যাজকদের এবং লেবীয়দের কাজ

১. প্রভু হারোণকে বললেন, “পবিত্র স্থানের বিরুদ্ধে যে কোনোরকম ভুল কাজের জন্য তুমি, তোমার পুত্রেরা এবং তোমার পিতার পরিবারের সকল ব্যক্তি দায়ী থাকবে। যাজকগণের বিরুদ্ধে যে কোনোরকম ভুল কাজের জন্যে তুমি এবং তোমার পুত্রেরা দায়ী থাকবে।

২. তুমি তোমার পরিবারগোষ্ঠী থেকে অন্যান্য লেবীয় লোকেদেরও নিয়ে এসো যাতে তারা তোমার সাথে যোগ দিতে পারে। তুমি তোমার পুত্রদের সাথে যখন চুক্তির সিন্দুকের সাক্ষাতে উপস্থিত থাকবে তখন তারা তোমাদের সাহায্য করবে।

৩. লেবি পরিবার থেকে আসা ঐসব লোকেরা তোমার অধীনে থাকবে। পবিত্ৰ তাঁবুতে প্রয়োজনীয় সব কাজই তারা করবে। কিন্তু তারা কোনো সময়েই পবিত্র স্থানের দ্রব্যসামগ্রীর কাছে অথবা বেদীর কাছে যাবে না। যদি তারা সেটা করে, তাহলে তারা মারা যাবে এবং তুমিও মারা যাবে।

৪. তারা তোমাকে সঙ্গ দেবে এবং তোমার সঙ্গে কাজ করবে। সমাগম তাঁবুর তত্ত্বাবধানের জন্য তারা দায়ী থাকবে। পবিত্র তাঁবুতে অবশ্য করণীয় কাজগুলো তারা করবে। এ ছাড়া অন্য কেউই ঐ জায়গায় আসতে পারবে না যেখানে তুমি আছো।

৫. “পবিত্র স্থান এবং বেদীর তত্ত্বাবধান করার জন্যে তুমি দায়বদ্ধ কারণ আমি ইস্রায়েলের লোকেদের ওপরে আর ক্রুদ্ধ হতে চাই না।

৬. ‘ইস্রায়েলের লোকেদের মধ্য থেকে আমি নিজে একমাত্র লেবীয় গোষ্ঠীভুক্তদেরই বেছে নিয়েছি। তারা তোমাদের কাছে উপহারস্বরূপ। প্রভুর সেবা করার জন্যে এবং সমাগম তাঁবুতে কাজ করার জন্যে আমি তোমাদের কাছে তাদের দিয়েছি।

৭. ‘কিন্তু হারোণ, কেবলমাত্র তুমি এবং তোমার পুত্ররাই যাজক হিসাবে সেবা করতে পারো। কেবলমাত্র তুমিই বেদীর কাছে যেতে পারো। পবিত্রতম স্থানের পর্দার অভ্যন্তরে একমাত্র তুমিই প্রবেশ করতে পারো। আমি দানরূপে যাজকত্ব পদ তোমাদের দিয়েছি। অন্য যে কেউই আমার পবিত্র স্থানের কাছে আসবে তাকে অবশ্যই হত্যা করা হবে।”

৮. এরপর প্রভু হারোণকে বললেন, “দেখ ইস্রায়েলের লোকেরা আমাকে যে বিশেষ উপহারগুলো দিয়েছে, তার রক্ষণাবেক্ষণের দায়িত্ব আমি নিজেই তোমাকে দিয়েছি। আমি তোমাকে সব পবিত্র উপহারসামগ্রী দেব যা ইস্রায়েলীয়রা আমাকে দেয়। তুমি এবং তোমার পুত্রেরা এইসব উপহার সামগ্রী ভাগ করে নেবে। সেগুলো চিরকাল তোমাদেরই থাকবে।

৯. লোকেরা উৎসর্গের জন্য জিনিসপত্র, শস্য নৈবেদ্য, পাপার্থক বলি এবং দোষাৰ্থক বলির নৈবেদ্য নিয়ে আসবে। ঐসব নৈবেদ্য সবথেকে পবিত্র। সবথেকে পবিত্র নৈবেদ্য যে অংশ পোড়ানো হয়নি, সেখান থেকেই তোমার অংশ আসবে। ঐসব দ্রব্যসামগ্রী তোমার এবং তোমার পুত্রদের জন্য।

