আরজ আলী মাতুব্বর সাহেব একজন জিজ্ঞাসু মানুষ। একজন বিজ্ঞানমনস্ক মানুষ। যুক্তি, মুক্তবুদ্ধি ও মুক্তচিন্তার এক অনন্য নাম।

আইয়ুব হোসেন সম্পাদিত ও সাহিদুল ইসলাম বিজু কর্তৃক প্রকাশিত আরজ আলী মাতুব্বর রচনা সমগ্র ১ এবং ২ এর মাধ্যমে আমার মতো সাধারণ পাঠকের সাথে আরজ আলী মাতুব্বর এর যোগাযোগ।

সাহিদুল ইসলাম বিজুর সাথে পরিচয় ঘটে বাংলা একাডেমীর ১৯৯৭ এর বইমেলার কিছুদিন পূর্বে। তারপর আরজ আলী মাতুব্বর এর ইংরেজি তর্জমা বই এর প্রচ্ছদ নকশা এঁকে দেই। পরিচয়ের সেই সূত্র ধরেই যোগাযোগ চলতে থাকে কখনো ব্যবসায়িক কখনো বা পরিকল্পনার গোল টেবিলে। ক্রমশঃ পরিচিত হই আরজ আলী মাতুব্বর এর ঘনিষ্ঠ সজ্জন জনাব মুহম্মদ শামসুল হক সাহেব এর সাথে, উৎসাহের সাথে আরো নতুন মাত্রা যোগ হয়।

অতঃপর হাতে আসে আরজ আলী মাতুব্বর এর আত্মকাহিনীর পাণ্ডুলিপি। তাঁর লেখার সবচেয়ে লক্ষ্যণীয় দিকি জলের ঘূর্ণির মতো পট ভূমিতে টেনে নেয়া আর সে দুর্নিবার আকর্ষণ হতে আমিও রেহাই পাই নি।

চললো অবিরাম ফন্ট বিন্যাস, প্রুফ দেখা-সংশোধন, পাণ্ডুলিপি অবিকৃত রাখার প্রচেষ্টা আর প্রকাশকের তাড়া, কাঁচুমাচু মুখ, উৎকণ্ঠা এবং হতাশা।

তবু আরজ আলী মাতুব্বর এর আত্মকাহিনী (আরজ আলী মাতুব্বর রচনা সমগ্র ৩) যন্ত্রস্থ করার প্রবল উদ্দীপনা। আর চলছে তাঁর মলিন পাণ্ডুলিপি থেকে পাঠোদ্ধারের চেষ্টা। আরজ আলী মাতুব্বর রচনা সমগ্র ৪-এ থাকছে ভিখারীর আত্মকাহিনী (চতুর্থ খন্ড), অধ্যয়ন সার, সরল ক্ষেতফল, সাক্ষাৎকার এবং ডায়েরী।

সেলিম আহমেদ

সেন্ট্রাল রোড,

ঢাকা।

0
Would love your thoughts, please comment.x
()
x