পিয়োরে ইস্রায়েল

১. শিটীমের কাছে ইস্রায়েলের লোকেরা শিবির স্থাপন করেছিল। সেই সময় ইস্রায়েলের লোকেরা মোয়াবের স্ত্রীলোকদের সঙ্গে যৌন পাপে লিপ্ত হয়েছিল।

২-৩. মোয়াবের স্ত্রীলোকেরা লোকেদের সেখানে আসার জন্যে এবং তাদের মূর্ত্তিদের কাছে উৎসর্গে যোগদানের জন্য আমন্ত্রণ জানালো। সেই কারণে ইস্রায়েলীয়রা মূর্ত্তিদের পূজায় যোগদান করল। তার৷ উৎসর্গীকৃত দ্রব্যসামগ্রী খেয়ে সেই মূর্ত্তিদের পূজাও করল। এইভাবে ইস্রায়েলের লোকেরা বাল-পিয়োরের মূর্ত্তির পূজা শুরু করল। তাই প্রভু তাদের ওপর প্রচণ্ড ক্রুদ্ধ হলেন।

৪. “প্ৰভু মোশিকে বললেন, “এইসব লোকেদের সমস্ত নেতাদের নিয়ে এসো এবং তাদের প্রভুর সামনে হত্যা কর যাতে সমস্ত লোকেরা দেখতে পায়। তাহলে প্রভু ইস্রায়েলের সমস্ত লোকেদের বিরুদ্ধে তাঁর ক্রোধ প্রকাশ করবেন না।”

৫. সেই কারণে মোশি ইস্রায়েলের বিচারকদের বললেন, “তোমরা প্রত্যেকে তোমাদের পরিবারগোষ্ঠী থেকে সেই লোকগুলিকে খুঁজে হত্যা করো যারা পিয়োরের বালের মূর্ত্তি পূজা করেছে।

৬. “আর দেখ ঠিক সেই সময় একজন ইস্রায়েলীয় এক মিদিয়নীয়া স্ত্রীলোককে বাড়ীতে তার পরিবারের কাছে নিয়ে এল। সেখানে মোশি এবং অন্যান্য নেতারা যাতে এ সব দেখতে পান সেইজন্যেই সে এটি করল। সেই সময় মোশি এবং অন্যান্য ইস্রায়েলীয়রা সমাগম তাঁবুর প্রবেশ পথে কাঁদছিলেন।

৭. ইলিয়াসরের পুত্র এবং যাজক হারোণের পৌত্র ছিলেন পীনহস। পীনহস ইস্রায়েলীয় লোকটিকে স্ত্রীলোকটিকে সঙ্গে নিয়ে শিবিরে আসতে দেখেছিলেন, সেজন্যে তিনি সমাবেশ ত্যাগ করে তার বর্শা নিলেন। 

৮. তারপর ইস্রায়েলীয় লোকটিকে অনুসরণ করে তাঁবুতে গিয়ে তাঁর বর্শার সাহায্যে সেই ইস্রায়েলীয় লোকটিকে এবং সেই মিদিয়নীয়া স্ত্রীলোকটিকে হত্যা করলেন। তিনি তাদের দুজনের পেটের ভিতরে বর্শাটিকে ঢুকিয়ে দিলেন। তাতে ইস্রায়েলের লোকেদের মধ্যে যে সাংঘাতিক মহামারী শুরু হয়েছিল তা থেমে গেল।

৯. মোট ২৪,০০০ লোক এই মহামারীতে মারা গিয়েছিল।

১০. প্ৰভু মোশিকে বললেন,

১১. ‘আমি আমার লোকেদের অন্তর্জালায় জ্বলছি; আমি চাই তারা কেবলমাত্র আমার থাকবে। যাজক হারোণের পৌত্র ইলিয়াসরের পুত্র পীনহস ইস্রায়েলের লোকেদের আমার আক্রোশ থেকে বাঁচিয়েছে। সুতরাং আমি যেভাবে চেয়েছিলাম সে ভাবে তাদের হত্যা করব না।

১২. পীনহসকে বলো যে, আমি তার সঙ্গে শান্তির চুক্তি করবো।

১৩. এটি হলে৷ চুক্তিঃ সে এবং তারপরে তার পরিবারের সদস্যরা সকল সময়েই যাজক হবে, কারণ ঈশ্বর সম্পর্কে তার এক তীব্র টান আছে এবং সে এমন কাজ করেছে যাতে ইস্রায়েলের লোকের৷ পবিত্র হয়।”

১৪. মিদিয়নীয়া স্ত্রীলোকটির সঙ্গে যে ইস্রায়েলীয় লোকটি হত হয়েছিল সে ছিল সালুর পুত্র সিমি। সে শিমিয়োনের পরিবারগোষ্ঠীর একটি পরিবারের নেতা ছিল।

১৫. যে মিদিয়নীয়া স্ত্রীলোকটি হত হয়েছিল তার নাম ছিল কী। সে ছিল সূরের কন্যা। সূর একটি পরিবারের কর্তা ছিলেন এবং একটি মিদিয়নীয় পরিবারগোষ্ঠীর নেতা ছিলেন।

১৬. “প্রভু মোশিকে বললেন,

১৭. ‘মিদিয়নীয় লোকেদের প্রতি শত্রু মনোভাব পোষণ কর এবং তাদের হত্যা করো।

১৮. কারণ তারা তোমার সাথে শত্রুতা করেছে। তারা তোমাকে পিয়োরে প্রতারিত করেছিল। এবং তারা কী নামক একজন স্ত্রীলোকের দ্বারা তোমাকে প্রতারিত করেছিল। সে ছিল এক মিদিয়নীয়া নেতার কন্যা। কিন্তু যখন ইস্রায়েলীয়দের মধ্যে অসুস্থতা দেখা দেয় সেই সময় তাকে হত্যা করা হয়েছিল। যখন লোকের প্রতারিত হয়ে পিয়োরের বালের মূর্ত্তি পূজা করেছিল সেই সময়ে তাদের মধ্যে অসুস্থতা দেখা দিয়েছিল।”