১০. কেবলমাত্র অতি পবিত্র স্থানেই তোমরা ঐসব দ্রব্যসামগ্রী ভক্ষণ কোরো। তোমার পরিবারের প্রত্যেক পুরুষ ঐসব দ্রব্যসামগ্রী খেতে পারবে, কিন্তু তুমি অবশ্যই মনে রাখবে যে, ঐ সব নৈবেদ্যগুলো পবিত্র।

১১. “এবং ইস্রায়েলের লোকেরা দোলনীয় নৈবেদ্য স্বরূপ যে সব উপহার সামগ্রী আমাকে দেয়, সেগুলোও তোমাদের। আমি তোমাকে, তোমার পুত্রদের এবং তোমাদের কন্যাদের এগুলো দিলাম। এটি তোমার অংশ। তোমার পরিবারের প্রত্যেক ব্যক্তি, যে শুচি, সে এগুলো খেতে পারবে।

১২. “তাদের ক্ষেতে উৎপন্ন প্রথম সবচেয়ে উৎকৃষ্ট অলিভ তেল, নতুন দ্রাক্ষারস, শস্য যা তারা আমার উদ্দেশ্য উৎসর্গ করে তা আমি তোমাদের দিলাম।

১৩. দেশের সমস্ত প্রথম ফসলের যা তারা প্রভুর উদ্দেশ্যে নিয়ে আসে তা তোমাদের হবে। তোমার পরিবারের প্রত্যেক ব্যক্তি, যে শুচি সে এটি খেতে পারবে।

১৪. ‘ইস্রায়েলে যে সকল দ্রব্যসামগ্রী প্রভুকে দেওয়া হবে সেগুলো তোমারই।

১৫. ‘স্ত্রীলোকের প্রথম সন্তান এবং পশুর প্রথম সন্তান অবশ্যই প্রভুকে দান করতে হবে। সেই সন্তান তোমার হবে। যদি প্রথমজাত পশুটি অশুচি হয় তাহলে সেটিকে ফেরত নিয়ে যাওয়া হবে। যদি নৈবেদ্যটি শিশু হয়, তাহলে সেই শিশুটিকেও অবশ্যই ফেরত নিয়ে আসতে হবে।

১৬. যখন শিশুটির বয়স এক মাস, তখন তার৷ অবশ্যই তার দাম দেবে। খরচ হবে ২ আউন্স রূপো তুমি অবশ্যই সরকারী মাপকাঠি অনুযায়ী রূপো ওজন করবে। সরকারী মাপকাঠি অনুসারে এক শেকল হল ২০ জিরাহ।

১৭. “কিন্তু তুমি প্রথমজাত গোরু মেষ অথবা ছাগলের মুক্তির জন্যে কোনো মূল্য দেবে না। ঐ পশুরা পবিত্র। বেদীর ওপরে তাদের রক্ত ছিটিয়ে দাও এবং তাদের চর্বি পোড়াও। এই নৈবেদ্য আগুনের সাহায্যে তৈরি। এর সুগন্ধ প্রভুকে খুশী করে।

১৮. কিন্তু ঐসব পশুর মাংস তোমার। যেমন দোলনীয় নৈবেদ্যর বক্ষঃস্থল এবং অন্যান্য নৈবেদ্যর দক্ষিণ ঊরু তোমার।

১৯. “লোকের৷ পবিত্র উপহারস্বরূপ যে সব দ্রব্যসামগ্রী প্রদান করে, আমি প্রভু হিসাবে সে সবই তোমাকে দিলাম। এটি তোমার প্রাপ্য অংশ। আমি এইগুলে৷ তোমাকে, তোমার পুত্রদের এবং তোমার কন্যাদের দিলাম। এই বিধি চিরকাল চলবে। এটি প্রভুর সঙ্গে একটি চুক্তি, য৷ কোনো সময়েই ভঙ্গ কর৷ যাবে না। আমি তোমার কাছে এবং তোমার উত্তরপুরুষদের কাছে এই প্রতিশ্রুতি করলাম।”

২০. প্রভু হারোণকে এও বললেন, “তুমি জমির কোনো অংশই পাবে না। অন্যান্য লোকেরা যা অধিকারভুক্ত করে থাকে এমন কোনো কিছুই তুমি অধিকারভুক্ত করতে পারবে না। আমি, প্রভু তোমারই হবো। ইস্রায়েলের লোকেরা সেই দেশ পাবে যা আমি তাদের কাছে প্রতিশ্রুতি করেছিলাম। কিন্তু আমিই তোমার অংশ ও অধিকার।

