প্রবীর ঘোষ ‘ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক এবং যুক্তিবাদী আন্দোলনের পথিকৃৎ। তাঁর নেতৃত্বেই ‘যুক্তিবাদী-চিন্তা’ আজ ব্যক্তি গণ্ডি অতিক্রম করে আন্দোলনের রূপ পেয়েছে; আন্দোলিত হয়েছেন সমাজের লক্ষ-কোটি মানুষ, আন্দোলিত হয়েছে স্বেচ্ছাসেবী-সংস্থা, নাট্য-সংস্থা, বিজ্ঞান-ক্লাব সহ বহু সংগঠন; এরা অংশ নিয়েছে যুক্তিবাদী-চিন্তার বাতাবরণ সৃষ্টিতে।

আন্দোলিত হয়েছে সমাজের দর্পণ সাহিত্য, নাটক ইত্যাদি। আজ বহু জনপ্রিয় লেখকের গল্প-উপন্যাস-নাটকে বিরাজ করে প্রবীরের আদলে গড়া একটি চরিত্র, অথবা হাজির হয় বুজরুকি ফাঁসের কাহিনী। পত্র-পত্রিকায় প্রকাশিত প্রবন্ধে, কি সম্পাদকীয়তে বার বার ঘুরে ফিরে আসে যে ভাবে ‘যুক্তিবাদী’ শব্দটি ব্যবহৃত হচ্ছে, মাত্র কয়েক বছর আগেও তা ছিল অকল্পনীয়। যুক্তিবাদী-চিন্তার এই সার্বজনীনতার পিছনে রয়েছে প্রবীরের জনগণকে আন্দোলনে সামিল করার ক্ষমতা, আপসহীন লড়াই, দৃষ্টিভঙ্গির স্বচ্ছতা, বলিষ্ঠ লেখনী এবং চ্যালেঞ্জ, প্রলোভন ও মৃত্যুর মুখোমুখি হয়ে নিরবচ্ছিন্ন জয়।

এ-সবই তাঁকে করেছে জীবন্ত কিংবদন্তি, তাঁর সৃষ্টি ‘অলৌকিক নয়, লৌকিক’, একটি দর্শন, অন্ধকার থেকে আলোয় উত্তরণের দর্শন। প্রবীর ঘোষ ‘ভারতের মানবতাবাদী সমিতি’র প্রতিষ্ঠাতা ও কার্যনির্বাহী সভাপতি, যে মানবতাবাদী সমিতি মানুষের অধিকার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করে চলেছে, ‘ধর্ম’ হিসেবে ‘মনুষ্যত্ব’ লেখার আইনি অধিকার ছিনিয়ে এনেছে, যুক্তিবাদের উপর ভিত্তি করে গড়ে তুলেছে চিরকালের সর্বাধুনিক ‘নারীবাদ’ – ‘মানবতাবাদী নারীবাদ’।

পিনাকী ঘোষ সতেরো বছরের এক টগবগে যুবক, যুক্তিবাদের প্রতি যার অকপট আনুগত্য, জীবনের প্রতি যার দুর্দমনীয় আকর্ষণ। আর তাই ভালোবাসে মানুষের জীবনকে, মানুষকে। যে-সব মানুষ চিরকাল নিজের সময়কে ঘোর সংকটের সময় ভেবে হাত গুটিয়ে শুধু নৈরাশ্য প্রকাশ করেছে- ‘এ দেশের আর কিছুই হবে না’ বলে; পিনাকী সে-সব মানুষের দলভুক্ত হতে নারাজ, স্বপ্ন দেখে ভবিষ্যৎ প্রজন্মের জন্য অপেক্ষা করে আছে এক সুন্দর পৃথিবীর।

মনে করে, পৃথিবীকে সুন্দর ভাবে গড়ে তুলতে এক নতুন সাংস্কৃতিক বাতাবরণ সৃষ্টির জরুরি কাজে তারও কিছু করার আছে।

পরিবেশগতভাবে পিনাকী নিরাপদ, সুখী জীবনের পরিবর্তে দরদী প্রাণবন্ত, লড়াকু ও বেপরোয়া; রেখায়,লেখায়, সম্পাদনায় সৃজনশীল, ঋজু। এই পরিবেশের অনেকটাই পেয়েছে জন্মসূত্রে। পিনাকী, যুক্তিবাদী আন্দোলনের পথিকৃৎ প্রবীর ঘোষের একমাত্র সন্তান। পিনাকীর মধ্যে রয়েছে সেই স্ফুলিঙ্গ যাতে আছে দাবানলের অঙ্গিকার।

অলৌকিক নয়,

লৌকিক

                                   তৃতীয় খন্ড

দে’জ পাবলিশিং ।। ক্লকাতা-৭০০ ০৭৩

প্রথম প্রকাশঃ

বইমেলা, ফেব্রুয়ারী ১৯৯২

মাঘ, ১৩৯৮

 

© পিনাকী ঘোষ

প্রকাশকঃ সুভাষচন্দ্র দে

দে’জ পাবলিশিং

১৩, বঙ্কিম চ্যাটার্জী স্ট্রীট

কলকাতা-৭০০ ০৭৩

 

অঙ্গসজ্জাঃ বঙ্কিমচন্দ্র শী

 

লেজার টাইপসেটিংঃ

পেজমেকার্স

২৫বি, লেক রোড

কলকাতা-৭০০ ০২৯

 

মুদ্রাকরঃ

স্বপনকুমার দে

দে’জ অফসেট

১৩ বঙ্কিম চ্যাটার্জী স্ট্রীট

কলকাতা-৭০০ ০৭৩

 

যুক্তিবাদী আন্দোলনের চার সৈনিক

ডাঃ বিষ্ণু মুখোপাধ্যায়

ডাঃ আবিরলাল মুখোপাধ্যায়

ডাঃ বিরল মল্লিক

ডঃ দিলীপ বসু’কে

প্রচ্ছদঃ

যুক্তিবাদী

 

প্রচ্ছদের আলোকচিত্রঃ

গোপাল দেবনাথ

 

প্রচ্ছদে লেখকদ্বয়ের আলোকচিত্রঃ

কুমার রায়

 

গ্রন্থের আলোকচিত্রঃ

তাপসকুমার দেব

 

অলঙ্করণঃ

রঘু মুখার্জি