শিঙার উৎসব

১. “সপ্তম মাসের প্রথম দিনটিতে একটি পবিত্ৰ সভা অনুষ্ঠিত হবে। ঐ দিনে তোমরা কোনো শ্রমসাধ্য কাজ করবে না। শিঙা বাজানোর জন্য ঐ দিনটি নির্দিষ্ট হয়েছে।

২. তোমরা হোমবলি উৎসর্গ করবে। তাদের সুগন্ধ প্রভুকে খুশি করবে। তোমরা ১টি ষাঁড়, ১টি মেষ এবং ৭টি এক বছর বয়স্ক মেষশাবক উৎসর্গ করবে। তাদের যেন কোনে৷ খুঁত না থাকে।

৩. তোমর৷ ষাঁড়ের সঙ্গে ২৪ কাপ তেল মেশানো খুব মিহি ময়দা, পুং মেষের সঙ্গে ১৬ কাপ এবং

৪. ৭টি মেষশাবকের প্রত্যেকটির সঙ্গে ৮ কাপ করে শস্য নৈবেদ্য উৎসর্গ করবে।

৫. এছাড়াও নিজেদের পবিত্র করার জন্য পাপের নৈবেদ্যস্বরূপ ১টি পুরুষ ছাগল উৎসর্গ কর।

৬. “অমাবস্যার দিনের উৎসর্গ এবং তার শস্যের নৈবেদ্য ছাড়াও এই নৈবেদ্যগুলো অতিরিক্ত। এবং দৈনিক উৎসর্গ এবং তার শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য ছাড়াও এগুলো অতিরিক্ত। ঐগুলো অবশ্যই নিয়মানুযায়ী করতে হবে। ঐ নৈবেদ্যগুলে৷ অবশ্যই আগুনের সাহায্যে তৈরি করা হবে। তাদের সুগন্ধ প্রভুকে খুশী করবে।

প্রায়শ্চিত্তের দিন

৭. ‘সপ্তম মাসের দশম দিনটিতে একটি বিশেষ সভ৷ হবে। ঐ দিনটিতে তোমরা অবশ্যই কোনো খাবার খাবে না এবং তোমরা অবশ্যই কোনো শ্রমসাধ্য কাজ করবে না।

৮. তোমর৷ হোমবলি উৎসর্গ করবে। তাদের সুগন্ধ প্রভুকে খুশী করবে। তোমরা অবশ্যই ১টি ষাঁড়, ১টি পুং মেষ এবং ৭টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন অবশ্যই কোনে৷ খুঁত না থাকে।

৯. তোমরা অবশ্যই ষাঁড়ের সঙ্গে অলিভ তেলে মিশ্রিত ২৪ কাপ খুব মিহি ময়দা, মেষের সঙ্গে ১৬ কাপ এবং

১০. সাতটি মেষশাবকের প্রত্যেকটির সঙ্গে ৮ কাপ করে নৈবেদ্য দেবে।

১১. এছাড়াও পাপের নৈবেদ্যস্বরূপ ১টি পুরুষ ছাগলও উৎসর্গ করবে। প্রায়শ্চিত্তের দিনের পাপের উৎসর্গের সাথে এটিও যোগ করবে। দৈনিক উৎসর্গ শস্য নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে অতিরিক্ত হিসেবে এই নৈবেদ্যটিও দেওয়া হবে।

কুটিরবাস পর্ব

১২. “সপ্তম মাসের ১৫তম দিনে একটি বিশেষ সভা অনুষ্ঠিত হবে। এটিই কুটিরবাস পর্ব। ঐ দিনে তোমরা কোনো শ্রমসাধ্য কাজ করবে না। তোমরা অবশ্যই প্রভুর সম্মানার্থে ঐ সাতদিন ধরে উৎসব পালন করবে।

১৩. তোমরা হোমবলি প্রদান করবে। ঐ নৈবেদ্যগুলো আগুনের সাহায্যে তৈরি হবে। তাদের সুগন্ধ প্রভুকে খুশী করবে। তোমরা ১৩টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের অবশ্যই যেন কোনো খুঁত না থাকে।

১৪. “তোমরা অবশ্যই ১৩টি ষাঁড়ের প্রত্যেকটির জন্য তেলে মিশ্রিত ২৪ কাপ খুব মিহি ময়দা, ২টি মেষের প্রত্যেকটির জন্য ১৬ কাপ করে এবং

১৫. ১৪টি মেষশাবকের প্রত্যেকটির জন্য ৮ কাপ করে নৈবেদ্য দেবে।

১৬. “এছাড়াও তোমরা ১টি পুরুষ ছাগলও নৈবেদ্য দেবে। এটি অবশ্যই দৈনিক উৎসর্গ শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে অতিরিক্ত হিসাবে যোগ করা হবে।

১৭. এই উৎসবের দ্বিতীয় দিনে তোমরা অবশ্যই ১২টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন কোনো খুঁত না থাকে।

