধ মধ্যে অস্ত্র সে ত্যজিল।।

শোকেতে উদ্বিগ্নমনা অর্জুন সদয়।

বিষাদ-যোগে নাম এই গীতার বিষয়।।

অনুবাদঃ সঞ্জয় বললেন- রণক্ষেত্রে এই কথা বলে অর্জুন তাঁর ধনুর্বাণ ত্যাগ করে শোকে ভারাক্রান্ত চিত্তে রথোপরি উপবেশন করলেন।

তাৎপর্যঃ শত্রুসৈন্যকে নিরীক্ষণ করতে অর্জুন রথের উপর দাঁড়িয়ে পড়েছিলেন, কিন্তু তিনি শোকে এতই মুহ্যমান হয়ে পড়েছিলেন যে, তাঁর গান্ডীব ধনু ও অক্ষয় তৃণ ফেলে দিয়ে, তিনি রথের উপর বসে পড়লেন। এই ধরণের কোমল হৃদয়বৃত্তি-সম্পন্ন মানুষই কেবল ভগবদ্ভক্তি সাধন করার মাধ্যমে সমগ্র জগতের যথার্থ মঙ্গল সাধন করতে পারেন।

ভক্তিবেদান্ত কহে শ্রীগীতার গান।

শুনে যদি শুদ্ধ ভক্ত কৃষ্ণগত প্রাণ।।

ইতি- কুরুক্ষেত্রের রণাঙ্গনে সেনা-পর্যবেক্ষণ বিষয়ক ‘বিষাদ-যোগ’ নামক শ্রীমদ্ভগবদগীতার প্রথম অধ্যায়ের ভক্তিবেয়ান্ত তাৎপর্য সমাপ্ত।

 

বিষাদ-যোগ অধ্যায় সমাপ্ত

0
Would love your thoughts, please comment.x
()
x