কালি লিনাক্সে যে কোন শুরুর পূর্বেই লিনাক্সকে আপডেট করতে হয়। যদি আপনার লিনাক্সটি লাস্ট ভার্সনের হয়ে থাকে, তাহলে আপডেট হবে না, অন্যথা আপডেট হবে এবং আপডেট সম্পন্ন হলে আপগ্রেড করতে হবে। তাহলে শুরু করা যাক…

টার্মিনাল ওপেন করুন এবং রুট ইউজারের জন্য কমান্ড দিনঃ sudo su এবং এন্টার প্রেস করুন। এখন আপনার টার্মিনাল লোকাল ইউজার থেকে রুট ইউজারে পরিবর্তিত হয়ে যাবে। এরপর আপডেটের জন্য কমান্ড দিনঃ apt update অথবা apt-get update এবং এন্টার প্রেস করুন। যদি টার্মিনাল রুট ইউজারে পরিবর্তিত করতে না চান, সেক্ষেত্রে কমান্ডের পূর্বে sudo টাইপ করতে হবে। অর্থাৎ sudo apt update অথবা sudo apt-get update  এবং এন্টার প্রেস করুন। আপনার লিনাক্সে যদি network repository প্রব্লেম থাকে, তাহলে নিচের পিকচারের মতো বিভিন্ন রকমের Error দেখাবে। এই network repository কি এবং কেন, তা জানা বেশি গুরুত্বপূর্ণ নয়। যদি প্রয়োজন মনে করেন, সেক্ষেত্রে গুগল থেকে জেনে নেবেন। লাল মার্ক করা জায়গাগুলো সবই Error. প্রথম থেকে দেখুন Ign:4, এরপর Ign:6, মূলত Ign দ্বারা Ignor বুঝানো হয়েছে। অর্থাৎ আপডেট ইগনোর করেছে। এর নিচে দেখুন ডাইরেক্ট Err:8 অর্থাৎ Error:8 বুঝানো হয়েছে। এরও নিচে দেখুন E: দ্বারাও Error এর সংক্ষিপ্ত রূপ দেখানো হয়েছে। এক্ষত্রে খুব সহজ সমাধান হচ্ছে network repositoryপরিবর্তন করা। এজন্য আপনার লিনাক্সের যে কোন ব্রাউজার ওপেন করুন। আপনার লিনাক্সে Firefox ডিফল্টভাবে সেটাপ করাই আছে, সেটাই ওপেন করুন।

লিনাক্স আপডেট Error সমস্যা

দুই ভাবে আপনার লিনাক্সের ফায়ারফক্স ব্রাউজার ওপেন করতে পারবেন। প্রথমত লিনাক্সের হোম পেজের ওপরের মেন্যু বারে ফায়ার ফক্স ব্রাউজারের আইকন আছে, সেখানে ক্লিক করলেই ব্রাউজারটি ওপেন হবে। অন্যথা লিনাক্সের মেইন মেন্যুতে ক্লিক করলে নিচের পিকচারের মতো একটি সার্চ বার দেখতে পাবেন, সেখানে শুধুমাত্র fire লিখলেই নিচে Firefox ESR ব্রাউজারটি পেয়ে যাবেন।

লিনাক্সে ফায়ার ফক্স ব্রাউজার ওপেন

এবার গুগলে সার্চ করুন kali network repository এবং সর্বপ্রথম একটি লিংক পাবেন পিকচারে সবুজ মার্ক করা লিংক। উক্ত লিংকে ক্লিক করুন এবং স্ক্রল ডাউন করে একটু নিচের দিকে আসুন।

নিচের পিকচারে লাল মার্ক করা লিংকটির ডলার সিম্বলের পর থেকে অর্থাৎ eco “deb http:// থেকে শুরু করে লিংকের শেষ পর্যন্ত কপি করে টার্মিনালে ফিরে আসুন। এবার টার্মিনালে লিংকটি পেস্ট করুন।