১৮. এছাড়াও তোমর৷ অবশ্যই ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে। 

১৯. এছাড়াও তোমরা অবশ্যই পাপের উৎসর্গের জন্য ১টি পুরুষ ছাগল নৈবেদ্য হিসেবে দেবে। এটি দৈনিক উৎসর্গ এবং তার জন্য দানাশস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য অতিরিক্ত হবে।

২০. “এই উৎসবের তৃতীয় দিনে তোমরা অবশ্যই ১১টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন অবশ্যই কোনো খুঁত না থাকে।

২১. এছাড়াও তোমরা অবশ্যই ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে। 

২২. এছাড়াও পাপের উৎসর্গের জন্য ১টি পুরুষ ছাগল দেবে। দৈনিক উৎসর্গ শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে এটিও যোগ করবে।

২৩. “এই উৎসবের চতুর্থ দিনে তোমরা অবশ্যই ১০টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন কোনো খুঁত না থাকে।

২৪. এছাড়াও তোমরা অবশ্যই ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে। 

২৫. এছাড়াও তোমরা পাপের উৎসর্গের জন্য ১টি পুরুষ ছাগলও নৈবেদ্য হিসেবে দেবে। দৈনিক উৎসর্গ শস্যের নৈবেদ্য এবং পানীয় নৈবেদ্যর সাথে অবশ্যই এটিও যোগ করবে।

২৬. “এই উৎসবের পঞ্চম দিনে তোমরা অবশ্যই ৭টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন কোনো খুঁত না থাকে ।

২৭. এছাড়াও তোমরা ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে।

২৮. তোমরা পাপের উৎসর্গের জন্য ১টি পুরুষ ছাগলও নৈবেদ্য দেবে। এটি দৈনিক উৎসর্গ, শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে এটিও যোগ করবে।

২৯. “এই উৎসবের ষষ্ঠ দিনে তোমরা ৮টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন অবশ্যই কোনো খুঁত না থাকে ।

৩০. এছাড়াও তোমরা ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে।

৩১. পাপের উৎসর্গের জন্য তোমরা ১টি পুরুষ ছাগলও নৈবেদ্য হিসেবে দেবে। এটি দৈনিক উৎসর্গ এবং তার সঙ্গে দানাশস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য অতিরিক্ত হবে।

৩২. “এই উৎসবের সপ্তম দিনে তোমরা অবশ্যই ৭টি ষাঁড়, ২টি পুং মেষ এবং ১৪টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে৷ তাদের যেন কোনো খুঁত না থাকে।

৩৩. এছাড়াও তোমরা ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য দেবে।

৩৪. পাপের উৎসর্গের জন্য তোমরা অবশ্যই ১টি পুরুষ ছাগলও নৈবেদ্য হিসেবে প্রদান করবে। দৈনিক উৎসর্গ এবং তার জন্য শস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্যর সাথে এটিও যোগ করবে।

৩৫. “এই উৎসবের শেষ দিনে অর্থাৎ অষ্টম দিন তোমাদের জন্য এক বিশেষ সভা আয়োজিত হবে। ঐ দিনে তোমরা কোনো শ্রমসাধ্য কাজ করবে না।

৩৬. “তোমরা অবশ্যই সেদিন হোমবলি প্রদান করবে। আগুনের সাহায্যে তৈরী নৈবেদ্যর সুগন্ধ প্রভুকে খুশী করবে। তোমরা অবশ্যই ১টি ষাঁড়, ১টি পুং মেষ এবং ৭টি এক বছর বয়স্ক মেষশাবক নৈবেদ্য দেবে। তাদের যেন অবশ্যই কোনো খুঁত না থাকে। 

৩৭. এছাড়াও তোমরা ষাঁড়, মেষ এবং মেষশাবকের সঙ্গে ঠিক পরিমাণে দানাশস্যের নৈবেদ্য এবং পেয় নৈবেদ্য প্রদান করবে। 

৩৮. পাপের উৎসর্গের জন্য ১টি পুরুষ ছাগলও দেবে। দৈনিক হোমবলি এবং তার সাথে শস্যের নৈবেদ্য এবং পেয় যে নৈবেদ্য দেওয়া হয় সেগুলির সাথে এটিও যোগ করবে।

৩৯. “এই উৎসবের দিনগুলিতে তোমরা অবশ্যই হোমবলি, শস্যের নৈবেদ্য, পেয় নৈবেদ্য এবং মঙ্গল নৈবেদ্য নিয়ে আসবে এবং ঐ নৈবেদ্যগুলি প্রভুকে প্রদান করবে। যে কোনো প্রকার বিশেষ উপহার, যা তোমরা প্রভুকে প্রদান করতে চাও এবং যে কোনো প্রকার নৈবেদ্য যা তোমাদের বিশেষ প্রতিজ্ঞার একটি অঙ্গ, তার অতিরিক্ত হবে ঐ নৈবেদ্যগুলো।”

৪০. প্ৰভু মোশিকে যা যা আজ্ঞা করেছিলেন, মোশি বিবাহিতা স্ত্রীলোক প্রভুকে কোনো কিছু দেওয়ার জন্য ইস্রায়েলের লোকেদের সমস্তই বললেন।