বাতিস্তম্ভ

১. প্রভু মোশিকে বললেন,

২. “হারোণকে বলো, সে বাতিগুলে৷ জ্বালালে বাতিগুলোর আলোয় যেন বাতিস্তম্ভের সামনের জায়গাট৷ আলোকিত হয়।”

৩. হারোণ তাই করেছিলেন। সঠিক জায়গাতেই তিনি বাতিগুলে৷ রেখেছিলেন এবং এমনভাবে রেখেছিলেন যে, বাতিস্তম্ভের সামনের জায়গাট৷ আলোকিত হয়েছিল। প্রভু মোশিকে যা আদেশ করেছিলেন তা তিনি পালন করেছিলেন।

৪. এইভাবে বাতিস্তম্ভটি তৈরি করা হয়েছিল। এটি পিটানো সোনা দিয়ে তৈরী করা হয়েছিল, বাতিস্তম্ভের গোড়ার সোনার ভিত থেকে উপরের সোনার ফুল পর্যন্ত পুরোটাই। প্রভু মোশিকে ঠিক যেরকম দেখিয়েছিলেন এটি সেরকমই দেখতে হয়েছিলো।

লেবীয়দের উৎসর্গীকরণ

৫. প্রভু মোশিকে বললেন,

৬. “ইস্রায়েলের অন্যান্য লোকেদের থেকে লেবীয়দের পৃথক করে৷৷ সেই লেবীয়দের শুচি করে।

৭. তাদের শুচি করার জন্য তোমার যা যা করা উচিৎ তা এইরকম: পাপার্থক বলির জন্য যে বিশেষ জল আছে সেটা তাদের ওপর ছিটিয়ে দাও। এই জল তাদের শুচি করবে। এরপর তারা তাদের শরীর কামিয়ে পরিষ্কার করবে, বস্ত্রাদি ধোবে এবং শরীরকে পরিষ্কার করবে।

৮. “লেবীয় গোষ্ঠীভুক্ত লোকের৷ তারপর পালের মধ্যে থেকে একটি অল্পবয়স্ক ষাঁড় নেবে যার সঙ্গেই শস্য নৈবেদ্য উৎসর্গ করা হবে৷ নৈবেদ্যর উদ্দেশ্যে এই শস্য হবে তেল মেশানে৷ ময়দা। এরপর পাপার্থক বলি উৎসর্গের প্রয়োজনে তুমি আরও একটি অল্পবয়স্ক ষাঁড় নেবে।

৯. সমাগম তাঁবুর সামনের এলাকায় লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের নিয়ে এসো। এরপর ইস্রায়েলের সকল লোকেদের একসঙ্গে ঐ জায়গায় নিয়ে এসো৷

১০. প্রভুর সামনে লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের নিয়ে এলে ইস্রায়েলের লোকেরা তাদের হাত লেবীয়দের ওপরে রাখবে।

১১. এরপর হারোণ লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের ইস্রায়েল সন্তানদের কাছ থেকে প্রভুর কাছে আনা বিশেষ উপহার হিসাবে দিয়ে দেবে। এইভাবে লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেরা প্রভুর উদ্দেশ্যে তাদের বিশেষ কাজ করার জন্যে প্রস্তুত হবে।

১২. ‘এরপর লেবীয়রা ষাঁড়ের মাথায় হাত রাখবে, তার মধ্যে একটি ষাঁড় পাপার্থক বলি হিসাবে এবং অন্যটি হোমবলি হিসাবে প্রভুর কাছে উৎসর্গ করার জন্য ব্যবহার করা হবে। এইসব উৎসর্গ লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের পবিত্র করবে।

১৩. লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের হারোণ এবং তার পুত্রদের সামনে দাড়াঁতে বলে। এরপর প্রভুর কাছে লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের দিয়ে দাও। তারা দোলনীয় নৈবেদ্যর মতো হবে।

১৪. “তুমি লেবীয়দের ইস্রায়েলের অন্যান্য লোকেদের থেকে পৃথক করবে। লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেরা আমার হবে।

১৫. “সুতরাং লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের শুচি করে। এবং তাদেরকে প্রভুর কাছে দিয়ে দাও। তারা দোলনীয় নৈবেদ্যর মতে৷ হবে। তুমি এটা করার পরে তারা সমাগম তাঁবুতে তাদের নির্ধারিত কাজ করতে পারবে।

