সলফাদের কন্যারা

১. সলফাদ ছিলেন হেফরের পুত্র। হেফর ছিলেন গিলিয়াদের পত্র। গিলিয়দ ছিলেন মাথীরের পূত্র। মাখীর মনঃশির পুত্র। মনঃশি যোষেফের পুত্র ছিলেন। সলফাদের পাঁচ কন্যা ছিল। তাদের নাম ছিল মহলা, নোয়া, হলা, মিল্কা এবং তির্সা।

২. এরা সমাগম তাঁবুর প্রবেশ পথে মোশি, যাজক ইলিয়াসর, অন্যান্য নেতারা এবং ইস্রায়েলের সমস্ত লোকেদের সামনে দাঁড়িয়ে বলল,

৩. “আমরা যখন মরুভূমির মধ্য দিয়ে ভ্রমণ করছিলাম সে সময় আমাদের পিতা মারা গিয়েছিলেন। তিনি কোরহ দলে যোগদানকারী লোকেদের মধ্যে ছিলেন না। (যে কোরহ প্রভুর বিরোধিতা করেছিলেন) কিন্তু আমাদের পিতা নিজ পাপে মারা গিয়েছিলেন। আমাদের পিতার কোনো পুত্র নেই।

৪. এর অর্থ হল এই যে, আমাদের পিতার নাম লোপ পাবে। এটা ঠিক নয় যে আমাদের পিতার কোনো পুত্র নেই বলে তার নাম শেষ হয়ে যাবে। সুতরাং আমাদের পিতার ভাইরা যে জমি পাবে তার কিছুটা অন্ততঃ যাতে আমরা পাই তার জন্য আমরা৷ আপনাদের কাছে প্রার্থনা করছি।”

৫. সেই কারণে মোশি প্রভুকে জিজ্ঞেস করেছিলেন যে তার কি করা উচিৎ হবে।

৬. ‘প্রভু তাকে বললেন, 

৭. ‘সলফাদের মেয়েরা ঠিক বলেছে। তাদের পিতার ভাইদের জমির অংশ ভাগ করে নেওয়াই তাদের উচিৎ হবে। সুতরাং যে জমিটা তুমি তাদের পিতাকে দিতে, সেই জমিটা তুমি ওদের দিয়ে দাও।

৮. ‘সুতরাং ইস্রায়েলের লোকেদের জন্য এটিকে বিধি করে নাও। ‘যদি কোন ব্যক্তির কোনো পুত্ৰ সন্তান না থাকে এবং সে মারা যায়, তাহলে তার যা কিছু আছে সে সব কিছুই তার মেয়েকে দেওয়া হবে।

৯. যদি তার কোনো মেয়ে না থাকে, তাহলে তার সমস্ত কিছুই তার ভাইদের দেওয়া হবে।

১০. যদি তার কোনে৷ ভাই না থাকে, তাহলে তার সমস্ত কিছুই তার পিতার ভাইদের দেওয়া হবে।

১১. যদি তার পিতার কোনে৷ ভাই না থাকে তাহলে তার যা কিছু আছে সে সমস্তই তার পরিবারের ঘনিষ্ঠ আত্মীয়কে দেওয়া হবে। ইস্রায়েলের লোকেদের জন্য এটিই আইন। প্রভু মোশিকে এই আদেশ দিলেন।””

যিহোশূয় নতুন নেতা হলেন

১২. তখন প্রভু মোশিকে বললেন, “যৰ্দ্দন নদীর পূর্বদিকের মরুভূমিতে যে কোনো একটি পর্বতের ওপরে যাও। ইস্রায়েলের লোকেদের আমি যে দেশ দিচ্ছি সেটা তুমি দেখতে পাবে।

১৩. সেই দেশ দেখার পরে তুমি তোমার ভাই হারোণের মতো মারা যাবে।

১৪. মনে করে দেখো যখন লোকেরা সীন মরুভূমিতে তৃষ্ণায় বিচলিত হয়েছিল তখন তুমি এবং হারোণ দুজনেই আমার আজ্ঞা পালন করতে অস্বীকার করেছিলে। তুমি আমাকে সম্মান দাওনি এবং লোকেদের দেখাও নি যে আমি পবিত্র।” (সীন মরুভূমির কাদেশের কাছে মরীবার জলের কাছে এই ঘটনা ঘটে।)

১৫. মোশি প্রভুকে বললেন,

১৬. “প্রভু ঈশ্বর তুমি সকল মানুষের চিন্তা জান। আমি প্রার্থনা করি যেন তুমি এই সমস্ত লোকেদের জন্য একজন নেতা মনোনীত কর।

১৭. যিনি তাদের এই দেশ থেকে বের করে নতুন দেশে নিয়ে যাবেন। তাহলে প্রভুর লোকেরা মেষপালকহীন মেষের মতো হবে না।”

১৮. সুতরাং প্রভু মোশিকে বললেন, “নূনের পুত্র যিহোশূয় নতুন নেতা হবে। সে খুবই জ্ঞানী। তাকে নতুন নেত৷ করো।

১৯. তাকে যাজক ইলিয়াসর এবং সকল লোকের সামনে দাঁড়াতে বলো। এরপর তাকে নতুন নেতা করো।

২০. “লোকেদের দেখিয়ে দাও যে তুমি তাকে নেতা করছ। তাহলে সমস্ত লোক তাকে মান্য করবে।

২১. “যিহোশূয় যদি কোনো সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন অনুভব করে তবে সে যাজক ইলিয়াসরের কাছে যাবে। ইলিয়াসর প্রভুর উত্তর জানার জন্য ঊরীমের সাহায্য নেবে। তখন ঈশ্বরের কথামতো যিহোশূয় এবং ইস্রায়েলের সমস্ত লোকেরা কাজ করবে। যদি তিনি বলেন, ‘যুদ্ধে যাও’ তাহলে তারা যুদ্ধে যাবে। এবং যদি তিনি বলেন, ‘ঘরে যাও’ তাহলে তারা ঘরে যাবে।”

২২. মোশি প্রভুর আজ্ঞা পালন করলেন। মোশি যিহোশূয়কে যাজক ইলিয়াসর এবং ইস্রায়েলের সমস্ত লোকেদের সামনে দাঁড়াতে বললেন।

২৩. এরপর যিহোশূয় যে নতুন নেতা সেটি দেখানোর জন্য মোশি তার ওপরে দু’হাত রাখলেন। প্রভু তাকে যে ভাবে বলেছিলেন সেভাবেই তিনি এই কাজটি করলেন।