‘অলৌকিক নয়, লৌকিক’ বইটির নামকরণের মধ্যেই রয়েছে বিষয়বস্তুর নির্দেশ। বস্তুতঃ অলৌকিকতার প্রশ্নটি লেখক আর্থ-সামাজিক, সমাজ-সাংস্কৃতিক, ঐতিহাসিক, মনস্তাত্ত্বিক, রাজনৈতিক, বৈজ্ঞানিক ইত্যাদি বিভিন্ন দিক থেকে বিচার করেছেন। গ্রন্থের শুরুতে বিজ্ঞান আন্দোলনকর্মীদের দিশা দেওয়া হয়েছে- কিভাবে তারা নিজেদের শিক্ষিত করে তুলে প্রত্যেকে এক একজন সংগঠক, যোদ্ধা হয়ে উঠবেন, মানুষদের সাথে নিয়ে এগুবেন। বিজ্ঞান আন্দোলনের স্বার্থে চিহ্নিত করেছেন মুখোশধারী আন্দোলনকারীদের। বিভিন্ন অধ্যায়ে এসেছে ভূতে ভর, ডাইনি ভর, ঈশ্বরের ভরের নানা বিজ্ঞানসম্মত ব্যাখ্যা এবং উদাহরণের সূত্র ধরে বহু আকর্ষণীয় সত্য ঘটনা। এসেছে জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নানা চ্যালেঞ্জারদের মুখোমুখি হওয়ার রোমাঞ্চকর বহু কাহিনী। লেখকের নিরবিচ্ছিন্ন জয় আমাদের নৈরাশ্য থেকে তুলে এনে ভবিষ্যতের স্বপন দেখায়। আলোচনায় এসেছে অজস্র তুক-তাক, ঝাড়-ফুঁক, বাটি চালান, কঞ্চি চালান, থালা পড়া, কুলো পড়া, চাল পড়া, ডাইনি ধরা, ভোলায় ধরার মতো নানা বিষয় ও তার গোপন রহস্য এবং তারই সূত্র ধরে অনেক গা ছমছম ঘটনা। এসেছে শিশু প্রতিভা তৈরি প্রসঙ্গে অমূল্য এক আলোচনা ও অনেক ‘প্রডিজি’ পরিচয়। লেখকের অসাধারণ পান্ডিত্ব ও মনীষা কখনোই সাধারণ পাঠকদের কাছে বাধার পাঁচিল হয়ে দাঁড়ায়নি, বরং গ্রন্থটি হয়ে উঠেছে যুক্তিবাদীদের ‘গাইড, ফ্রেন্ড অ্যান্ড ফিলজফার।’

‘ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক প্রবীর ঘোষ যুক্তিবাদী আন্দোলনের ক্ষেত্রে অবিস্মরণীয় নাম। বিজ্ঞান-লেখক মাত্রেই বিজ্ঞানমনস্ক, সমাজমনস্ক নন। বিজ্ঞানমনস্কতা, সমাজমনস্কতা শুধুমাত্র কলমের ডগায় ও মুখের কথায় অর্জন করা যায় না। এটা জীবনচর্যাতেও প্রতিফলিত হওয়ার ব্যাপার। প্রবীর ঘোষ তাঁর লেখায়, কথায়, জীবনচর্যায় একাত্ম এক বিরল ব্যক্তিত্ব। সাধারণকে অন্ধ-বিশ্বাসের অচলায়তন ভেঙ্গে আলোয় ফেরাতে চাওয়া এই মানুষটিকে কেউ দানব সাজাতে চায় কেউ বা কিংবদন্তীর নায়ক।

বিতর্কিত এই মানুষটির আপসহীন লড়াই দেওয়ার ক্ষমতা, জনগণের শক্তিতে আন্দোলনে সামিল করার দক্ষতা, নিরবিচ্ছিন্ন জয় ঘিরে কেউ স্বপ্ন দেখে! কারো চোখে বিস্ময়! কারো বুকে ডেকে উঠে গুরু গুরু ভয়! যুক্তিবাদী আন্দোলন গড়ে তুলতে, সাংস্কৃতিক বিপ্লবের আগুন দিকে দিকে ছড়িয়ে দিতে ইনি তুলে নিয়েছেন কলম, ছুটে যাচ্ছেন গ্রামে-শহরে। সংগঠিত করছেন, বক্তব্য রাখছেন, জিজ্ঞাসার উত্তর দিচ্ছেন প্রয়োজনে হাতে-কলমে। মুখোমুখি হচ্ছেন চ্যালেঞ্জের, প্রলোভনের এবং অবশ্যই মৃত্যুর। ‘প্রবীর ঘোষ’ এক সংগ্রামী প্রেরণার নাম, একটা শিক্ষা, একটা প্রতীক, যা বর্তমানের মতোই ভবিষ্যৎ প্রজন্মকেও উদ্বুদ্ধ করবে।

 

দে’জ পাবলিশিং, কলকাতা ৭০০ ০৭৩

ALOUKIK NOY, LOUKIK (VOLUME II)

By Prabir Ghosh

Published by Dey’s Publishing

13 Bankim Chatterjee Street, Calcutta 700 073

প্রথম সংস্করণ: জানুয়ারী ১৯৯১, মাঘ ১৩৮৭

তৃতীয় সংস্করণ: জানুয়ারী ১৯৯৭, মাঘ ১৪০৩

প্রচ্ছদ: দেবদত্ত নন্দী

প্রুফ-নিরীক্ষা: সুবাস মৈত্র

ISBN-81-7079-068-9

প্রকাশকঃ সুভাষচন্দ্র দে। দে’জ পাবলিশিং

১৩ বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিট। কলকাতা ৭০০ ০৭৩

ফটোটাইপ সেটিং: সুপার কমিউনিকেটরস প্রাইভেট লিমিটেড

১২ বি, বি. ডি বাগ। কলকাতা- ৭০০ ০০১

মুদ্রক: স্বপনকুমার দে। দে’জ অপসেট

১৩ বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিট কলকাতা ৭০০ ০৭৩

সহযোদ্ধা শ্রীঅশোক দাশগুপ্তকে

সংগ্রামী অভিনন্দন ও শ্রদ্ধাসহ

 

যাদের সৌজন্যে আলোকচিত্র পেয়েছি-

তাপসকুমার দে

কুমার রায়

সৌগত রায় বর্মন

গোপাল দেবনাথ

জ্যোতিপ্রকাশ খান

সজল মুখার্জি

বিকাশ চক্রবর্তী

অসীম হালদার

আজকাল

0
Would love your thoughts, please comment.x
()
x