কালি লিনাক্সের Network repository লিংক

উক্ত কপি করা লিংকটি পেস্ট করতে পারেন দুই ভাবে। প্রথমত মাউজের মাধ্যমে, দ্বিতীয়ত কিবোর্ড থেকে Ctrl + Shift + V বাটন প্রেস করে। পেস্ট করা লিংকটি নিচের পিকচারের মতো দেখাবে। এরপর এন্টার প্রেস করুন। এখন পুনরায় আপডেটের জন্য কমান্ড দিন। 

রুট ইউজার হলেঃ apt update অথবা apt-get update

লোকাল ইউজার হলেঃ sudo apt update অথবা sudo apt-get update

যদি আপনার লিনাক্স লাস্ট ভার্সনের হয়, তাহলে নিচের পিকচারের এ্যারো চিহ্নের মতো Done দেখতে পাবেন।

অনুরূপভাবে আপগ্রেড করার জন্য কমান্ড দিন।

টার্মিনাল রুট ইউজারে থাকলেঃ apt upgrade -y অথবা apt-get upgrade -y

লোকার ইউজারে থাকলেঃ sudo apt upgrade -y অথবা sudo apt-get upgrade -y

এক্ষত্রেও নিচের এ্যারো চিহ্নের মতো Calculating upgrade… Done দেখতে পাবেন।

কমান্ডের ব্যাখ্যাঃ

apt ⇒ যেন কোন টুলস বা সফটওয়্যার ইন্সটলের জন্য এই কমান্ড ব্যবহৃত হয়,

sudo ⇒  লোকাল ইউজারে থেকেই রুট ইউজারে কাজ করার কমান্ড,

update ⇒  আপডেট করার কমান্ড,

upgrade ⇒  আপগ্রেড করার কমান্ড,

-y ⇒  প্রসেসটি সম্পন্ন করার কমান্ড।

কালি Network repository সমস্যা সমাধান এবং Upddate ও Upgrade সম্পন্ন

কিন্তু যদি আপনার লিনাক্স লাস্ট ভার্সনের না হয়ে থাকে সেক্ষেত্রে নিচের পিকচারের মতো আপডেট হতে দেখতে পাবেন। আপডেট হতে কত সময় লাগবে, তা নির্ভর করবে আপনার নেট স্পীডের উপর। নেট স্পীড ভালো হলে ২-৩ মিনিট সময় লাগবে, অন্যথা ৫-১০ মিনিট পর্যন্ত সময় লাগতে পারে।

অনুরূপভাবে আপডেট শেষ করে যখন আপগ্রেডের জন্য কমান্ড দিবেন, সেক্ষত্রেও আপডেটের মতো দেখতে পাবেন। তবে আপডেটের তুলনায় আপগ্রেড হতে অনেক বেশি সময় লাগবে। নেট স্পীড ভালো হলে ১০-১৫ মিনিট সময় লাগবে, অন্যথা ৩০-৪০ মিনিট পর্যন্ত সময় লাগতে পারে।

আমরা আপডেট এবং আপগ্রেড করতে দুইবারে দুইটি কমান্ড ব্যবহার করেছি। প্রথমে ব্যবহার করেছি আপডেট কমান্ড, এরপর আপডেট সমাপ্ত হলে করেছি আপগ্রেড কমান্ড। কিন্তু আমরা ইচ্ছা করলে দুইটি কমান্ড একসাথে করতে পারি। সেক্ষেত্রে আপডেট এবং আপগ্রেডের জন্য আলাদা ভাবে কমান্ডের প্রয়োজন পড়বে না। এক কমান্ডেই আপডেট এবং আপগ্রেড সম্পন্ন হয়ে যাবে। এজন্য কমান্ড দিনঃ

রুট টার্মিনালের জন্যঃ apt update && apt upgrade -y অথবা apt-get update && apt-get upgrade -y

লোকাল টার্মিনালের জন্যঃ sudo apt update && apt upgrade -y অথবা sudo apt-get update && apt-get upgrade -y

এখন আপনার সিস্টেমটি হ্যাকিং পরিচালনার সম্পূর্ণভাবে প্রস্তুত।

0
Would love your thoughts, please comment.x
()
x