১৬. “ইস্রায়েলীয় লোকেরা লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের আমার কাছে দিয়ে দেবে। তারা আমার হবে। অতীতে আমি প্রত্যেক ইস্রায়েলীয় পরিবারকে তাদের প্রথমজাত পুত্র আমাকে দিয়ে দিতে বলেছিলাম। কিন্তু এখন আমি ইস্রায়েলের অন্যান্য পরিবারের প্রথমজাত পুত্রদের পরিবর্তে লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের নিচ্ছি।

১৭. ইস্রায়েলের প্রত্যেক পুংলিঙ্গ ধারী প্রথমজাত আমার। যদি সেটি মানুষ অথব৷ পশু হয়, তাতে যায় আসে না, সেটি আমারই। কারণ যেদিন আমি মিশরের সমস্ত প্রথমজাত পুত্র এবং পশুদের হত্যা করেছিলাম, আমি আমার জন্য প্রথমজাত পুত্রদের বাছাই করেছিলাম।

১৮. কিন্তু এখন আমি তাদের পরিবর্তে লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদেরই নেব। ইস্রায়েলের অন্যান্য পরিবারের প্রথমজাত পুত্রদের পরিবর্তে আমি লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদেরই নেব।

১৯. ইস্রায়েলের সকল লোকেদের থেকে আমি লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের বেছে নিয়েছিলাম। এবং আমি তাদের হারোণ এবং তার পুত্রদের কাছে উপহার হিসেবে দেব। আমি চাই সমাগম তাঁবুতে তার৷ কাজ করুক। তারা ইস্রায়েলের সমস্ত লোকের জন্যে সেবাকার্য করবে। তারা তাদের শুদ্ধিকরণের বলি উৎসর্গ করতে সাহায্য করবে যা ইস্রায়েলের লোকেদের শুচি করবে। তাহলে ইস্রায়েলের লোকেরা পবিত্র স্থানের কাছাকাছি এলেও তারা কোনো বড় রকমের অসুস্থতা। বা সমস্যার সম্মুখীন হবে না।”

২০. সুতরাং মোশি, হারোণ এবং ইস্রায়েলের সমস্ত লোক প্রভুর আদেশ পালন করলেন। প্রভু মোশিকে যা আদেশ করেছিলেন, ইস্রায়েলীয়রা লেবীয় গোষ্ঠীভুক্ত লোকদের প্রতি ত৷ সম্পন্ন করল।

২১. লেবীয়রা তাদের নিজেদের এবং তাদের পোশাক পরিচ্ছদ পরিষ্কার করলে হারোণ তাদের প্রভুর কাছে দোলনীয় নৈবেদ্যর মতো অর্পণ করলেন। হারোণ যে নৈবেদ্য নিবেদন করলেন তা তাদের পাপমুক্ত এবং শুচি করল।

২২. এরপর লেবীয়রা তাদের নির্ধারিত কাজ করার জন্যে সমাগম তাঁবুতে এল। তারা হারোণ এবং তার পুত্রদের অধীনে ছিল। প্রভু মোশিকে যা বলেছিলেন লেবীয়দের প্রতি তাই করা হয়েছিল।

২৩. এরপর প্রভু মোশিকে বললেন,

২৪. “এটি লেবীয়দের জন্য এক বিশেষ আদেশ: ২৫ বছর অথবা তার বেশী বয়স্ক প্রত্যেক লেবীয় পুরুষ সমাগম তাঁবুতে অবশ্যই আসবে এবং সমাগম তাঁবুর কাজকর্মে অংশ নেবে।

২৫. ”কিন্তু যখন কারোও বয়স ৫০ বছর তখন সে অবশ্যই ভারী কাজকর্ম থেকে অবসর নেবে।

২৬. পঞ্চাশ বছর অথবা তার বেশী বয়স্ক সেই সকল ব্যক্তিরা সমাগম তাঁবুতে পাহারা দিয়ে তাদের ভাইদের কাজে সাহায্য করতে পারে। কিন্তু তার৷ যেন কোন ভারী কাজ না করে। যখন তুমি লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের তাদের কাজের জন্যে মনোনীত করেছে। তখন তুমি এই কাজগুলি অবশ্যই করবে।”