২১. ‘ইস্রায়েলের লোকেরা তাদের যা কিছু আছে তার এক দশমাংশ আমাকে দেবে। সুতরাং সেই এক দশমাংশ আমি লেবির সকল উত্তরপুরুষদের দিয়ে দিচ্ছি। সমাগম তাঁবুতে তারা যে সেবাকার্য করেছে তার জন্যে এটি তাদের পারিশ্রমিক ।

২২. কিন্তু এখন থেকে সমাগম তাঁবুর কাছে ইস্রায়েলের অন্যান্য লোকেরা অবশ্যই যাবে না। যদি তারা সেটা করে, তবে তাদের অবশ্যই মৃত্যুদণ্ড দেওয়া হবে।

২৩.লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেরা, যারা সমাগম তাঁবুতে কাজ করে তারা এর বিরুদ্ধে যে কোনোরকম পাপ কাজের জন্যে দায়ী। এটিই বিধি। এইটিই চিরকাল চলবে। আর এই লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেরা ইস্রায়েলের লোকেদের মধ্যে কোনো দেশই পাবে না।

২৪. কিন্তু ইস্রায়েলের লোকেরা তাদের যা কিছু আছে তার সবকিছুর এক দশমাংশ আমাকে দেবে। এবং আমি সেই এক দশমাংশ লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের দেবো। সেই কারণেই লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের সম্পর্কে এই কথাগুলে৷ আমি বলেছিলাম: ঐসব লোকেরা কোনো দেশ পাবে না যা আমি ইস্রায়েলের অন্যান্য লোকেদের কাছে প্রতিশ্রুতি করেছি।”

২৫. প্রভু মোশিকে বললেন,

২৬. “লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের বলো, ইস্রায়েলের লোকেরা, তাদের অধিকারে যা আছে, তার সবকিছুর এক দশমাংশ প্রভুকে দেবে। সেই এক দশমাংশ লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের হবে। কিন্তু তোমরা অবশ্যই তার এক দশমাংশ প্রভুকে তাঁর নৈবেদ্যস্বরূপ প্রদান করবে।

২৭. ফসল কাটার পর যেমন শস্য এবং যন্ত্রের সাহায্যে দ্রাক্ষার রস বের করা হয় সেইরকমভাবেই তোমার দান তোমার পক্ষে গণনা করা হবে।

২৮“এইভাবে ইস্রায়েলের অন্যান্য লোকেদের মতো, তোমরাও প্রভুকে তোমার নৈবেদ্য প্রদান করবে। ইস্রায়েলের লোকেরা প্রভুকে যা দেন সেই এক দশমাংশ তুমি পাবে। এবং তারপর তুমি যাজক হারোণকে তার এক দশমাংশ দেবে।

২৯. যখন ইস্রায়েলের লোকেরা তাদের অধিকারভুক্ত সবকিছুর এক দশমাংশ তোমাকে দেয়, তখন তুমি অবশ্যই তার মধ্য থেকে সর্বাপেক্ষা উৎকৃষ্ট এবং পবিত্রতম অংশটি বেছে নেবে। ঐটিই সেই এক দশমাংশ যা তুমি অবশ্যই প্রভুকে প্রদান করবে।

৩০. ‘সুতরাং লেবীয় গোষ্ঠীভুক্ত লোকেদের বলো, “ইস্রায়েলের লোকেরা ফসল কাটার পরে শস্যের এবং দ্রাক্ষারসের এক দশমাংশ তোমাদের দেবো এরপর তোমরা তার থেকে সর্বাপেক্ষা উৎকৃষ্ট অংশটি প্রভুকে দেবে।

৩১. বাকী অংশটি তুমি এবং তোমার পরিবারের সদস্যরা খেতে পারবে। সমাগম তাঁবুতে তুমি যে কাজ করো তার জন্য এটি তোমার পারিশ্রমিক।

৩২. এবং যদি তুমি সব সময়েই সবথেকে উৎকৃষ্ট অংশটি প্রভুকে দিয়ে দাও, তাহলে তুমি কোনো সময়েই দোষী হবে না। তুমি ইস্রায়েলের লোকেদের দেওয়া পবিত্র উপহারসামগ্রী কখনও অপবিত্র কোরো না, তাহলে তুমি মারা যাবে না।”